Dilip Ghosh: ‘সব কাপড় খুলে দেব’, হুঁশিয়ারি দিলীপের, পাল্টা কুড়মি নেতাদের হুমকি সাংসদকে নিষিদ্ধ ঘোষণা করার

Kumi Protest: লালগড়ে অপর এক দলীয় কর্মসূচিতে যোগ দেওয়ার উদ্দেশ্যে রওনা দেন মেদিনীপুরের বিজেপি সাংসদ। লালগড় যাওয়ার পথে বামাল এলাকায় তাঁর পথ আটকান কুড়মি সমাজের প্রতিনিধিরা। কুড়মিরা পথ আটকানোয় গাড়ি থেকে নেমে আসেন দিলীপ ঘোষ। তিনি বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলতে এগিয়ে যান।

Dilip Ghosh: 'সব কাপড় খুলে দেব', হুঁশিয়ারি দিলীপের, পাল্টা কুড়মি নেতাদের হুমকি সাংসদকে নিষিদ্ধ ঘোষণা করার
কুড়মি বিক্ষোভের মুখে দিলীপ ঘোষ। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2023 | 11:49 AM

লালগড়: কুড়মিদের বিক্ষোভের মুখে পড়লেন বিজেপি সর্ব ভারতীয় সহ সভাপতি তথা মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ। রবিবার ঝাড়গ্রাম জেলার শিলদাতে ছিল বিজেপির দলীয় কর্মসূচি। সেই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন দিলীপ ঘোষ। ওই কর্মসূচি সেরে লালগড়ে অপর এক দলীয় কর্মসূচিতে যোগ দেওয়ার উদ্দেশ্যে রওনা দেন মেদিনীপুরের বিজেপি সাংসদ। লালগড় যাওয়ার পথে বামাল এলাকায় তাঁর পথ আটকান কুড়মি সমাজের প্রতিনিধিরা। কুড়মিরা পথ আটকানোয় গাড়ি থেকে নেমে আসেন দিলীপ ঘোষ। তিনি বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলতে এগিয়ে যান। তখনই কুড়মি সমাজের প্রতিনিধিরা তাঁকে জিজ্ঞাসা করেন, জনপ্রতিনিধি হিসাবে তিনি কুড়মি সমাজের জন্য কী করেছেন? সে ব্যাপারে দিলীপের থেকে বার বার প্রতিক্রিয়া চাইতে থাকেন বিক্ষোভকারীরা।

ঝাড়গ্রামে দলীয় কর্মসূচি সেরে লালগড় যাওয়ার পথে কুড়মিদের বিক্ষোভের মুৃখে পড়তে হল বিজেপি সাংসদ দিলীপ ঘোষকে। কুড়মি আন্দোলনকারীরা দিলীপের গাড়ি আটকে বিক্ষোভ দেখাতে থাকেন। তখন গাড়ি থেকে নেমে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন দিলীপ। কুড়মি সমাজের আন্দোলনের জন্য এক জন জনপ্রতিনিধি হিসাবে তিনি কী করেছেন, তা বার বার জানতে চান আন্দোলনকারীরা। দিলীপ ঘোষ তখন জানান, মানুষ হিসাবে বিভিন্ন সময় বিভিন্ন রকম সাহায্য করেছেন। খেমাশুলিতে আন্দোলনের সময় চাল-ডাল পাঠিয়েছিলেন বলেও জানান বিজেপি সাংসদ। বিক্ষোভকারীদের তিনি জানান, এর মধ্যে আইনি বিষয় রয়েছে। তাঁদের দাবি লিখি ত দিতেও বলেন। আন্দোলনের অধিকার সকলের রয়েছে বলেও বিক্ষোভকারীদের জানান দিলীপ।

কুড়মিদের সাহায্য করেছেন। দিলীপের এই দাবি মানতে নারাজ কুড়মি আন্দোলনের নেতৃত্বরা। সংসদের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করছেন কুড়মি সমাজের নেতৃত্বরা। কুড়মিদের কেন্দ্রীয় কমিটির সদস্য সুমন মাহাতো বলেছেন, “২৪ ঘন্টার মধ্যে সাংসদ তিনি যদি প্রকাশ্যে না জানান তিনি কাকে সহযোগিতা করেছেন তাহলে ২৪ ঘণ্টা পর তাঁকে ঘেরাও করা হবে। পাশাপাশি জঙ্গলমহলে তাকে নিষিদ্ধ ঘোষণা করা হবে।”

কুড়মি সমাজের এই হুঁশিয়ারির পাল্টা দিয়েছেন দিলীপও। সোমবার সকালে তিনি বলেছেন, “ওরা যদি বেশি বাড়াবাড়ি করে সব কাপড় খুলে দেব আমি। দিলীপ ঘোষের পেছনে যেন লাগতে না আসে। হিম্মত থাকলে শ্রীকান্ত মাহাতকে তারা রিজাইন করাক। যত মাহাত এমপি আছে, এমএলএ আছে রিজাইন করাক। আমি ওদের সঙ্গে আছি, থাকব। আমার এলাকায় যারা বসেছিল। ধরনা দিয়েছিল দিনের পর দিন। আমি তাদের সহযোগিতা করেছি। উনারা যদি চায় আমি তাহলে নাম মিডিয়ার সামনে বলব। “