Lok Sabha Election Date 2024: ষষ্ঠ দফায় নজরে আট আসন, ২৫ মে রথী-মহারথীরা সম্মুখ সমরে যে আসনগুলিতে

Lok Sabha Election: সাত দফার এই ভোট শুরু হচ্ছে ১৯ এপ্রিল থেকে। ষষ্ঠ দফার ভোট রয়েছে ২৫ মে। ষষ্ঠ দফার ভোটের জন্য নোটিফিকেশন জারি হবে ২৯ এপ্রিল। তারপর ৬ মে পর্যন্ত প্রার্থীরা তাঁদের মনোনয়ন জমা দিতে পারবেন। ৭ তারিখ হবে মনোনয়ন পত্রের স্ক্রুটিনি। মনোনয়ন পত্র প্রত্যাহারের জন্য প্রার্থীরা সময় পাবেন ৯ মে পর্যন্ত।

Lok Sabha Election Date 2024: ষষ্ঠ দফায় নজরে আট আসন, ২৫ মে রথী-মহারথীরা সম্মুখ সমরে যে আসনগুলিতে
ষষ্ঠ দফার ভোটImage Credit source: TV9 Network
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 5:49 PM

বেজে গিয়েছে লোকসভা ভোটের বিউগল। ১৮ তম লোকসভার জন্য নির্বাচনের নির্ঘণ্ট আগেই ঘোষণা করে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। এবারে মোট সাত দফায় ভোটগ্রহণ হচ্ছে। তার মধ্যে বাংলাতে সাত দফাতেই ভোট রয়েছে। ভোটগ্রহণ পর্ব শেষে আগামী ৪ জুন হবে প্রার্থীদের ভাগ্যগণনা। সাত দফার এই ভোট শুরু হচ্ছে ১৯ এপ্রিল থেকে। ষষ্ঠ দফার ভোট রয়েছে ২৫ মে। ষষ্ঠ দফার ভোটের জন্য নোটিফিকেশন জারি হবে ২৯ এপ্রিল। তারপর ৬ মে পর্যন্ত প্রার্থীরা তাঁদের মনোনয়ন জমা দিতে পারবেন। ৭ তারিখ হবে মনোনয়ন পত্রের স্ক্রুটিনি। মনোনয়ন পত্র প্রত্যাহারের জন্য প্রার্থীরা সময় পাবেন ৯ মে পর্যন্ত।

দেশের সাতটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৫৭টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে ষষ্ঠ দফায়। তার মধ্যে রয়েছে বাংলার আটটি লোকসভা আসন। সেগুলি হল – তমলুক, কাঁথি, ঝাড়গ্রাম, ঘাটাল, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর। রাজ্য রাজনীতির প্রেক্ষিতে ষষ্ঠ দফায় একাধিক গুরুত্বপূর্ণ আসন রয়েছে। একাধিক হেভিওয়েটের লড়াই রয়েছে ষষ্ঠ দফার ভোটে।

ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্বে যে সব রথী-মহারথীরা আসরে নামছেন, তাঁদের মধ্যে রয়েছেন ঘাটালের দুই তারকা প্রার্থী – তৃণমূলের দেব, বিজেপির হিরণ। বিষ্ণুপুরে মুখোমুখি লড়াইয়ে নামছেন বিদায়ী বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ ও তাঁর প্রাক্তন স্ত্রী তৃণমূলের সুজাতা মণ্ডল। তমলুকে আবার বিজেপির টিকিটে প্রার্থী হয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিজেপি প্রার্থীর বিপরীতে বাম ও তৃণমূল প্রার্থী করেছে তাদের দুই তরুণ মুখকে। তৃণমূলের টিকিটে লড়ছেন দেবাংশু ভট্টাচার্য। বামেরা প্রার্থী করেছে সায়ন বন্দ্যোপাধ্যায়কে।

আর অবশ্যই উল্লেখযোগ্য কাঁথি লোকসভা কেন্দ্র। এখান থেকে এবার লোকসভা ভোটে বিজেপি প্রার্থী করেছে শান্তিকুঞ্জের অধিকারী পরিবারের অন্যতম সদস্যকে। রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারীকে কাঁথি থেকে প্রার্থী করেছে পদ্ম শিবির।