Gazole Minor Harassment: কমিশন বনাম কমিশনের দড়ি টানাটানিতে আদৌ কি সুরক্ষিত শিশুরা? এই প্রশ্নের সাক্ষী থাকল গাজোল

Gazole Minor Harassment: প্রিয়ঙ্ক কানুনগোর বিরুদ্ধে দুর্ব্যবহার করা ও হুমকি দেওয়ার অভিযোগ জানিয়েছেন রাজ্য শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন সুদেষ্ণা রায়। ইতিমধ্যেই কলকাতার পুলিশ কমিশনারের কাছে প্রিয়ঙ্ক কানুনগোর বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন তিনি। এই অভিযোগ নিয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করবেন বলেও জানিয়েছেন সুদেষ্ণা রায়।

Gazole Minor Harassment: কমিশন বনাম কমিশনের দড়ি টানাটানিতে আদৌ কি সুরক্ষিত শিশুরা? এই প্রশ্নের সাক্ষী থাকল গাজোল
বাঁদিকে কেন্দ্রীয় শিশু সুরক্ষা কমিশনের চেয়ার পার্সন প্রিয়াঙ্ক কানুনগ, ডানদিকে, রাজ্য শিশু সুরক্ষা কমিশনের চেয়ার পার্সন সুদেষ্ণা রায়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 3:13 PM

গাজোল: একাধিক ইস্যুতে কেন্দ্র-রাজ্যের মধ্যে মত পার্থক্য হয়েছে। নিজেদের যুক্তিতে দু’পক্ষকে তরজায় জড়াতেও দেখেছে বাংলার জনগণ। তবে শনিবারের ঘটনা যেন বিরল! এবার আর মতের পার্থক্যে বাক-বিতন্ডা নয়, রীতিমত সম্মুখসমরে দু’দুপক্ষ। তিলজলা হোক কিংবা গাজোল এ দিনের কেন্দ্র-রাজ্যের ‘চুলোচুলি’ দেখে অবাক সাধারণ মানুষ। এ ওকে বলে ‘গেট আউট’ তো অপরজন আবার অন্যকে বলছে, ‘এখানে মজা দেখতে আসিনি।’ ঘটনা সূত্রপাত হয় শুক্রবার। তিলজলায় শিশুর ক্ষত-বিক্ষত দেহ উদ্ধারের ঘটনায় কলকাতায় পরিদর্শনে আসেন জাতীয় শিশু সুরক্ষা কমিশন। কলকাতায় আসার পর থেকে একের পর এক অভিযোগ সামনে এনেছেন কমিশনের চেয়ারপার্সন প্রিয়াঙ্ক কানুনগো। শুধু রাজ্যের বিরুদ্ধে অভিযোগ নয়, তাঁকেও নিগ্রহ করা হয়েছে বলে দাবি করেন কানুনগো। এফআইআর দায়ের করা হয়। পাল্টা সুর চড়ায় রাজ্য শিশু সুরক্ষা কমিশনও। প্রিয়ঙ্ক কানুনগোর বিরুদ্ধে দুর্ব্যবহার করা ও হুমকি দেওয়ার অভিযোগ জানিয়েছেন রাজ্য শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন সুদেষ্ণা রায়। ইতিমধ্যেই কলকাতার পুলিশ কমিশনারের কাছে প্রিয়ঙ্ক কানুনগোর বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন তিনি। এই অভিযোগ নিয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করবেন বলেও জানিয়েছেন সুদেষ্ণা রায়।

সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই মালদার গাজোলে ফের সম্মুখ সমরে কেন্দ্র ও রাজ্যের শিশু সুরক্ষা কমিশন। নির্যাতিতার পরিবারের বাড়িতে পরিদর্শন ঘিরে বদানুবাদ শুরু হয় যায় দু’পক্ষের মধ্যে। শেষমেশ রাজনৈতিক তরজায় দাঁড়ায়। তৃণমূল ও বিজেপির মধ্যে সংঘর্ষ বাধে বলে অভিযোগ ওঠে। রাজ্য শিশু সুরক্ষা কমিশনের সদস্যদের সঙ্গে হাতাহাতি পর্যন্ত হতে দেখা গিয়েছে। সুদেষ্ণা রায় TV9 বাংলাকে বলেন, তিনি তাঁর দিকে আঙুল তুলে গেট আউট বলে চিৎকার করেছিলেন প্রিয়ঙ্ক। এ দিকে আবার প্রিয়ঙ্ক কানুনগোর অভিযোগ, গুণ্ডা নিয়ে এলাকায় গিয়েছেন রাজ্য শিশু সুরক্ষা কমিশনের প্রতিনিধিরা।

উল্লেখ্য, গাজোলের গণধর্ষণের ঘটনায় একাধিক অভিযোগ তুলেছেন জাতীয় শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন প্রিয়ঙ্ক কানুনগো। তিনি বলেন, “আমরা যা জানলাম, এখনও অবধি ওই এলাকা সিল করা হয়নি। ফরেন্সিক রিপোর্ট জমা করা হয়নি। এমনকী ধর্ষণের নমুনা সংগ্রহের জন্য ফরেন্সিকদলের কাছে গ্লালভস পর্যন্ত নেই। তিলজলার পর গাজোলেও দেখলাম একই অবস্থা। ঘটনার কোনও প্রমাণ সংরক্ষণ করা হয়নি। একদম খোলাখুলিভাবে পকসো আইনকে এখানে অমান্য করা হচ্ছে। সেই কারণে এই শিশুটির বয়ানই আমাদের এখন ভরসা যাতে অভিযুক্ত উচিত শাস্তি পায়।” পাশাপাশি ঘটনাটি ধামাচাপা দেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলেছেন তিনি। এমনকী রাজ্য শিশু সুরক্ষা কমিশন যথাযথ ব্যবস্থা নেওয়া হয়নি বলেও অভিযোগ তোলেন তিনি। যদিও সেই অভিযোগ নস্যাৎ করে দেওয়া হয়েছে রাজ্যের তরফে।

ওয়াকিবহালের মতে, শিশুর সুরক্ষার প্রশ্নে রাজ্য ও কেন্দ্রের এমন দড়ি টানাটানি নজিরবিহীন। খোদ জাতীয় সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন অভিযোগ তুলেছেন তিনি পুলিশের হাতে নিগ্রহ হয়েছেন। গাজোলে দেখা গেল নির্যাতিতার বাড়িতে হাতহাতি কাণ্ড। প্রশ্ন উঠছে, যেখানে কেন্দ্র-রাজ্য দু’পক্ষই এসেছেন পরিবারেরে পাশে থাকার বার্তা দিতে, নির্যাতিতা বাচ্চাটির শারীরিক পরিস্থিতি খতিয়ে দেখতে, সেখানে এ হেন চিত্র সত্যিই কি কাম্য ছিল? নির্যাতিতা মায়ের কাতর আর্জি ছিল, আপনারা আমার বাড়ি অত্যাচার করতে এসেছেন নাকি সুবিচার দিতে এসেছেন?