Malda Erosion: একটু একটু করে রোজই এগিয়ে আসছে গঙ্গা, গিলে খাচ্ছে ভিটে-মাটি-মন্দির

Ganga Erosion: রতুয়া-১ এর বিডিও রাকেশ টোপ্পো জানান, "কান্তটোলা গ্রামে ভাঙন শুরু হয়েছে। সেখানকার মানুষদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য বলা হয়েছে। তাঁরা নিজেদের ঘরবাড়ির আসবাবপত্র সরিয়ে নিয়েছে। এখনও পর্যন্ত ৩০-৩৫টি পরিবারের ভিটেমাটি গঙ্গা গর্ভে তলিয়েছে। সমস্ত পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে।"

Malda Erosion: একটু একটু করে রোজই এগিয়ে আসছে গঙ্গা, গিলে খাচ্ছে ভিটে-মাটি-মন্দির
ভাঙন গঙ্গায় Image Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2024 | 10:09 AM

মালদহ: বর্ষা আসতে না আসতেই ফের তীব্র ভাঙন। আবারও আগ্রাসী রূপ নিল গঙ্গা। যার জেরে ভোর থেকে মালদহের রতুয়া-১ নম্বর ব্লকের মহানন্দটোলা অঞ্চলের কান্তটোলা গ্রামে হাহাকার পড়ে গিয়েছে। একদিনেই নদীতে তলিয়ে গিয়েছে ১০-১২টি বাড়ি এবং ১০ বিঘা জমি। প্রাণ বাঁচাতে গ্রাম ছেড়ে চলে যাচ্ছেন সকলেই। গ্রামের দুটি মন্দিরও যে কোনও মুহূর্তে নদীতে তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে দাবি করছেন স্থানীয় বাসিন্দারা।

গ্রামবাসীদের অভিযোগ, ভাঙন শুরু হলেও প্রশাসন বা কোনও নেতা-মন্ত্রীর দেখা পাওয়া যায়নি। এভাবে গ্রামের অনেকটা অংশই গঙ্গায় চলে গিয়েছে। বহু মানুষ বিপন্ন। স্থানীয় বাসিন্দা বলরাম মণ্ডল বলেন, “কালকে থেকে দশ বিঘা ভিটে বাড়ি পুরোটাই কেটে গিয়েছে। অথচ নেতা কেউ আসেনি। আমাদের পুরো গ্রাম ভেসে গিয়েছে জলে। আর পঞ্চায়েত থেকে এসে পাঁচজনের নাম লিখছে। আর চলে যাচ্ছে না। আলো নেই। ওরাও তো মানুষ। পাশে দাঁড়িয়ে বলবে তো কিছু। আমাদের খাবার চাই না। আগে বাঁধের ব্যবস্থা করুন।”

রতুয়া-১ এর বিডিও রাকেশ টোপ্পো জানান, “কান্তটোলা গ্রামে ভাঙন শুরু হয়েছে। সেখানকার মানুষদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য বলা হয়েছে। তাঁরা নিজেদের ঘরবাড়ির আসবাবপত্র সরিয়ে নিয়েছে। এখনও পর্যন্ত ৩০-৩৫টি পরিবারের ভিটেমাটি গঙ্গা গর্ভে তলিয়েছে। সমস্ত পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে।”