No Man’s Land Voter: ভোট এলে কাঁটাতার পেরিয়ে গণতন্ত্রের উৎসবে শামিল হতে আসে ওরা…

Maldah: নিয়মিত গেট খোলা হয় সকাল ৬টা থেকে সাড়ে ৮টা, সকাল ১০টা থেকে বেলা ১২টা এবং বিকেল ৩টে থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত। তবে ভোটের কারণে আজ সকাল ৬টা থেকে দুই শত বিঘা প্রাইমারি স্কুলে ভোট গ্রহণ পর্ব শেষ না হওয়া পর্যন্ত গেট খোলা।

No Man's Land Voter: ভোট এলে কাঁটাতার পেরিয়ে গণতন্ত্রের উৎসবে শামিল হতে আসে ওরা...
নো ম্যান'স ল্যান্ডের ভোটাররা।Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2024 | 1:50 PM

মালদহ: একসঙ্গে এলাকার বাসিন্দারা কাঁটাতারের সীমান্ত লাগোয়া চেক পোস্ট গেট পেরিয়ে ঢুকেছেন ভারতে। ভোট দিতে ঢুকেছেন তাঁরা। মালদহ দক্ষিণ লোকসভার অন্তর্গত বৈষ্ণবনগর বিধানসভার চুরিয়ান্তপুর বর্ডার আউট পোস্ট। মঙ্গলবার সীমান্তের কাঁটাতারে সময়ের কড়াকড়ি নেই। বছরের ৩৬৪ দিন ৩ শিফটে গেট খোলে বিএসএফ। তবে আজ গণতন্ত্রের মহোৎসব। তাই নিয়মেও শিথিলতা।

নিয়মিত গেট খোলা হয় সকাল ৬টা থেকে সাড়ে ৮টা, সকাল ১০টা থেকে বেলা ১২টা এবং বিকেল ৩টে থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত। তবে ভোটের কারণে আজ সকাল ৬টা থেকে দুই শত বিঘা প্রাইমারি স্কুলে ভোট গ্রহণ পর্ব শেষ না হওয়া পর্যন্ত গেট খোলা। জুলেখা বিবি, মুর্তাজা বিবি, রিফাত জাভেদ বা জুলফিকার আলমরা আজ বিশেষ নো ম্যান’স ল্যান্ডে পরিচয়পত্র দেখিয়ে সারাদিন অংশ নিতে পারছেন ভারতের বৃহত্তম গণতান্ত্রিক উৎসবে।

দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রের ভোটার এই ৩০৯ জন নো ম্যান’স ল্যান্ডের বাসিন্দা। ভারত বাংলাদেশের মহম্মদপুর সীমান্তের এপার ওপারের মেলবন্ধন ঘটিয়ে চলে গণতন্ত্রের উৎসব। তবে এত কিছুর মাঝেও রয়েছে তাদের দুর্ভোগের কাহিনী। বারবার কাঁটাতার পেরিয়ে মূল ভারতীয় ভূখণ্ডে ঢুকতে হয়। রাত-বেরাতে সমস্যা হলে কিছু করার থাকে না। তাঁরা ভারতীয়, অথচ মূল ভূখণ্ডে থাকতে পারেন না বলে রয়েছে খেদ। “অনেক ঝামেলায় থাকি আমরা”, অকপটে এমনও জানিয়ে দিলেন তাঁরা।