Mamata Banerjee: আদিবাসী মেয়েরা এত সুন্দর দেখতে! আগে বুঝিনি: মমতা

Adibasi Women: আলিপুরদুয়ারের হাসিমারার সুহাসিনী চা বাগানে ৫১০ আদিবাসী দম্পতির বিয়ে দেন তিনি। সে সময়ই আদিবাসীদের সৌন্দর্যে মুগ্ধ হয়েছেন বলে জানিয়েছেন।

Mamata Banerjee: আদিবাসী মেয়েরা এত সুন্দর দেখতে! আগে বুঝিনি: মমতা
হাসিমারায় মুখ্যমন্ত্রী।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 3:45 PM

হাসিমারা: উত্তরবঙ্গ সফরে গিয়ে বুধবার গণবিবাহের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আলিপুরদুয়ারের হাসিমারার সুহাসিনী চা বাগানে ৫১০ আদিবাসী দম্পতির বিয়ে দেন তিনি। সে সময়ই আদিবাসীদের সৌন্দর্যে মুগ্ধ হয়েছেন বলে জানিয়েছেন। বিবাহ অনুষ্ঠানে আদিবাসী মেয়েদের মুখের দিকে তাকিয়ে ছিলেন বলে জানিয়েছেন তিনি। সে সময়ই দেখেছিলেন তাঁদের চোখ। তা দেখে অবাক হয়ে গিয়েছেন মুখ্যমন্ত্রী। আদিবাসী মেয়েরা এত সুন্দর দেখতে হন, তা জানা ছিল না তাঁর। হাসিমারার মঞ্চ থেকে বক্তব্য রাখতে গিয়ে এমন কথাই বলেছেন স্বয়ং মুখ্যমন্ত্রীর। এর পরই আদিবাসী যুবকদের নিয়ে নিজের স্বপ্নের কথা জানিয়েছেন। আদিবাসী যুবক যুবতীরা ভবিষ্যতে অলিম্পিকে সোনা জিতবে বলেও আশা তাঁর।

আদিবাসীদের সৌন্দর্য নিয়ে বলতে উঠে মুখ্যমন্ত্রী বলেছেন, “বিয়েতে বর বউদের দিকে তাকিয়ে ছিলাম। তাঁদের চোখের দিকে দেখেছি, চেহারা দেখেছি। আমি চমকে গিয়েছি। আদিবাসী মেয়েরা এত সুন্দর দেখতে হয়! আমি আগে বুঝতে পারিনি। আজ এখানে না এলে জানতেই পারতাম না।” ওই দম্পতিদের হাতে রূপশ্রী প্রকল্পের ২৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন। আদিবাসী ভাই-বোনেদের নাচও তাঁর খুব ভাল লাগে বলে জানিয়েছেন। অনুষ্ঠানের শুরুতে আদিবাসী মহিলাদের সঙ্গে নাচতেও দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রীকে।

রাজ্যে আদিবাসীদের জন্য সরকার কী কী করেছে তার বর্ণনা দিয়েছেন মুখ্যমন্ত্রী। ঝাড়গ্রামে আর্চারি অ্যাকাডেমি তৈরির কথা বলেছেন। কলকাতায় আদিবাসীদের থাকার জন্য ভবন তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন। সাঁওতালী ভাষা খুব ভাল বলতে না পারলেও সব বুঝতে পারেন বলে জানিয়েছেন মমতা। এ নিয়ে তিনি বলেছেন, “সাঁওতালি ভাষা জানি, কিন্তু অত বলতে পারি না। আমার সহকর্মীরা যখন সাঁওতালী ভাষায় কথা বলছিল, তখন বুঝতে পেরেছি। পাহাড়ের ভাষাও বুঝতে পারি।”

উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় হোম স্টে তৈরির জন্যও উৎসাহ দিয়েছেন মুখ্যমন্ত্রী। পর্যটকদের জন্য বিভিন্ন এলাকায় হোম স্টে তৈরি করতে বলেছেন। এ জন্য তাঁর সরকার এক লক্ষ টাকা করে সাহায্য করবে বলেও জানিয়েছেন।

গণবিবাহের অনুষ্ঠানের মধ্যেই কেন্দ্রের বিজেপি সরকারকে খোঁচা দিতে ছাড়েননি তৃণমূল সুপ্রিমো। রেশনে গম বন্ধ করে দেওয়া, ১০০ দিনের কাজের টাকা না দেওয়ার মতো বিভিন্ন অভিযোগ তুলে কেন্দ্রকে বিঁধেছেন তিনি। রান্নার গ্যাসের দাম বৃদ্ধির বিষয়েও সরব মমতা। পাশাপাশি রাজ্য ভাগ নিয়ে বিজেপি-র উদ্দেশেও তোপ দেগেছেন। তিনি বলেছেন, “বিজেপি ভোটের আগে অনেক প্রতিশ্রুতি দেয়। ভোটের পরে সব ভুলে যায়।”