Murshidabad: ‘আগে আমাদের গুলি করুন তারপর উচ্ছেদ করবেন!’ সরকারি জমিতে বেআইনি বসতির উচ্ছেদে তুলকালাম হাসপাতাল

Eviction: সরকারি জমিতে তৈরি বাড়িগুলি ভেঙে ফেলে পুলিশ।

Murshidabad: 'আগে আমাদের গুলি করুন তারপর উচ্ছেদ করবেন!' সরকারি জমিতে বেআইনি বসতির উচ্ছেদে তুলকালাম হাসপাতাল
ভেঙে ফেলা হচ্ছে অবৈধ নির্মাণ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2021 | 12:16 PM

মুর্শিদাবাদ: দীর্ঘদিন ধরেই হাসপাতালের জমিতে ছিল বেআইনিভাবে বাসস্থান গড়ে তুলেছিলেন। বারংবার বারণ সত্ত্বেও কথা শোনেননি। এরপর অবৈধ উচ্ছেদ তুলতে আসে বিশাল পুলিশবাহিনী। আর তারপরই শুরু সমস্যা।

আজ ভোর থেকেই চলছে ঝামেলা। যদিও সমস্যা আজকের নয় অনেক পুরোনো। বহরমপুর হাসপাতালের আইসোলেশন বিভাগের জমিতে বেআইনিভাবে থাকতে শুরু করেন কয়েকজন বাসিন্দা। তাদের উচ্ছেদ করতে গিয়েই বাড়ে উত্তেজনা।

বসবাসকারীদের দাবি, তাঁরা দীর্ঘদিন থেকে সেখানে বসবাস করছেন। যদি,তাঁদের বাড়ি ভাঙতে হয় তাঁদের ওপর গুলি চালিয়ে মেরে ফেলতে হবে। তারপর তাঁদের বাড়িঘর ভাঙা যাবে। অথবা পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

police

উচ্ছেদের জেরে এলাকায় পৌঁছেছে বিশাল পুলিশবাহিনী

এক বাসিন্দা জানিয়েছেন, “আগে আমাদের কিছুই বলা হয়নি। এখন বলছে বাড়ি-ঘর ভাঙব। আমরা গরিব মানুষ। আমাদের বাড়ির ভেঙে গেলে যাব কোথায়? ইতিমধ্যে অনেক বাড়ি ভেঙে দিয়েছে। যেটুকু ভেঙেছে সেইটুকু ভাঙা থাকুক আর যেন না ভাঙা হয়। এইটাই আমরা চাই। ” আরও এক বাসিন্দা জানিয়েছেন, “আমাদের থাকার ব্যবস্থা আগে করে দিক প্রশাসন। নয়ত কিছুতেই আমরা বাড়ি ভাঙতে দেব না। সরকার আমাদের দায়িত্ব নিক। নতুবা বাড়ি ভাঙা কোনও মতেই যাবে না। গায়ের রক্ত জল করে আমরা বাড়ি তৈরি করেছি। ছোটো-ছোটো ছেলে মেয়েরা আছে। সন্তানদের নিয়ে আমরা কোথায় যাব? অনেক পরিশ্রম করে রক্ত জল করে আমরা বাড়ি তৈরি করেছি। কিছুতেই ভাঙতে দেব না বাড়ি।”

কিন্তু সেই সব কথা বলাই সার। সরকারি জমিতে তৈরি বাড়িগুলি ভেঙে ফেলে পুলিশ। বহরমপুর সদর মহকুমা শাসক জানান, “মেডিক্যাল হাসপাতালের সুপার জেলাশাসককে অনুরোধ করেছিলেন তাঁদের জমি ফাঁকা করার জন্য। সেখানে লন্ড্রি এবং পাওয়ার স্টেশন তৈরি হবে সেই কারণে। প্রথমবার চেষ্টা করে ব্যর্থ হয়েছি আমরা। দু’বার বলা হয়েছে। আমাদের কাছে প্রমাণ রয়েছে। ভিডিয়ো রেকর্ডিং আছে।” তিনি আরও যোগ করেন,” ২১ অক্টোবর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল কিন্তু তারা কেউ ফাঁকা না করায় আজকে স্ট্রাকচার ভেঙে ফেলা হয়েছে। আরও কিছু স্ট্রাকচার আছে আগামী দিনে ভেঙে ফেলা হবে। তবে পুনর্বাসনের নিয়ে এখনো পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি সরকারের পক্ষ থেকে।”

সরকারি জমিতে বেআইনি বসবাস মোটেই কাম্য নয়। কিন্তু যে মানুষগুলোর মাথার উপর থেকে ছাদ আজ কেড়ে নেওয়া হল ভবিষ্যতে তাঁদের ঠিকানা কী হবে সেই বিষয়ে কিন্তু প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে।

আরও পড়ুন: Corona Outbreak: দেশে নতুন করে করোনা আক্রান্ত ১২ হাজার, কেরলেই পার সাড়ে ৬ হাজার

আরও পড়ুন: Bengal BJP: কালীপুজোর পরই বড়সড় রদবদলের সম্ভাবনা বঙ্গ বিজেপিতে, সরতে পারেন কৈলাস-শিবপ্রকাশ