Samserganj Jangipur By-Election: ‘মাস্ক নিন, ভোট দিন,’ কংগ্রেস নেতাকে সরাতে গিয়ে কাঁচুমাচু পুলিশ!

Congress leader distributes mask: পুলিশ জানাচ্ছে, 'আমি তো বললাম, দেখলেন, না শুনলে কী করা যাবে!' এদিকে কংগ্রেস নেতা বেপরোয়া। নিজে মাস্ক সিনিটাইজার বিলি করতে করতে জইদুর রহমানের হয়ে প্রচার করতে করতে বলেন, 'মানুষের সেবা করছি। পাশাপাশি জেতাতে বলেছি।'

Samserganj Jangipur By-Election: 'মাস্ক নিন, ভোট দিন,' কংগ্রেস নেতাকে সরাতে গিয়ে কাঁচুমাচু পুলিশ!
মাস্কের বদলে ভোট চাই। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 1:07 PM

মুর্শিদাবাদ:  সামশেরগঞ্জ (Samserganj) বিধানসভা কংগ্রেস প্রার্থী জইদুর রহমান। তাঁকে জেতানোর জন্য মাস্ক বিলি করতে সোজা ভোটগ্রহণ কেন্দ্রের সামনে লাইনে পৌঁছে গেলেন এক কংগ্রেস নেতা! রীতিমতো পুলিশকে সাক্ষী রেখেই এই কাজ করছেন তিনি। সংবাদমাধ্যমের ক্যামেরায় সেই দৃশ্য বন্দি হতেই আলতো ভাবে নেতাকে সরাতে গিয়েও ব্যর্থ পুলিশ! কাঁচামাচু হয়ে পুলিশ বলল, ‘দেখলেন তো সরানোর চেষ্টা করলাম।’ এমনই দৃশ্য দেখা গেল সামসেরগঞ্জের ৬৪,৬৫ এবং ৬৬ নম্বর বুথে।

ভোটের লাইনে দাঁড়ানো মহিলা ভোটারদের মাস্ক বিলি করছেন এক স্থানীয় কংগ্রেস নেতা। তাঁঁকে এই কাজে সাহায্য করছেন কর্মীরা। পাশে আছে পুলিশ। কিন্তু তারা যেন অসহায়। তেমন জোরাজুরি করেও নেতাকে সরাতে পারলেন না। এদিকে কংগ্রেস নেতা মাস্ক বিলি করতে করতে কংগ্রেস প্রার্থীকে ইভিএমের কত নম্বর বোতাম টিপে ভোট দিতে হবে সব বুঝিয়ে গেলন। সংবাদমাধ্যমের ক্যামেরা দেখতেই পুলিশ তাঁকে সরানোর চেষ্টা করে। ঘটনাটি সামসেরগঞ্জের ৬৪, ৬৫ এবং ৬৬ নম্বর বুথের।

সংশ্লিষ্ট বুথগুলি কিছুটা ঘিঞ্জি এলাকায়। গঙ্গার ভাঙন বিধ্বস্ত এলাকার এই ভোটাররা সকাল থেকেই ভোট দিতে লাইন দেন। সেই সরু গলিতে ব্যাপক ভিড় হয়। গায়ে গায়ে ভিড় করে তাঁরা ভোট দিচ্ছেন। এদিকে ঢিমে তালে চলছে ভোটগ্রহণ। কিন্তু কেন এতটা দেরি হচ্ছে দেখতে গিয়ে চোখে পড়ল দৃশ্য। পুলিশকে সঙ্গে নিয়েই মাস্ক বিলি করছেন কংগ্রেস নেতা। সেই সঙ্গে ভোটারদের বুঝিয়ে চলেছেন কাকে ভোট দিতে হবে। কাগজও বিলি করছেন। দীর্ঘ সময় এমন চলার পর তাঁকে বাইরে যেতে বলে পুলিশ। কিন্তু পুলিশকেই হাত দিয়ে সরিয়ে দিতে দেখা যায় ওই কংগ্রেস নেতাকে।

এদিকে আধা সামরিক বাহিনি জানায়, ওটা তাদের দেখার দায়িত্ব নয়, পুলিশের। নিরাপত্তা দেওয়াটা তাদের দায়। আর পুলিশ জানাচ্ছে, ‘আমি তো বললাম, দেখলেন, না শুনলে কী করা যাবে!’ এদিকে কংগ্রেস নেতা বেপরোয়া। নিজে মাস্ক সিনিটাইজার বিলি করতে করতে জইদুর রহমানের হয়ে প্রচার করতে করতে বলেন, ‘মানুষের সেবা করছি। পাশাপাশি জেতাতে বলেছি।’

উল্লেখ্য, বৃহস্পতিবার রাজ্যের তিনটি আসনে ভোটগ্রহণ চলছে। ভবানীপুর উপনির্বাচন-সহ ভোট হচ্ছে সামসেরগঞ্জ ও জঙ্গিপুরে। এই তিনটি কেন্দ্রে মোট ৯৭৯টি বুথ রয়েছে। ১০০ শতাংশ বুথে থাকছে কেন্দ্রীয় বাহিনী। মোট ভোটার ৬ লক্ষ ৯৭ হাজার ১৬৪।

এদিন সামশেরগঞ্জ ১৯ নম্বর ওয়ার্ডের ২৭, ২৮ ও ২৯ নম্বর বুথে উত্তেজনা সৃষ্টি হয়। খবর পেয়ে ঘটনাস্থলে তড়িঘড়ি পুলিশ ছুটে আসে। কংগ্রেস এবং তৃণমূল একে অপরের দিকে অভিযোগ তুলছে। এলাকায় উত্তজনার সৃষ্টি করে ভোট বানচালের চেষ্টা করছে বলে একে অপরের বিরুদ্ধে দুই দলই অভিযোগ করেছে।

তবে সৌজন্যের ছবিও ধরা পড়েছে এদিনের ভোটে। যেমন জঙ্গিপুর বিধানসভার ১৮৬ নম্বর থেকে এক অন্যরকম ছবি দেখা গেল। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা ১০০ বছরের এক বৃদ্ধাকে কোলে তুলে এবং স্ট্রেচারে করে ভোটগ্রহণ কেন্দ্রে পৌঁছে দিয়েছেন।ওই বৃদ্ধার নাম সার্জু বিবি। বাড়ি রঘুনাথগঞ্জ থানার আইলের উপর এলাকায়। কেন্দ্রীর বাহিনীর এ হেন ব্যবহার ও সহযোগিতায় ভীষণ খুশি ওই বৃদ্ধার আত্মীয় পরিজনরা। প্রশংসা করেছেন রাজনৈতিক দলগুলির নেতারাও। বেলা ১১ টা পর্যন্ত সামশেরগঞ্জ বিধানসভায় ভোট পড়েছে ৪০.২৩ শতাংশ। জঙ্গিপুর কেন্দ্রে ৩৬.১১ এবং ভবানীপুরে ২১.৭৩ শতাংশ ভোট পড়েছে।

আরও পড়ুন: Samserganj Jangipur By Election: ভোটারদের মাস্ক দিতে গিয়ে কেন্দ্রীয় বাহিনীর লাথি খেলেন বিদায়ী কাউন্সিলর! বৃদ্ধ নেতার চোখ ছলছল