Duare Sarkar: মাধ্যমিকের টেস্ট পরীক্ষা বন্ধ করে দুয়ারে সরকারের শিবির, কাঠগড়ায় তৃণমূলের পঞ্চায়েত

Madhyamik Test: শিমুলয়া উচ্চ বিদ্যালয়ে গত কয়েক দিন ধরেই চলছিল মাধ্যমিকের টেস্ট পরীক্ষা। শনিবারও সেই পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু দিন কয়েক আগেই গ্রামের পঞ্চায়েত থেকে বলা হয় দুয়ারে সরকারের শিবির করা হবে স্কুলে।

Duare Sarkar: মাধ্যমিকের টেস্ট পরীক্ষা বন্ধ করে দুয়ারে সরকারের শিবির, কাঠগড়ায় তৃণমূলের পঞ্চায়েত
পরীক্ষা বন্ধ করে দুয়ারে সরকার শিবির
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 6:39 PM

শিমুলিয়া: মাধ্যমিকের টেস্টে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু স্থানীয় পঞ্চায়েত দুয়ারে সরকার প্রকল্পের ক্যাম্প করবে স্কুলে। সে কারণে বাতিল হয়ে গেল টেস্ট পরীক্ষা। পরীক্ষা বন্ধ রেখেই চলল ক্যাম্প। শনিবারের পরীক্ষা অন্য দিন নেওয়া হবে বলে জানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। নদিয়া জেলার চাপড়া ব্লকের অন্তর্গত মহেশপুর পঞ্চায়েতের শিমুলিয়া উচ্চ বিদ্যালয়ে ঘটেছে এই ঘটনা। এই ঘটনায় ক্ষুব্ধ স্কুল কর্তৃপক্ষ থেকে সাধারণ মানুষ। স্কুল কর্তৃপক্ষের দাবি, তাঁদের ইচ্ছা না থাকলেও তাঁরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। স্থানীয়দের দাবি, এ ভাবে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দেওয়া হচ্ছে।

শিমুলয়া উচ্চ বিদ্যালয়ে গত কয়েক দিন ধরেই চলছিল মাধ্যমিকের টেস্ট পরীক্ষা। শনিবারও সেই পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু দিন কয়েক আগেই গ্রামের পঞ্চায়েত থেকে বলা হয় দুয়ারে সরকারের শিবির করা হবে স্কুলে। এর জেরে পরীক্ষার দিন বদলে দেয় স্কুল। শনিবারের টেস্ট পরীক্ষা বাতিল করে দেওয়া হয়। বদলে দুয়ারে সরকারের শিবির বসে স্কুলে। বিষয়টি নিয়ে স্কুলের প্রধান শিক্ষক জানিয়েছেন, এক প্রকার বাধ্য হয়েই এই শিবির করতে হয়েছে। তাঁরা সরকারি কর্মচারি। তাই সরকারের প্রকল্প রূপায়নে সহায়তা করতে বাধ্য বলেও জানিয়েছেন প্রধান শিক্ষক জোতির্ময় ঘোষ বলেছেন, “স্কুলের ভিতরে শিবির হচ্ছে। তাই পরীক্ষা বন্ধ রয়েছে। শিবিরের সঙ্গে পরীক্ষা চললে পড়ুয়াদের অসুবিধা হত। পঞ্চায়েত প্রধান আমাকে বলেছিলেন স্কুলের ভিতরে করলে সুবিধা হবে। স্কুলের কথা ভাবলে এটা করা উচিত নয়। কিন্তু আমরা সরকারি কর্মচারি। সরকারের স্বার্থ দেখতে গেলে করতে হবে। স্কুলের শিক্ষকরাও পরীক্ষা বাতিলে একটু ক্ষুব্ধ। আমাদের তো সবদিক বাঁচিয়ে চলতে হয়।”

বিষয়টি নিয়ে নদিয়া জেলা তৃণমূল নেতৃত্ব জানিয়েছেন, তাঁদের বিষয়টি জানা নেই। তবে বিষয়টি নিয়ে তাঁরা খোঁজ নেবেন। এ নিয়ে স্থানীয় বিজেপি নেতা মহাদেব সরকার শাসক দলকে তীব্র ভাষায় আক্রমণ শানিয়েছেন। তিনি বলেছেন, “পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থাকে একে বারে ধ্বংস করে দিয়েছে। এতে নতুন করে বলার কিছু নেই। আগামী প্রজন্মের কাছে এই সরকারের কোনো দায়বদ্ধতা নেই। সে জন্যই মাধ্যমিকের টেস্ট পরীক্ষা বন্ধ করে দুয়ারে সরকার করছে। এ রকম কাজ তৃণমূলের পক্ষেই সম্ভব।”