Vande Bharat Express: গুসকরা লাইনে ট্রেন চলাচল শুরু, ৩ ঘণ্টা দেরিতে চলছে NJP-Howrah বন্দে ভারত এক্সপ্রেস

NJP-Howrah Vande Bharat Express: কালবৈশাখীর ঝড়ে গুসকরার কাছে ট্রেনের বিদ্যুতের তারে গাছপালা এসে পড়ায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তার জেরেই মাঝপথে থমকে গিয়েছে বন্দে ভারত এক্সপ্রেস।

Vande Bharat Express: গুসকরা লাইনে ট্রেন চলাচল শুরু, ৩ ঘণ্টা দেরিতে চলছে NJP-Howrah বন্দে ভারত এক্সপ্রেস
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 11:59 PM

বোলপুর: ফের মাঝপথে থমকে গেল বন্দে ভারত এক্সপ্রেস (মাঝপথে দাঁড়িয়ে গেল)। এবার বোলপুরে (Bolpur)দাঁড়িয়ে পড়ল ডাউন এনজেপি-হাওড়া (NJP-Howrah) বন্দে ভারত এক্সপ্রেস। বৃহস্পতিবার সন্ধ্যায় কালবৈশাখীর ঝড়ে গুসকরার কাছে ট্রেনের বিদ্যুতের তারে গাছপালা এসে পড়ায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তার জেরেই মাঝপথে থমকে গিয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। ঘটনার প্রায় আড়াই ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু হয়। ফলে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। তবে কেবল বন্দে ভারত এক্সপ্রেস নয়, সরাইঘাট এক্সপ্রেস সহ গুসকরা শাখায় আপ এবং ডাউন লাইনে একাধিক দূরপাল্লার এবং লোকাল ট্রেন দাঁড়িয়েছিল। তারপর পূর্ব রেলের আধিকারিক এবং ইঞ্জিনিয়াররা ঘটনাস্থলে গিয়ে ওভারহেড তারে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করেন এবং ট্রেন চলাচল স্বাভাবিক করেন। তবে এখনও পর্যন্ত প্রায় ৩ ঘণ্টা দেরিতে চলছে বন্দে ভারত এক্সপ্রেস। ফলে NJP-Howrah বন্দে ভারত এক্সপ্রেস রাত ৯টা ৫০ মিনিটে হাওড়ায় ঢোকার কথা থাকলেও এখনও পর্যন্ত খবর অনুযায়ী, সেটি রাত ১২টা ৫০ মিনিটে হাওড়া স্টেশনে ঢুকবে।

রেল সূত্রে খবর, কালবৈশাখীর জেরে গুসকরা শাখায় ট্রেনের ওভারহেড তারে গাছের ডাল ভেঙে পড়ে। তার জেরে তার ছিঁড়ে ট্রেনে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যা.। তার ফলেই গুসকরা আপ ও ডাউন লাইনে বন্দে ভারত এক্সপ্রেস সহ অন্যান্য ট্রেন দাঁড়িয়ে পড়ে বলে জানান পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। তিনি বলেন, “বনপাস ও ভেদিয়ার মাঝে ওভারহেডের তারে কিছু গাছের ডাল এসে পড়েছে। তার ফলে গুসকরা শাখায় ট্রেন চলাচল বন্ধ হয়ে গিয়েছে। তার জেরেই সাড়ে ৮টা থেকে বোলপুরে এনজেপি-হাওড়া বন্দে ভারত ট্রেনটি দাঁড়িয়ে রয়েছে।”

বোলপুর স্টেশনে বন্দে ভারত এক্সপ্রেস থমকে যাওয়ার পর দেড় ঘণ্টা পেরিয়ে গিয়েছে। কিন্তু, এখনও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়নি। ফলে ট্রেন চলাচল শুরু হয়নি। যদিও পূর্ব রেলের আধিকারিক ও ইঞ্জিনিয়াররা ইতিমধ্যে ঘটনাস্থলে পৌঁছন এবং মেরামতির কাজ শুরু করেন। এদিকে, বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় বন্দে ভারতের এসি বন্ধ হয়ে যায়। দীর্ঘক্ষণ এসি বন্ধ হয়ে যাওয়ায় ট্রেনের ভিতর চরম অস্বস্তিতে পড়েন যাত্রীরা। তবে কেবল বন্দে ভারত নয়, আপ সরাইঘাট এক্সপ্রেস, মালদা ইন্টারসিটি সহ গুসকরা শাখায় একগুচ্ছ লোকাল ও দূরপাল্লার ট্রেন দাঁড়িয়ে পড়েছে। ফলে চরম দুর্ভোগে পড়েন এই সমস্ত ট্রেনের যাত্রীরা। অবশেষে রাত ১০টা ১০ মিনিট নাগাদ ওভারহেড তারে বিদ্যুৎ সংযোগ হয় এবং বন্দে ভারত সহ অন্যান্য ট্রেন চালু হয়।

প্রসঙ্গত, এদিন বিকেল ৫ টা ৪০ মিনিট নাগাদ বর্ধমান-রামপুরহাট লুপলাইনে নওয়াদা-গুসকরা স্টেশনের মাঝে প্রচণ্ড ঝড়-বৃষ্টির জেরে গাছের ডাল ভেঙে পড়ে আপ সরাইঘাট এক্সপ্রেসের প্যান্টোগ্রাফ ভেঙে গিয়েছিল। তার ফলে ট্রেনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং থমকে যায় ১২৩৪৫ আপ হাওড়া-গুয়াহাটি সরাইঘাট এক্সপ্রেসটি। এই ঘটনার জেরে ওই লাইনে অন্যান্য ট্রেন চলাচলেও বিঘ্ন ঘটে। বনপাস স্টেশনে দাঁড়িয়ে পড়ে আপ হাওড়া-মালদা ইন্টারসিটি এক্সপ্রেস। আপ হাওড়া- রামপুরহাট প্যাসেঞ্জার ট্রেন আটকে পড়ে ঝাপটের ঢাল স্টেশনে। এছাড়া কতকগুলি লোকাল ট্রেনও দাঁড়িয়ে পড়ে।  দীর্ঘক্ষণ ধরে কাজ চলার পর অবশেষে রাত ৯টা নাগাদ সরাইঘাট এক্সপ্রেসের প্যান্টোগ্রাফ সম্পূর্ণ মেরামত হয় এবং ট্রেন চলতে শুরু করে। তারপর বাকি ট্রেনগুলিও গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেয়। কিন্তু, ফের বোলপুর স্টেশনের কাছে থমকে গেল সরাইঘাট এক্সপ্রেস সহ এই রুটের অন্যান্য ট্রেন।