শনিবার পশ্চিমবঙ্গের তিন জায়গায় করোনা ভ্যাকসিনের ড্রাই রান! জেনে নিন জরুরি বিষয়

সারা দেশের মতো বাংলাতেও তিনটি জায়গায় হতে চলেছে করোনা ভ্যাকসিনের ড্রাই রান।

শনিবার পশ্চিমবঙ্গের তিন জায়গায় করোনা ভ্যাকসিনের ড্রাই রান! জেনে নিন জরুরি বিষয়
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jan 01, 2021 | 2:08 PM

কলকাতা: ২ জানুয়ারি, শনিবার সারা দেশে প্রত্যেকটি রাজ্যে শুরু হতে চলেছে করোনা ভ্যাকসিনের ড্রাই রান। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বৃহস্পতিবারই তা ঘোষণা করেছে। সারা দেশের মতো বাংলাতেও তিনটি জায়গায় হতে চলেছে করোনা ভ্যাকসিনের ড্রাই রান (Corona Vaccine Dry Run)।

উত্তর ২৪ পরগনার মধ্যগ্রামের ইউপিএইচসি ৪, আমডাঙা ও সল্টলেকের দত্তাবাদে করোনা ভ্যাকসিনের ড্রাই রান হবে।

ড্রাই রান বিষয়টি কী? এপ্রসঙ্গে এক স্বাস্থ্য কর্তা জানান, “ড্রাই রানে আমাদেরই লোক থাকবে, যাঁরা ভ্যাকসিন নেবেন, এমন ভাবেই যাবেন। তাঁদের নাম অনলাইনে নথিভুক্তও হবে, তবে ভ্যাকসিন দেওয়া হবে না। ভ্যাকসিন দেওয়া হবে না, বাকি সমস্ত পদ্ধতিই এ টু জেড হবে। অর্থাত্ ভ্যাকসিনেসন অফিসার, পুলিস, ক্লায়েন্ট সকলেই থাকবেন। শুধুমাত্র ভ্যাকসিন দেওয়া হবে না। ড্রাই রান করে দেখা সিস্টেম কতটা মজবুত হল। এটা আর কিছুই নয়। পুরো ব্যাপারটা অনলাইনে আপলোড হবে।” এক্ষেত্রে ‘ক্লায়েন্ট’রাও স্বাস্থ্যকর্মী বলে জানান তিনি।

আরও পড়ুন: বিধানসভায় শাসকদলের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে আস্থা ভোটের দাবি বিরোধীদের

ড্রাই রানের রিপোর্ট রবিবারের মধ্যেই কেন্দ্রের কাছে পাঠানো হবে বলে জানা গিয়েছে। সমস্ত তথ্য রেকর্ড করে পর্যবেক্ষণ করা হবে। উল্লেখ্য, ভারতীয় ছাড়পত্রের জন্য ইতিমধ্যেই ফাইজার, সিরাম ও ভারত বায়োটেক আবেদন করেছিল। ফাইজারের তরফ থেকে ট্রায়াল সংক্রান্ত তথ্য পেশের জন্য আরও সময় চেয়ে নেওয়া হয়েছে। কোভিশিল্ড নিয়ে সিরাম ও কোভ্যাক্সিন নিয়ে ভারত বায়োটেক বিস্তারিত নতুন তথ্য পেশ করেছে।