আদালতের নির্দেশ অগ্রাহ্য করে অনাস্থা! তৃণমূল বলল ‘দখলের ব্যাপার না, অটোমেটিক হয়ে যায়’

Panchayat: কলকাতা হাইকোর্ট স্থগিতাদেশের নির্দেশ দিয়েছে। কিন্তু গায়ের জোরে বিজেপি পরিচালিত পঞ্চায়েতে আস্থাভোট ডেকে প্রধান-কে সরানোর চেষ্টার অভিযোগ উঠল বনগাঁয়। বুধবার বিজেপি পরিচালিত বনগাঁ চৌবেড়িয়া ২ নম্বর গ্রাম পঞ্চায়েতে অনাস্থার পক্ষে ভোট দিলেন ৮ পঞ্চায়েত সদস্য। অভিযোগ, আদালতের স্থগিতাদেশের পরেও গায়ের জোরে অনাস্থা ভোটাভুটি করল তৃণমূল।

আদালতের নির্দেশ অগ্রাহ্য করে অনাস্থা! তৃণমূল বলল 'দখলের ব্যাপার না, অটোমেটিক হয়ে যায়'
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 9:22 AM

উত্তর ২৪ পরগনা: কলকাতা হাইকোর্ট স্থগিতাদেশের নির্দেশ দিয়েছে। কিন্তু গায়ের জোরে বিজেপি পরিচালিত পঞ্চায়েতে আস্থাভোট ডেকে প্রধান-কে সরানোর চেষ্টার অভিযোগ উঠল বনগাঁয়। বুধবার বিজেপি পরিচালিত বনগাঁ চৌবেড়িয়া ২ নম্বর গ্রাম পঞ্চায়েতে অনাস্থার পক্ষে ভোট দিলেন ৮ পঞ্চায়েত সদস্য। অভিযোগ, আদালতের স্থগিতাদেশের পরেও গায়ের জোরে অনাস্থা ভোটাভুটি করল তৃণমূল।

প্রসঙ্গত, বনগাঁ চৌবেড়িয়া ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের মোট সদস্য সংখ্যা ১৫ জন। ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনের পর বিজেপির ৮ সদস্য, তৃণমূলের ৭ সদস্যকে পঞ্চায়েত গড়ে বিজেপি। পরবর্তীতে তৃণমূল কংগ্রেসের এক পঞ্চায়েত সদস্য মারা গেলে পঞ্চায়েতের মোট সদস্য সংখ্যা দাঁড়ায় ১৪ এবং তৃণমূলের সদস্য সংখ্যা হয় ৬। এর পর এদিন অনাস্থা আনা হলে বিজেপির ২ সদস্য-ও তৃণমূলে সঙ্গে অনাস্থা ভোটাভুটিতে অংশগ্রহণ করতে পঞ্চায়েতে আসেন। ফলত তৃণমূল কংগ্রেসের সদস্য সংখ্যা দাঁড়ায় আটে আর বিজেপি ৬। বুধবার সেই অনাস্থার মিটিং শুরু হতেই ৪ বিজেপি পঞ্চায়েত সদস্য হাইকোর্টের নির্দেশের কথা জানিয়ে পঞ্চায়েত থেকে ফিরে যান ।

এই বিষয়ে সরকারি আধিকারিক অনাস্থা ভোটাভুটির পরে জানান, ৮ জন ভোটাভুটিতে অংশগ্রহণ করেছিলেন। ৮ জন সদস্য অনাস্থার পক্ষে স্বাক্ষর করেছে। কিন্তু কলকাতা হাইকোর্টের নির্দেশের পরে ভোটগ্রহণ কী করে হল? এই প্রসঙ্গে সরকারি আধিকারিক বলেন ‘কোর্টের নির্দেশে আমাদের কাছে এসে পৌঁছায়নি।’

এদিকে বিজেপির দাবি, হাইকোর্টের নির্দেশ অমান্য করে গায়ের জোরে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে স্থগিতাদেশের পরেও অনাস্থা ভোটাভুটি সম্পন্ন করা হল। ‘পশ্চিমবঙ্গে গণতন্ত্র নেই, আজ আবার প্রমাণ হল মহামান্য হাইকোর্টের নির্দেশ অমান্য করে অনাস্থা ভোটাভুটি করল তৃণমূল।’  বিজেপি পঞ্চায়েত প্রধান নমিতা রায়ের কথায়, হাইকোর্টে আবেদন করেছিলাম। অনাস্থায় স্থগিতাদেশ দিয়েছে আদালত। আর ২ বিজেপি সদস্য যে তৃণমূলে যোগ দিয়েছেন বলে দাবি করা হচ্ছে, তার কোনও প্রমাণ নেই বলে দাবি নমিতা রায়ের। তিনি যোগ করেন, মোট ৬ সদস্য এদিন অনাস্থায় অংশ নেননি।

এই প্রসঙ্গে গোপালনগর ২ নম্বর ব্লকের তৃণমূল সভাপতি নিশীথ বালা অবশ্য দাবি করেন, তাঁদের সদস্য সংখ্যা ৬ জন। তবে বিজেপি থেকে ২ জন সদস্য তৃণমূলে চলে আসায় মোট ৮ সদস্য অনাস্থার পক্ষে সই করেছেন। হাইকোর্টের নির্দেশ এখনও পাননি।

তৃণমূলের এক সদস্যের মন্তব্য, “চমকের এই তো শুরু। এটাই শেষ নয়। আগামী দিনে বড় বড় চমক দেব আমরা। বিজেপি দল সাম্প্রদায়িক। তারা দেশের অর্থনীতিকে কারাগারে বন্দি করে ধর্মের তাস খেলছে। কিন্তু সবাই বুঝতে পারছেন ধর্ম দিয়ে ভাত খাওয়া যায় না। তাই সবাই মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের শরিক হলেন। আরও চমক আছে। আরও কয়েকজন সদস্য যোগাযোগ রেখেছেন। তবে পঞ্চায়েত দখলের বিষয় নয়।  এসব অটোমেটিক হয়ে যায়।” আরও পড়ুন: ‘অশান্তি’ নিকেতন: বাড়তি নিরাপত্তা চেয়ে পুলিশের দ্বারস্থ উপাচার্য, বিদুৎবাবুর সামনেই শ্লীলতাহানির অভিযোগ ২ ছাত্রীর!