Duare Sarkar: ২৪ ঘণ্টাই মিলবে পুরসভার পরিষবা, চালু হল ‘দুয়ারে সার্টিফিকেট’, কারা পাবেন সুবিধা?

Basirhat: ২০২২ পৌরভোট হওয়ার কয়েকদিনের মধ্যেই বসিরহাট পুরসভার পাঁচনম্বর ওয়ার্ডের মহল্লা প্রধান হয়েছিলেন অজয় মজুমাদার।

Duare Sarkar: ২৪ ঘণ্টাই মিলবে পুরসভার পরিষবা, চালু হল 'দুয়ারে সার্টিফিকেট', কারা পাবেন সুবিধা?
দুয়ারে সার্টিফিকেট পরিষেবা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 12:43 PM

বসিরহাট: কাউন্সিলরহীন ওয়ার্ডগুলিতে এবার শুরু হল ‘দুয়ারে সার্টিফিকেট’ পরিষেবা। হোয়াটস অ্যাপের মাধ্যমে ২৪ ঘণ্টাই মিলবে সার্টিফিকেট। তবে কারা এই সুবিধা পাবেন জানেন? উত্তর ২৪ পরগনার বসিরহাটের জনগণ এবার থেকে এই সুবিধা পাবেন। রাজ্য সরকারের দুয়ারের সরকার প্রকল্পের পরিষেবা পেয়েছেন বিভিন্ন প্রান্তের সমস্ত শ্রেণির মানুষ। গোটা পঞ্চায়েত সহ রাজ্য সরকারের বিভিন্ন দফতরগুলি ক্যাম্প করে মানুষের দরবারে পৌঁছে যাচ্ছেন নথিপত্র ও সার্টিফিকেট নিয়ে। সেই প্রকল্প রূপায়ণের পর রাজ্যের মুখ্যমন্ত্রী ব্লকে ব্লকেও দুয়ারে সরকার প্রকল্প বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছেন।আর সেই দুয়ারে সরকারকে পাথেয় করেই কাউন্সিলর বিহীন ওয়ার্ডের মানুষকে পরিষেবা দিতে এবার এক অভিনব উদ্যোগ দেখা গেল বসিরহাটে।

২০২২ পৌরভোট হওয়ার কয়েকদিনের মধ্যেই বসিরহাট পুরসভার পাঁচনম্বর ওয়ার্ডের মহল্লা প্রধান হয়েছিলেন অজয় মজুমাদার। তারপর থেকে সেই ওয়ার্ডে বাসিন্দারা কাউন্সিলরহীন অবস্থায় দিন কাটাচ্ছিলেন। বিভিন্ন অফিসিয়াল কাজ ও ওয়ার্ডের কাজ সহ সার্টিফিকেট আদায়ের মতো পরিষেবা পেতেও অসুবিধার সম্মুখীন হচ্ছিলেন তাঁরা। সেই সমস্যার সমাধানে এগিয়ে আসলেন বসিরহাট পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের কো-অর্ডিনেটর রানা দাস। তিনি এবার ‘দুয়ারে সরকার’ প্রকল্পের অনুকরণে ‘দুয়ারে সার্টিফিকেট’ পরিষেবা চালু করলেন।

কীভাবে পাবেন পরিষেবা? পুরসভা সূত্রে খবর, সার্টিফিকেট সহ যে কোনও পরিষেবার প্রয়োজনে ওয়াটস অ্যাপ বা ফোন করলে মিলবে পুরিষেবা। ২৪ ঘণ্টাই পরিষেবা দেওয়া হবে। সংশ্লিষ্ট ওয়ার্ডে একটি অফিশিয়াল নম্বর দেওয়া হয়েছে। নম্বরটি হল ৮৬১৭৩৮৫৮৮৪।

দৈনন্দিন বিভিন্ন কাজে তথা বাড়িতে কেউ অসুস্থ থাকলে পৌরসভা সংক্রান্ত একাধিক নথিপত্র জোগাড় করতে করতে কালঘাম ছোটে স্থানীয় বাসিন্দাদের। সেই সমস্যার সমাধানেও এই পরিষেবা অগ্রণী ভূমিকা নেবে।

স্থানীয় বাসিন্দারা জানান, তাঁরা একাধিক কাজে ফেঁসে গেলে তাদের যখন কোনও নথিপত্র বা অফিসিয়াল কাজের কোন ডকুমেন্ট দরকার হবে। তখনই তাঁরা এই পরিষেবা পাবেন। এই পরিষেবার ফলে কাউন্সিলরহীন ওই ওয়ার্ডের প্রচুর মানুষ ব্যাপক উপকৃত হবেন বলে জানাচ্ছেন বসিরহাটের বিশিষ্টজনেরাও। আবার কবে ভোট হয়ে নতুন কাউন্সিলর আসবেন, সেই অবধি অপেক্ষা না করেই মানুষ এই ধরনের পরিষেবা পেয়ে যথেষ্টই খুশি।

বসিরহাট পৌরসভার ৫নং ওয়ার্ডের কো-অর্ডিনেটর রানা দাস বলেন, “সাধারণ মানুষের সুবিধার জন্য এই পরিষেবা চালু করা হল। অনেক সময় অনেকে বিভিন্ন নথিপত্র পান না সেই কারণে এই পরিশেবা চালু হয়েছে।”