Dumdum Jail: ফের দমদম জেলে বন্দির মৃত্যু, ১২ ঘণ্টার ব্যবধানে মৃত ২

Inmate: বিস্ফোরক পদার্থ-সহ তাঁকে গ্রেফতার করেছিল পুলিশ। ২০১৯ সালের ২৯ জুন তাকে দমদম কেন্দ্রীয় সংশোধনাগারে আনা হয়।

Dumdum Jail: ফের দমদম জেলে বন্দির মৃত্যু, ১২ ঘণ্টার ব্যবধানে মৃত ২
দমদম জেল
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2022 | 11:26 PM

দমদম: দমদম কেন্দ্রীয় সংশোধনাগারে ফের বন্দি মৃত্যুর ঘটনা। মৃতের নাম পঞ্চম সাউ ( ৫৫)। তাঁর বাড়ি নোয়াপাড়া থানার অন্তর্গত গারুলিয়া মুসলিম পাড়ায়। সংশোধনাগার সূত্র মারফৎ খবর, ২০১৯ সালের ২৪ জুন নোয়াপাড়া থানার ৩৯৯/৪০২/ই এস মামলায় সাজা ঘোষণা হয়। বিস্ফোরক পদার্থ-সহ তাঁকে গ্রেফতার করেছিল পুলিশ। ২০১৯ সালের ২৯ জুন তাকে দমদম কেন্দ্রীয় সংশোধনাগারে আনা হয়। শনিবার সকালে সেল নাম্বার ২/২তে সংজ্ঞাহীন অবস্থায় মাটিতে পড়েছিল পঞ্চম। তা দেখে অন্য বন্দিরা খবর দেয় সংশোধনাগার কর্তৃপক্ষের কাছে। তখন চিকিৎসকের কাছে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করা হয়।

ম্যাজিস্ট্রেট ইনকোয়েস্টের পর পঞ্চমের দেহ ময়নাতদন্তের জন্য সাগর দত্ত হাসপাতালে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট হাতে আসার পরেই বোঝা যাবে মৃত্যুর সঠিক কারণ। সংশোধনাগার সূত্রে খবর, শারীরিক অসুস্থতার কারণেই মৃত্যু বলে প্রাথমিক অনুমান। সে ক্ষেত্রে প্রশ্ন উঠছে, বন্দি শারীরিকভাবে অসুস্থ ছিল জানলেও কেন উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা করা হল না।

শুক্রবারও দমদম কেন্দ্রীয় সংশোধনাগার পরিত্যক্ত অপারেশন থিয়েটারের পিছন দিকে ব্যান্ডেজ গলায় জড়ানো অবস্থায় বন্দির ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছিল। বন্দি রাহুল কুমার সিংয়ের দেহ উদ্ধারে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় জেল চত্বরে। এই ঘটনার ১২ ঘণ্টার ব্যবধানে ফের বন্দি মৃত্যুর ঘটনা ঘটল দমদম কেন্দ্রীয় সংশোধনাগারে। ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি কড়েয়া থানা এলাকায় ডাকাতিতে বাধা (৩৯৪) দেওয়ায় মহিলাকে খুনের ঘটনায় গ্রেফতার হয়েছিল রাহুল কুমার সিং। আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগারে ২০১৫ সাল থেকে ২০১৮ সালের ১৭ নভেম্বর অবধি বন্দি ছিল সে। সে বছর ১৮ নভেম্বর আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগার থেকে দমদম সেন্ট্রাল জেলে স্থানান্তর করা হয় তাকে। দুটি মৃত্যুর ক্ষেত্রেই অস্বাভাবিক মৃত্যুর মামলার রুজু করে তদন্তে নেমেছে দমদম থানার পুলিশ।

শুক্রবার পরিত্যক্ত দ্বিতল অপারেশন থিয়েটার রুমে রাহুল কুমার সিং প্রবেশ করলো কী করে? পরিত্যক্ত রুমটিতে কেন তালা দিয়ে আটকানো হয়নি? এই প্রশ্ন উঠছে। দমদম রেঞ্জের কারা ডিআইজি নবীন কুমার সাহা দমদম কেন্দ্রীয় সংশোধনাগারে আসেন। গোটা কেন্দ্রীয় সংশোধনাগার সরজমিনে খতিয়ে দেখার পরই তাঁর চোখে পড়ে অরক্ষিত অবস্থায় পরিত্যক্ত অপারেশন থিয়েটার রুম। জেল সুপার শুভেন্দু কৃষ্ণ ঘোষকে ভর্ৎসনাও করেন তিনি। তার পরই ওই গেটে তালা লাগিয়ে দেওয়া হয়।