Madan Mitra: এক ফোনেই পৌঁছে যাবে অটো, ‘ও লাভলি’ অ্যাপের জন্য আবেদন করেছেন ‘মিত্র’ মদন

Madan Mitra: মূলত অসুস্থ মানুষের কথা ভেবে ও জরুরি কাজের জন্য এই অটো পরিষেবা দেওয়া হবে।

Madan Mitra: এক ফোনেই পৌঁছে যাবে অটো, 'ও লাভলি' অ্যাপের জন্য আবেদন করেছেন 'মিত্র' মদন
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 6:51 PM

কামারহাটি: এক ফোনেই বাড়ির দরজায় হাজির হবে অটো। মোবাইলের অ্যাপ থেকে ক্যাব বুক করার মতো ঝামেলাও নেই। ভারতে প্রথম এমন পরিষেবা চালু করা হল বলে দাবি করেছেন কামারহাটির বিধায়ক মদন মিত্র। শুক্রবার ‘অটো অন কল’ নামে এই বিশেষ উদ্যোগের সূচনা করলেন বিধায়ক। তিনি জানিয়েছেন, ক্যাব সংস্থাগুলির বিরুদ্ধে বিভিন্ন সময় অভিযোগ সামনে ওঠে। হেনস্থা হতে হয় সাধারণ মানুষকে তাই অটো পরিষেবা দেওয়ার কথা ভেবেছেন তিনি। আপাতত শুধুমাত্র কামারহাটি বিধানসভা কেন্দ্রেই এই পরিষেবা চালু হচ্ছে। রথতলায় তৈরি করা হয়েছে অফিস। সেই অফিসের নম্বরে ফোন করলেই অটো পাঠানো হবে।

মূলত অসুস্থ মানুষের কথা ভেবে ও জরুরি কাজের জন্য এই অটো পরিষেবা দেওয়া হবে। আপাতত একটি ল্যান্ড লাইন নম্বর দেওয়া হয়েছে। 033 2564 2991- এই নম্বরে ফোন করে অটো পরিষেবা পাওয়া যাবে। পরবর্তী সময়ে অ্যাপের মাধ্যমে অটো পরিষেবা পাওয়া যাবে বলেও দাবি করেছেন মদন।

এদিন মদন মিত্র বলেন, ‘আগে সবাই অন কল ক্যাব বা ট্যাক্সির কথা জানত। ওলা বা উবেরের মতো সংস্থা সেই পরিষেবাই দেয়। কিন্তু ওই সংস্থাগুলোকে কোনও নিয়ম কানুনে বাঁধা যাচ্ছে না। ব্যস্ত সময়ের নাম করে লাগামছাড়া ভাড়া নিচ্ছে সংস্থাগুলি। ফোন করার পরও ক্যানসেল করে দিচ্ছে। বারবার অভিযোগ উঠছে।’ বিধায়ক জানিয়েছেন, ক্যাব সংস্থাগুলিকে নিয়ন্ত্রণ করতে সরকার, মেয়র সবাই চেষ্টা করেছেন। মামলাও করা হয়েছিল। ট্রেড ইউনিয়নও অনেক দূর গিয়েছিল। তবে তাতে কিছু করা যায়নি বলেই অটো অন কল-এর ব্যবস্থা করেছেন তিনি।

বিধায়ক আরও জানান, এই পরিষেবা দেওয়ার জন্য আপাতত ৪ টে মোবাইল নম্বর ও একটি ল্যান্ডলাইন নম্বর চালু করা হয়েছে। পরবর্তীতে অ্যাপ চালু করার জন্য আবেদন করা হয়েছে। ‘বন্ধু’, ‘মিত্র’ ও ‘ও লাভলি’ নামে তিনটি অ্যাপের জন্য আবেদন করেছেন তিনি। এর মাধ্যমেই পরবর্তীতে বুক করা যাবে অটো।

২ কিলোমিটারের মধ্যে হলে কোনও অতিরিক্ত টাকা লাগবে না। দূরত্ব তার বেশি হলে ৫ টাকা অতিরিক্ত দিতে হবে। এদিন রথতলায় নিজে অটো চালিয়ে পরিষেবার উদ্বোধন করেন মদন মিত্র।