Primary TET: সকাল সকাল নৌকায় চেপে পরীক্ষাকেন্দ্রের পথে সুন্দরবনের টেট পরীক্ষার্থীরা

North 24 Parganas: সীমান্ত এলাকা স্বরূপনগর থেকে শুরু করে সন্দেশখালি বা হিঙ্গলগঞ্জের মতো সুন্দরবন এলাকা থেকে বহু পরীক্ষার্থী বারাসাত ও কলকাতা-সহ একাধিক জায়গায় পরীক্ষা দিতে যাবেন।

Primary TET: সকাল সকাল নৌকায় চেপে পরীক্ষাকেন্দ্রের পথে সুন্দরবনের টেট পরীক্ষার্থীরা
সুন্দরবনের পরীক্ষার্থীরা।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2022 | 7:47 AM

উত্তর ২৪ পরগনা (বসিরহাট): আজ রবিবার রাজ্যে প্রাথমিকের টেট (Primary TET)। সকাল থেকে সুন্দরবনের ইছামতী, কালিন্দী, বিদ‍্যাধরী-সহ বিভিন্ন নদীপথে টেট পরীক্ষার্থীদের ভিড়। জলযানে নদী পেরিয়ে পরীক্ষাকেন্দ্রের উদ্দেশে রওনা দিয়েছেন পরীক্ষার্থীরা। শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগ ঘিরে যখন রাজ্য রাজনীতি উত্তাল, সেই আবহে এদিন প্রাথমিকের শিক্ষক নিয়োগের পরীক্ষা। এদিন সকাল থেকেই সুন্দরবনের বিভিন্ন নদীঘাটে পরীক্ষার্থীদের ভিড় দেখা গিয়েছে। দিনের আলো ভালভাবে ফোটার আগেই পরীক্ষাকেন্দ্রের পথে রওনা দিয়েছেন পরীক্ষার্থীরা। বসিরহাটের ১০টি ব্লক ও ৩টি পুরএলাকা মিলিয়ে প্রাইমারি টেটের জন্য মোট ১১টি পরীক্ষাকেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য বসিরহাট হাইস্কুল, বসিরহাট টাউন হাইস্কুল, টাকি গভর্নমেন্ট কলেজ, তেঁতুলিয়া কলেজ।

নদীমাতৃক সুন্দরবনের সন্দেশখালি ১ ও ২, হাসনাবাদ, হিঙ্গলগঞ্জ ও হাড়োয়া ব্লকে ছাত্র ছাত্রীদের পরীক্ষাকেন্দ্রে যাতে পৌঁছতে কোনওরকম সমস্যা না হয় সকাল থেকেই ময়দানে প্রশাসন। এখানকার ১৭টি ফেরিঘাটে অতিরিক্ত ফেরি পরিষেবা রাখার নির্দেশ দেওয়া হয়েছিল আগেই। সেইমতো এদিন সকাল থেকেই রায়মঙ্গল, কালিন্দী, ইছামতী, বিদ্যাধরী-সহ সুন্দরবনের একাধিক নদী পেরিয়ে পরীক্ষার্থীরা টেট পরীক্ষা দিতে কলকাতা-সহ বিভিন্ন জায়গায় রওনা দিয়েছেন।

পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে সড়কপথেও নজর রেখেছে পরিবহণ দফতর ও পুলিশ। টাকি ও বসিরহাটের মতো শহরগুলিতে যানজট নিয়ন্ত্রণ করতে পরীক্ষাকেন্দ্রে যাওয়া ব্যতীত অন্যান্য টোটোগুলির উপর নিয়ন্ত্রণ রাখছে পুলিশ। পরীক্ষাকেন্দ্র থেকে নিকটবর্তী বাসস্ট্যান্ড ও রেলস্টেশন পর্যন্ত অতিরিক্ত টোটো পরিষেবা রাখার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

সীমান্ত এলাকা স্বরূপনগর থেকে শুরু করে সন্দেশখালি বা হিঙ্গলগঞ্জের মতো সুন্দরবন এলাকা থেকে বহু পরীক্ষার্থী বারাসাত ও কলকাতা-সহ একাধিক জায়গায় পরীক্ষা দিতে যাবেন। তার জন্য ফেরি পরিষেবা থেকে শুরু করে বাস ও অতিরক্ত টোটোর ব্যবস্থা করেছে প্রশাসন। এছাড়াও বসিরহাট মহকুমা শাসকের দফতরে খোলা হয়েছে কন্ট্রোল রুম। যোগাযোগ নম্বার 03217-265297। ১১টি পরীক্ষা কেন্দ্রে যাতে সুষ্ঠুভাবে পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পারেন, তার নজরদারির জন্য বসিরহাট মহকুমা শাসকের দফতর থেকে একজন ডব্লিউবিসিএস পদাধিকারিকে নোডাল অফিসার হিসাবে নিযুক্ত করা হয়েছে। যার অধীনে রয়েছেন আরও ১২ জন পদাধিকারী। এছাড়াও প্রতিটি পরীক্ষা কেন্দ্রে মোট ১২ জন করে ইনভিজিলেটরকেও নিয়োগ করা হয়েছে। অর্থাৎ সুষ্ঠুভাবে সীমান্ত থেকে সুন্দরবনের পরীক্ষা কেন্দ্রগুলিকে আঁটোসাটো নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে।