Coal Smuggling Case: কয়লাপাচার মামলার যাবতীয় তথ্য জানতে মরিয়া CBI, আজ ফের আদালতে পেশ লালা ঘনিষ্ঠ রত্নেশ ভর্মাকে

Asansol: মঙ্গলবারই মামলার তদন্তের জন্য সিবিআইয়ের তরফে হেফাজত নেওয়ার আবেদন করা হয়েছিল। সেই আবেদনের শুনানি অবশ্য হয়নি।

Coal Smuggling Case: কয়লাপাচার মামলার যাবতীয় তথ্য জানতে মরিয়া CBI, আজ ফের আদালতে পেশ লালা ঘনিষ্ঠ রত্নেশ ভর্মাকে
রত্নেশ ভর্মারে আদালতে পেশ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 11:55 AM

আসানসোল: একদিন জেল হেফাজতে রাখার পর আসানসোল সিবিআই (CBI) আদালতে পেশ করা হল লালা ঘনিষ্ঠ রত্নেশ ভার্মাকে (Ratnesh Verma)। কয়লাকাণ্ডে (coal smuggling) অভিযুক্ত রত্নেশকে নিজেদের হেফাজতে পেতে চায় সিবিআই (CBI)। এই মর্মে বুধবার আদালতে আবেদন করবে কেন্দ্রীয় তদন্তকারী গোয়েন্দা সংস্থা।

দু’বছর পলাতক থাকার পর আত্মসমর্পণ করেন রত্নেশ ভার্মা। কয়লা পাচার মামলায় মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালা ঘনিষ্ঠ রত্নেশ ভার্মা মঙ্গলবার আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে আত্মসমর্পণ করেন। আদালতের বিচারক রাজেশ চক্রবর্তী তাঁর জামিন নাকচ করে তাঁকে একদিনের জেল হেফাজতের নির্দেশ দেন। সেইমতোই বুধবার আবার রত্নেশকে আসানসোলে সিবিআইয়ের (CBI) বিশেষ আদালতে পেশ করা হয়।

মঙ্গলবারই মামলার তদন্তের জন্য সিবিআইয়ের তরফে হেফাজত নেওয়ার আবেদন করা হয়েছিল। সেই আবেদনের শুনানি অবশ্য হয়নি। বুধবার সিবিআইয়ের হেফাজতে নেওয়ার পর শুনানি হবে। উল্লেখ্য, এই রত্নেশ ভার্মা ও বিনয় মিশ্রকে কয়লা পাচার মামলায় সিবিআইয়ের বিশেষ আদালত থেকে পলাতক বা ফেরার ঘোষণা করা হয়েছিল। জানা গিয়েছে, ২০১৯ ও ২০২০ সালে পরপর দু’বার ‘ওপেন ওয়ারেন্ট’ ঘোষণা করা হয়েছিল। বহুদিন ধরে তাঁর খোঁজ চালাচ্ছিলো সিবিআই। কিন্তু কিছুতেই তাঁকে খুঁজে পাচ্ছিল না তদন্তকারী গোয়েন্দা আধিকারিকরা। শেষ পর্যন্ত মঙ্গলবার খানিকটা অপ্রত্যাশিত ভাবেই সিবিআইয়ের বিশেষ আদালতে আত্মসমর্পণ করে রত্নেশ ভার্মা।

প্রসঙ্গত, হীরাপুরের নরসুমদা কোলিয়ারি এলাকার বাসিন্দা রত্নেশ ভার্মা। সিবিআইয়ের অফিসাররা দু’বার তাঁর বাড়িতে নোটিস লাগিয়েছিলেন। কথা বলা হয়েছিল পরিবারের সদস্যদেরও সঙ্গে। তাঁর সম্পত্তিও ক্রোক করার প্রক্রিয়া আদালতের নির্দেশে শুরু হয়েছিল। জানা গিয়েছে, সিবিআই কয়লা পাচার মামলায় সে চার্জশিট আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে জমা দিয়েছে সেখানে রত্নেশের নাম রয়েছে।