Durgapur House Crack: কয়লা উত্তোলনের সময়ে বিস্ফোরণ, দুর্গাপুরের একাধিক বাড়িতে ফাটল

Durgapur House Crack: যার জেরে গোটা এলাকায় কম্পন তৈরি হয়। বিস্ফোরণের পরিমাণ গত কয়েকদিন ধরে বেড়েছে। যার জেরে এই এলাকার ১৯টি বাড়িতে ধরেছে ফাটল।

Durgapur House Crack:  কয়লা উত্তোলনের সময়ে বিস্ফোরণ, দুর্গাপুরের একাধিক বাড়িতে ফাটল
দুর্গাপুরের একাধিক বাড়িতে ফাটল (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 10:18 AM

দুর্গাপুর: দুর্গাপুর ফরিদপুর ব্লকের শিরষা গ্রামে একাধিক বাড়িতে ফাটল। আতঙ্কিত এলাকার বাসিন্দারা । রাষ্ট্রায়ত্ত্ব ইস্টার্ন কোলফিল্ড লিমিটেডের খনি গহ্বর থেকে কয়লা উত্তোলনের সময় মাটির নীচে বিস্ফোরণ হয়। যার জেরে গোটা এলাকায় কম্পন তৈরি হয়। বিস্ফোরণের পরিমাণ গত কয়েকদিন ধরে বেড়েছে। যার জেরে এই এলাকার ১৯টি বাড়িতে ধরেছে ফাটল।

সূত্রের খবর, দীর্ঘদিন আগে রাজ্য সরকার পাট্টা দেয় এই এলাকার বাসিন্দাদের। সেই জমিতেই বাড়ি বানিয়ে বাস করছেন এলাকার বেশ কিছু পরিবার। স্থানীয়দের অভিযোগ, ইসিএল কর্তৃপক্ষ মানতে চায়নি এই জমিগুলি রাজ্য সরকারের পাট্টার জমি। ইসিএলের দাবি এই জমি তাদের।

ফাটলের বিষয়টি জানানো সত্ত্বেও কোনও গুরুত্ব দেয় না ইসিএল কর্তৃপক্ষ বলেও অভিযোগ। এলাকার বাসিন্দারা আতঙ্কে রাতে বাড়ির বাইরে রাত কাটাতে বাধ্য হচ্ছে। লাউদোহা গ্রাম পঞ্চায়েত সদস্য লতিকা সাহা ইসিএল কর্তৃপক্ষকে দায়ী করে বলেন, এই বাড়িগুলিতে ফাটল ধরছে তবুও দেখছে না ইসিএল কর্তৃপক্ষ। দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি তোলেন তিনি ।

প্রসঙ্গত দিন চারেক আগেও ইসিএলের খোলামুখ খনি লাগোয়া জনবসতিপূর্ণ এলাকায় ফের ধস নামে। পাথরপুকুর ও বাদ্যকর পাড়ায় কয়েকটি বাড়ির উঠোন ধসের জেরে ফাটল হয়। ঘটনাচক্রে সে সময় বাড়ির সদস্যরা ছিলেন না। ফলে বড় বিপদ এড়ানো সম্ভব হয়েছে।  বাসিন্দাদের অভিযোগ, ইসিএল কর্তৃপক্ষকে একাধিকবার এ বিষয়ে জানানো হলেও, তেমন কোনও সুরাহা মেলেনি। পুলিশ, স্থানীয় গ্রাম পঞ্চায়েত প্রধান-সহ প্রশাসনিক আধিকারিকরা ঘটনাস্থল গিয়ে পরিদর্শন করেন। ফলে এখনও পর্যন্ত তেমন কোনও পদক্ষেপ করতে দেখা যায়নি।