Kazi Nazrul University: ‘রাজ্য-রাজ্যপাল সংঘাত কেটে যাবে’, আশাবাদী নজরুল বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য

Kazi Nazrul University: গত আড়াই মাস ধরে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা চলছে। উপাচার্য সাধন চক্রবর্তীকে অপসারণের দাবিতে ছিল এই আন্দোলন। আন্দোলনের মূল পুরোধা ছিল ওয়েবকুপা। ওয়েবকুপা রাজ্যপালেরও দ্বারস্থ হয়েছিলেন। তারপর রাজ্যপাল অপসারণ করেন সাধন চক্রবর্তীকে।

Kazi Nazrul University: 'রাজ্য-রাজ্যপাল সংঘাত কেটে যাবে', আশাবাদী নজরুল বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য
কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 6:38 PM

আসানসোল: রাজ্যে ১১টি বিশ্ববিদ্যালয়ে রাজ্যপালের নির্দেশে উপচার্যদের নিয়োগ। উপাচার্যদের দায়িত্ব দিয়েছেন আচার্য তথা রাজ্যপাল। আবার উচ্চ শিক্ষামন্ত্রী টুইট করে উপাচার্যদের যোগদান করতে নিষেধ করেছেন। এই জাঁতাকলের মধ্য দিয়েই শুক্রবার কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসাবে যোগদান করলেন ডক্টর দেবাশিস বন্দ্যোপাধ্যায়। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগীয় প্রধান অধ্যাপক দেবাশিস বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার নিয়োগ পাওয়ার পর শুক্রবার আসানসোলে পৌঁছন। অতীতে তিনি রাজ্যের বাইরে হায়দরাবাদ ও বেনারসে অধ্যাপনা করেছেন। বিদেশে অধ্যাপনা করেছেন। কিন্তু মাটির টানেই তিনি বারে বারে ফিরে এসেছেন পশ্চিমবঙ্গে।

রাজ্য সরকার, রাজ্য শিক্ষা দফতরের প্রতি আস্থা ও বিশ্বাস রয়েছে দেবাশিসের। কিন্তু আচার্যের নির্দেশকে তিনি উপেক্ষা করতে পারেন না। তাই সংঘাতের পরিস্থিতির মধ্যে দিয়েই কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদান করেন দেবাশিস বন্দ্যোপাধ্যায় ।

গত আড়াই মাস ধরে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা চলছে। উপাচার্য সাধন চক্রবর্তীকে অপসারণের দাবিতে ছিল এই আন্দোলন। আন্দোলনের মূল পুরোধা ছিল ওয়েবকুপা। ওয়েবকুপা রাজ্যপালেরও দ্বারস্থ হয়েছিলেন। তারপর রাজ্যপাল অপসারণ করেন সাধন চক্রবর্তীকে।

সেই নিয়ে মামলা উচ্চ আদালতে পৌঁছয়। বহু টানাপোড়েন চলে। কিন্তু শেষ পর্যন্ত সাধন চক্রবর্তীর উপাচার্য হিসাবে মেয়াদ শেষ হয়ে যায় ৩১ মে। বুধবার আচার্য তথা রাজ্যপাল রবীন্দ্রভারতীর ইংরেজি বিভাগীয় প্রধান দেবাশিস বন্দোপাধ্যায়কে ডেকে পাঠান।

বৃহস্পতিবার নিয়োগ দিয়ে দেন এবং শুক্রবারই যোগদান করলেন দেবাশিস। তিনি আশাবাদী রাজ্য বনাম রাজ্যপাল সংঘাত কেটে যাবে। তাতে শিক্ষার পরিবেশ ঠিক থাকবে। অন্যদিকে, এই মুহূর্তে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্দোলন বা অসহযোগিতার পথে না হাঁটলেও সারা ভারত তৃণমূল শিক্ষক সমিতি ও ওয়েবকুপা এই নিয়োগকে মেনে নিচ্ছে না। তাদের দাবি, নিয়ম মেনে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ হয়নি। তৃণমূলের উচ্চ নেতৃত্ব যা বলবেন, আগামী দিনে তারা সেই পথে হাঁটবে।

অন্যদিকে নতুন দায়িত্ব নিয়ে উপাচার্য ডক্টর দেবাশিস বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যপাল যতক্ষণ না তাঁকে পরবর্তী নির্দেশ দিচ্ছে, তিনি কাজ চালিয়ে যাবেন। রাজ্যের উচ্চ শিক্ষা দফতর যদি কোনও নির্দেশ দেন, সেক্ষেত্রে তিনি ভেবে দেখবেন। তবে তিনি আশাবাদী এই সংঘাত কেটে যাবে এবং বিশ্ববিদ্যালয় অচলাবস্থা বা শিক্ষার পরিবেশ ফিরে আসবে।