Durga Puja 2021: ‘পুজোটা রাজনীতির আখড়া নয়’, দমদম পার্কের ‘বিতর্কিত’ থিমে তোপ দিলীপের

Dilip Ghosh: দমদম পার্ক ভারতচক্র পুজো কমিটির এবারের থিম ‘ধান দেব না, মান দেব না’। সেখানে প্যান্ডেলের একটি অংশ সাজানো হয়েছে জুতো দিয়ে। আর তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

Durga Puja 2021: 'পুজোটা রাজনীতির আখড়া নয়', দমদম পার্কের 'বিতর্কিত' থিমে তোপ দিলীপের
মুখ খুললেন দিলীপ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 8:23 AM

পশ্চিম মেদিনীপুর: পুজো শুরুর আগে থেকেই বিতর্কে জড়িয়েছে দমদম পার্কের ভারতচক্রের পুজো (Durga Puja)। যে থিম তাদের প্রতি বছর সেরার সেরা শিরোপা এনে দেয়, এ বার সেই থিম ঘিরেই বার বার তৈরি হচ্ছে বিতর্ক। আইনি জটিলতা থেকে রাজনৈতিক তোপের মুখে ইতিমধ্যেই পড়তে হয়েছে ভারতচক্রের উদ্যোক্তাদের। সেই তালিকায় নবতম সংযোজন স্থানীয়দের একাংশের মাস পিটিশন দায়ের।  সেই ‘বিতর্কিত’ পুজে নিয়েই মুখ খুললেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)।

জেলায় কিছু দলীয় কাজের পাশাপাশি দুর্গাপ্রতিমা দর্শনে গিয়ে দিলীপ বলেন, “দুর্গাপুজো রাজনীতির আখড়া নয়। পুজোর নিজস্ব গরিমা ও পবিত্রতা রয়েছে। সেই পবিত্রতা ও গরিমাকে সম্মান দেওয়া উচিত। কোনও রাজনৈতিক আখড়া বানানো উচিত নয়।” ভারতচক্রের পুজো বয়কট করার কথা ঘোষণা করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সে প্রসঙ্গে দিলীপ বলেন, “মানুষ চিন্তাভাবনা করেই পদক্ষেপ করবেন। পুজো নিয়ে যাঁর যা ইচ্ছা হবে তা করা যাবে না।”

মহাষষ্ঠীর দুপুরে লেকটাউন থানায় জমা পড়েছে  স্থানীয়দের দাবিপত্র। যেখানে বলা হয়েছে যত দ্রুত সম্ভব পুজো মণ্ডপ থেকে জুতো সরিয়ে ফেলতে হবে। সোমবার বেলা ৩টে নাগাদ স্থানীয়দের একাংশ এই লিখিত দাবিপত্র নিয়ে লেকটাউন থানায় হাজির হন। তাঁদের অভিযোগ, এতে হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করা হয়েছে। তাঁদের দাবি, এটা সম্পূর্ণ সংবিধান বিরুদ্ধ। এর জন্য তারা লেকটাউন থানার পুলিশকে পদক্ষেপ করার আবেদন জানিয়েছেন।

দমদম পার্ক এলাকার যে প্রতিনিধি দল এদিন লেকটাউন থানায় গিয়েছিলেন, তার মধ্যে ছিলেন জয়ন্ত কোলে নামে এক ব্যক্তি। জয়ন্ত কোলে বলেন, “এগুলো অপসংস্কৃতি। এগুলোকে যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ করতে হবে। এই যে সর্বজনীন পুজো, এটা তো সবার আনন্দের জন্য। এর মধ্যে এই অপসংস্কৃতি ঢুকে গোটা পুজোটাকে নষ্ট করে দিচ্ছে। আমরা একদম সাধারণ মানুষ। এরকম দৃশ্য দেখে আমাদের খুব খারাপ লাগছে। মায়ের আগমন হয়েছে। অথচ জুতো রেখে এরা পুজো প্যান্ডেল সাজিয়েছে। এটা একদম বাজে কাজ করেছে। এটার আমরা তীব্র নিন্দা করি। আগামিদিনে এ ধরনের পুজো যাতে বন্ধ হয় তাই আমরা এই পদক্ষেপ করলাম।” জয়ন্ত কোলেই জানান, এদিন তাঁরা মাস পিটিশন দায়ের করেছেন। লেকটাউন থানায় সেই পিটিশনের প্রতিলিপিও জমা দিয়েছেন। আদালতে গিয়েও এ নিয়ে আবেদন করা হবে।

যদিও পুজো উদ্যোক্তারা তাদের বক্তব্যে অনড়। ক্লাবের সম্পাদক প্রতীক চৌধুরীর বক্তব্য, “একটি রাজনৈতিক দলের তরফে যে ভাবে জিনিসটাকে দেখানো হচ্ছে তা মোটেই ঠিক নয়। কৃষক আন্দোলন, সন্ন্যাসী আন্দোলন, তেভাগা, কৃষক আন্দোলন তুলে ধরা হয়েছে এই থিমের মাধ্যমে।” প্রতীকের দাবি, কৃষক আন্দোলনকে তুলে ধরতেই প্রতীকী হিসাবে এই জুতোর ব্যবহার করা হয়েছে মণ্ডপে। সেটা মূল মণ্ডপ থেকে অনেকটা দূরেও। দুর্গা মূর্তির কাছে এমন কোনও সজ্জা হয়নি। এখানে বিতর্কের কোনও অবকাশই নেই বলে দাবি উদ্যোক্তাদের।

দমদম পার্ক ভারতচক্র পুজো কমিটির এবারের থিম ‘ধান দেব না, মান দেব না’। সেখানে প্যান্ডেলের একটি অংশ সাজানো হয়েছে জুতো দিয়ে। আর তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। আইনজীবী পৃথ্বীজয় দাস এই পুজো মণ্ডপের থিমের বিরোধিতা করে ইতিমধ্যেই পুজো উদ্যোক্তাদের আইনি নোটিস পাঠিয়েছেন।

বিজেপির তরফে এই থিমকে ‘ হিন্দু-বিরোধী কাজকর্ম’ বলে দাবি করা হয়েছে। অন্যদিকে তৃণমূলের বক্তব্য, কাউকে অপমান করা ভারতচক্রের লক্ষ্য নয়। বরং বর্তমানে দেশের যে অবস্থা তা-ই তুলে ধরেছে এই থিমের মাধ্যমে।

আরও পড়ুন: Durga Puja 2021: ফিরছে পুরনো রীতি, শোভাবাজার রাজবাড়িতে সোনার গিনি দিয়েই সপ্তমী পুজো-প্রস্তুতি