HS Exam : মাতৃভাষায় নেই প্রশ্নপত্র, উচ্চমাধ্যমিকে সাদা-খাতা জমা দিল প্রতিবাদী পড়ুয়ারা

HS Exam : এবার নেকুড়সেনী হাইস্কুলের পনেরজন পড়ুয়া উচ্চ মাধ্যমিকে পরীক্ষায় বসে। তাদের সিট পড়েছিল দাঁতনের মনোহরপুর রাজা রামচন্দ্র বিদ্যাভবন স্কুলে (School)।

HS Exam : মাতৃভাষায় নেই প্রশ্নপত্র, উচ্চমাধ্যমিকে সাদা-খাতা জমা দিল প্রতিবাদী পড়ুয়ারা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 12:00 AM

পশ্চিম মেদিনীপুর : সাঁওতালি ভাষা ও অলচিকি লিপিতে বই পায়নি সাঁওতালি মাধ্যমের (Santhali Medium) পড়ুয়ারা। উচ্চমাধ্যমিক পরীক্ষাতেও দেওয়া হল না নিজের ভাষার প্রশ্নপত্র। তারই প্রতিবাদে উচ্চমাধ্যমিক (HS Exam 2023) পরীক্ষায় বসে নিজেদের ভাষাতে প্রশ্ন না পেয়ে প্রায় সাদা খাতা জমা দিল পনেরজন পরীক্ষার্থী। ঘটনায় বিডিওর দ্বারস্থ পড়ুয়া-শিক্ষকেরা। জেলাশাসকের কাছে জমা পড়ল অভিযোগ। 

উচ্চমাধ্যমিকে এদিন ছিল পরিবেশবিদ্যার পরীক্ষা। অভিযোগ, পশ্চিম মেদিনীপুরের নারায়ণগড় ব্লকের নেকুড়সেনী হাইস্কুলের সাঁওতালি মাধ্যমের পরীক্ষার্থীরা নিজেদের ভাষায় প্রশ্নপত্র না পেয়ে সমস্যায় পড়ে। নির্দিষ্ট লিপি জানা ইনভিজিলেটর না পাওয়ায় কোনও সহযোগিতাও পায়নি তারা। এমনটাই অভিযোগ পড়ুয়াদের।

এবার নেকুড়সেনী হাইস্কুলের পনেরজন পড়ুয়া উচ্চ মাধ্যমিকে পরীক্ষায় বসে। তাদের সিট পড়েছিল দাঁতনের মনোহরপুর রাজা রামচন্দ্র বিদ্যাভবন স্কুলে। অভিযোগ, একাদশ শ্রেণিতে পরীক্ষার সময়েও একই সমস্যায় পড়েছিল তারা। তখন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ, জেলা প্রশাসনের বিভিন্ন স্তরে সমস্যার কথা জানানোও হয়েছিল। পড়ুয়াদের সুবিধার্থে সংশ্লিষ্ট দফতরের কাছে সমস্ত বই সাঁওতালি ও অলচিকি ভাষায় অনুবাদ করে পড়ুয়াদের হাতে দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল। একইসঙ্গে এই ভাষায় প্রশ্নপত্র দেওয়ারও আবেদন রেখেছিল বিদ্যালয়। কিন্তু, উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসার পর পরীক্ষার্থীরা জানতে পারল অলচিকিতে পরিবেশবিদ্যার প্রশ্নপত্রই তৈরি হয়নি। প্রশ্ন উঠেছে কেন তবে অনুমোদন দিল সংসদ? উঠছে এই প্রশ্ন।

এদিকে নেকুড়সেনী হাইস্কুল (সাঁওতালি মাধ্যম) ২০২১ সালে ৪ অক্টোবর উচ্চমাধ্যমিক স্তরে উন্নীত হয়। ৮ নভেম্বর বাংলা, ইংরেজি, সাঁওতালি, ইতিহাস, শিক্ষাবিজ্ঞান ও পরিবেশ বিদ্যা বিষয়ে পঠনপাঠনের অনুমোদন পায়। স্কুল সূত্রে খবর, পরিবেশবিদ্যার বইটি অলচিকি লিপিতে সংসদের তরফে পাঠানো হয়নি। ফলে দুবছর বাংলা বই দেখে শিক্ষকরা পড়িয়েছেন পড়ুয়াদের। একাদশ শ্রেণির পরীক্ষাতেও একইভাবে মাতৃভাষায় প্রশ্ন ছিল না। এবার উচ্চমাধ্যমিকেও সেই একই ছবি দেখা যাওয়ায় বাড়ছে উদ্বেগ। তবে কী আগামী বছরেও মিটবে না সমস্যা? দেওয়া হবে না মাতৃভাষায় পরীক্ষা? উঠছে প্রশ্ন।