Pradhan Mantri Awas Yojana: আবাস দুর্নীতির তদন্ত, রাজ্যে কেন্দ্রীয় দল পাঠাচ্ছে কেন্দ্র

West Bengal: কেন্দ্রীয় গ্রামনোন্নয়ন দফতরের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Pradhan Mantri Awas Yojana: আবাস দুর্নীতির তদন্ত, রাজ্যে কেন্দ্রীয় দল পাঠাচ্ছে কেন্দ্র
(ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2023 | 8:44 AM

পূর্ব মেদিনীপুর: বঞ্চিতরা ঘর পাননি। আর আবাস যোজনার তালিকায় নাম রয়েছে যাদের বাড়ি রয়েছে। গোটা রাজ্য থেকে ভূরি-ভূরি এ হেন অভিযোগ এসেছে। আর পঞ্চায়েত ভোটের আগে আবাস যোজনার দুর্নীতির অভিযোগ তুলে সরব হয়েছে বিরোধী দল বিজেপি। আগেই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, প্রয়োজন পড়লে কোর্টে যাবেন তাঁরা। এমনকী নালিশও ঠুকেছেন কেন্দ্রের কাছে। এমন আবহে এবার আবাস দুর্নীতির তদন্তে ফের পূর্ব মেদিনীপুর ও মালদায় কেন্দ্রীয় দল পাঠাচ্ছে কেন্দ্র।

কেন্দ্রীয় গ্রামনোন্নয়ন দফতরের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কেন্দ্রের তরফে রাজ্যের পঞ্চায়েত দফতরকে পাঠানো চিঠি পোস্ট করে বুধবার শুভেন্দু তাঁর টুইটারে লিখেছেন, ‘আবাস যোজনার দুনীতির তদন্তের জন্য মন্ত্রী গিরিরাজ সিংজির সিদ্ধান্তকে স্বাগত জানাই। পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ ঘরগুলি পরিদর্শনের জন্য উপযুক্ত সিনিয়র অফিসারদের নিয়ে দল গঠন করা হয়েছে। গরিবদের বঞ্চিত করা দুর্নীতিবাজ চোরদের জেলে যেতে হবে।’

কেন্দ্রের তরফে এদিন চিঠি পাঠানো হয়েছে রাজ্যকে। তাতে বলা হয়েছে, প্রতিটি দলে ৩ জন করে সিনিয়ার অফিসার থাকবেন। দুই জেলার প্রকল্প এলাকাগুলির যাবতীয় অভিযোগ খতিয়ে দেখবেন তাঁরা। দরকারে নথিপত্রও যাচাই করবেন তাঁরা। যদিও, রাজ্য পঞ্চায়েত দফতরের তরফে অবশ্য তাতে আপত্তি করা হয়নি।

প্রশাসন সূত্রের বক্তব্য, আগের দফায় কেন্দ্রীয় দলের সুপারিশ অনুযায়ী যাবতীয় সংশোধনমূলক পদক্ষেপ করা হেয়েছে। কেন্দ্রের কড়া নির্দেশ মেনেই উপভোক্তা বাছাই ও প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। ফলে কেন্দ্রীয় দল এসে পরিস্থিতি খতিয়ে দেখতে পারেন।

উল্লেখ্য, এর আগে আবাস যোজনায় দুর্নীতি নিয়ে উত্তাল হয় রাজ্য-রাজনীতি। কখনও বঞ্চিতদের তোপের মুখে পড়তে হয়েছে পঞ্চায়েত প্রধানদের। কখনও আবার দেখা গিয়েছে শাসকদলের মধ্যেই চলেছে দোষারোপের পালা। দুর্নীতি নিয়ে একাধিকবার সরব হয়েছিলেন শুভেন্দু অধিকারী। বঞ্চিতদের একজোট হওয়ার বার্তাও দিয়েছিলেন তিনি।