Panskura: সমবায়ের বোর্ড গঠন করবে কারা? পাঁশকুড়ায় শাসকেরই দুই গোষ্ঠীর মধ্যে চাপানউতর গড়াল হাইকোর্টে

Purba Medinipur: সমবায়ের মোট আসন সংখ্যা ৯টি। তার মধ্যে সবকটি আসনেই প্রার্থী দিয়েছিল তৃণমূলের দুই গোষ্ঠীর লোকেরা। ব্লক সভাপতি সুজিত রায় এবং মহিসরের উপপ্রধান স্বপন খাঁড়ার প্রার্থীরা ৪টি করে আসনে জয়ী হন।

Panskura: সমবায়ের বোর্ড গঠন করবে কারা? পাঁশকুড়ায় শাসকেরই দুই গোষ্ঠীর মধ্যে চাপানউতর গড়াল হাইকোর্টে
পাঁশকুড়ার সমবায় ভোট
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 6:27 PM

পাঁশকুড়া: পাঁশকুড়ার সমবায় নির্বাচন পরবর্তী বোর্ড গঠন ঘিরে জটিলতা গড়াল আদালত পর্যন্ত। পাঁশকুড়ার মাইশোরার শ্যাংসুন্দরপুর পাটনা সমবায় সমিতির নির্বাচনের ফলাফলের পরই স্থগিতাদেশ দেয় কলকাতা হাইকোর্ট। আঙুলের ছাপ দিয়ে ভোট দেওয়া ব্যালট বৈধ নাকি অবৈধ তা নিয়ে আগামী দুই সপ্তাহের মধ্যে শুনানি করে রাজ্য কোঅপারেটিভ ইলেকশন কমিশনারকে জানানোর নির্দেশ দিয়েছে আদালত। হাইকোর্টের নির্দেশে আপাতত স্থগিত সমবায়ের বোর্ড গঠন। প্রসঙ্গত, গত ৫ মার্চ ভোট হয়েছিল পাঁশকুড়ার অন্তর্গত মাইশোরার শ্যামসুন্দরপুর পাটনা সমবায় সমিতির। সমবায়ের মোট আসন সংখ্যা ৯টি। তার মধ্যে সবকটি আসনেই প্রার্থী দিয়েছিল তৃণমূলের দুই গোষ্ঠীর লোকেরা। ব্লক সভাপতি সুজিত রায় এবং মহিসরের উপপ্রধান স্বপন খাঁড়ার প্রার্থীরা ৪টি করে আসনে জয়ী হন।

রাধাবল্লভপুর আসনটিতে প্রাপ্ত ভোট সমান সমান হওয়ায় সেখানে লটারি হয় এবং তাতে সুজিত রায়ের প্যানেলের প্রার্থী তপন দলুই জয়ী হন। পরাজিত হন উপপ্রধানের প্রার্থী স্বপন দলুই। এদিকে লটারির মাধ্যমে জয়ের ফলে সুজিত রায়ের প্যানেলের লোকেরা বোর্ড গঠনের ক্ষেত্রে অগ্রাধিকার পান। জানা গিয়েছে, ওই সমবায়ের ভোটে আঙুলের ছাপ দেওয়া ব্যালটগুলিকে ভোটকর্মীরা বাতিল করে দিয়েছিলেন। স্বপন খাঁড়ার প্যানেলের দাবি, ওই ভোটগুলি বাতিল করার জন্যই আসনটিতে প্রাপ্ত ভোট সমান সমান হয়ে যায়। এমন অবস্থায় ৬ মার্চ কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন স্বপন খাঁড়া। হাইকোর্টের বিচারপতি এমডি নিজামউদ্দিনের এজলাসে মামলার শুনানি হয়। শুনানি শেষে বিচারপতি নির্দেশ দেন, দুই সপ্তাহের মধ্যে রাজ্য কো-অপারেটিভ ইলেকশন কমিশনারকে আগ্রহী সব পক্ষকে নিয়ে শুনানি করে জবাব দিতে হবে।

এদিকে রবিবার ছুটির দিনে কেউ বা কারা টোটোয় করে ব্যালট বক্স অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে বলে অভিযোগ উঠছে। এই বিষয়ে স্বপন খাঁড়া সিআই, এসপি, ডিএসপি, সমবায় কৃষি উন্নয়নের নির্বাচন কমিশনারকে লিখিতভাবে জানিয়েছে বলে দাবি করছেন।

অন্যদিকে সুজিতবাবু জানাচ্ছেন, ‘আদালত সমবায নির্বাচন কমিশনারকে শুনানির নির্দেশ দিয়েছেন। শুনানি শেষে ২৮ তারিখ বোর্ড গঠন হবে। তারা (অপর পক্ষ) দলের কোনও কথাই মানে না। জেলা সভাপতির ঘোষিত প্রার্থীর বিরুদ্ধে লড়াই করছে। এরা তৃণমূলকে দুর্বল করতে চাইছে।’