Purba Medinipur: বাড়ছে করোনা, এবার পূর্ব মেদিনীপুরে এলাকাভিত্তিক লকডাউন ঘোষণা প্রশাসনের

Lockdown in Purba Medinipur: পূর্ব মেদিনীপুরে এলাকাভিত্তিক লকডাউন (Lockdown) ঘোষণা করল প্রশাসন।

Purba Medinipur: বাড়ছে করোনা, এবার পূর্ব মেদিনীপুরে এলাকাভিত্তিক লকডাউন ঘোষণা প্রশাসনের
জেলায় এলাকভিত্তিক লকডাউন ঘোষণা। নিজস্ব চিত্র।

পূর্ব মেদিনীপুর: জেলাজুড়ে হঠাৎ করে বাড়ছে করোনা (Corona) আক্রান্তের সংখ্যা। এই অবস্থায় দাঁড়িয়ে পূর্ব মেদিনীপুরে এলাকাভিত্তিক লকডাউন (Lockdown) ঘোষণা করল প্রশাসন। যে যে এলাকায় করোনা কেস বেশি, সেগুলি চিহ্নিত করে আলাদা ভাবে নিষেধাজ্ঞা আনা হয়েছে। মঙ্গলবার বিভিন্ন জায়গায় মাইকিং করে এই ঘোষণা করা হল ।

জেলাজুড়েই বাড়ছে করোনা সংক্রমন। প্রশাসন সূত্রে খবর, পূর্ব মেদিনীপুর জেলায় সব মিলিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে তিন হাজার। তাই জেলা প্রশাসন এলাকা ভিত্তিকভাবে করোনা নিয়ম বিধির পরিবর্তন করেছে।

যেমন, ভগবানপুর ১ নম্বর ব্লকের ভগবানপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় পর্যায়ক্রমে বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোম, মঙ্গল ও বুধবার সপ্তাহে তিনদিন দোকান-বাজার খোলা রাখা হবে বলে প্রশাসন সূত্রে খবর। করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার জন্য সমস্ত দিক বিবেচনা করে ব্যবসায়ী সমিতিগুলির সঙ্গে আলোচনা করে এই কার্যত লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। যা নিয়ে এদিন মাইকিং করে প্রচার করা হয়েছে। বাকি দিনগুলিতে শুধুমাত্র জরুরি পরিষেবার দোকান খোলা থাকবে।

অপরদিকে করোনা পরিস্থিতিতে বালিসাই বাজার খোলা থাকবে সপ্তাহে ৬ দিন। বাজার বন্ধ থাকবে প্রতি সোমবার। মঙ্গলবার এ ব্যাপারে নির্দেশিকা জারি করেছে রামনগর ২ নম্বর ব্লক প্রশাসন। করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার জন্য সমস্ত দিক বিবেচনা করে ব্যবসায়ী সমিতির সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

আবার কাঁথি মহকুমা শাসকের নির্দেশনামায় দেখা গিয়েছে আগামিকাল সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বাজার হাট খোলা থাকবে। কাঁথি বড় সুপার মার্কেটকে স্থানান্তরিত করা হচ্ছে কাঁথি অরবিন্দ স্টেডিয়ামে এবং প্রতি শনিবার সম্পূর্ণ রূপে বন্ধ থাকবে কাঁথি বাজার।

একই সঙ্গে করোনা সুরক্ষা বিধি কতটা মানা হচ্ছে তা খতিয়ে দেখতে বুধবার থেকে বাজারে বাজারে নজরদারি চালাবে পুলিশ বলে জানা গিয়েছে প্রশাসন সূত্রে।  উল্লেখ্য, গত সাতদিন যে সমস্ত জেলায় করোনা সংক্রমণ বেড়েছে, সেখানে আরও কড়াকড়ির নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের তরফে। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নির্দেশ, করোনা কেস যেখানে বেশি, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সেখানে অতিরিক্ত নজরদারি করতে হবে প্রশাসনকে। এই অবস্থায় দাঁড়িয়ে আংশিক লকডাউন ঘোষণা করল পূর্ব মেদিনী পুর জেলা প্রশাসন। এর আগে করোনা পরিস্থিতির দিকে নজর রেখে ঝাড়গ্রাম শহরে এমনই ভাবে লকডাউন ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন জানাচ্ছে, কলকাতায় সংক্রমিতের সংখ্যা ৬ হাজার ৫৬৫। রাজ্য রাজধানীতে করোনার বলি হয়েছেন ৬ জন। সংক্রমণ ও মৃত্যু নিরিখে কলকাতার পরই রয়েছে উত্তর ২৪ পরগনার নাম। এখানে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজার ১৬ জন। মৃত্যু হয়েছে ৫ জনের। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা সংক্রমিত হয়েছেন ২১ হাজার ৯৮ জন।

আরও পড়ুন: Covid Bulletine: নমুনা পরীক্ষা বাড়তেই লাফ সংক্রমণে! রাজ্যে ২৪ ঘণ্টায় ২১ হাজারের বেশি করোনা আক্রান্ত

Published On - 9:12 pm, Tue, 11 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla