অশান্তির খোঁজ-খবর নিতে নন্দীগ্রামে পৌঁছল স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধি দল

গত কয়েকদিন ধরে রাজ্যের একাধিক জায়গায় ঘুরে ভোট পরবর্তী হিংসা ও অশান্তির অভিযোগ খতিয়ে দেখছে ও প্রতিনিধি দল।

অশান্তির খোঁজ-খবর নিতে নন্দীগ্রামে পৌঁছল স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধি দল
নন্দীগ্রামে হেলিকপ্টার থেকে নামলেন প্রতিনিধিরা
Follow Us:
| Updated on: May 08, 2021 | 5:49 PM

নন্দীগ্রাম: ভোটের শুরু থেকেই নজরে ছিল নন্দীগ্রাম। মমতা ও শুভেন্দুর লড়াইতে ফলাফলের দিনও নজর কেড়েছে পূর্ব মেদিনীপুরের এই হাই প্রোফাইল কেন্দ্র। আর ভোট মিটতে অশান্তির ঘটনায় ফের শিরোনামে আসে সেই নন্দীগ্রাম। এবার সেই অঞ্চলে ভোট পরবর্তী হিংসার পরিস্থিতি খতিয়ে দেখতে পৌঁছে গেলেন স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধি দল। শনিবারই বিকেলেই নন্দীগ্রামে পৌঁছেছেন তাঁরা।

নন্দীগ্রাম ১ নম্বর ব্লকের হরিপুর হেলিপ্যাড ময়দানে হেলিকপ্টার থেকে নামেন তাঁরা। সেখান থেকে নন্দীগ্রামের একাধিক এলাকায় যাবেন তাঁরা। মিলন বাজার, মাধবপুর- সহ নদীর তীর বরাবর গ্রাম গুলি ঘুরে দেখবেন। সঙ্গে আছে নন্দীগ্রাম থানার পুলিশ, কেন্দ্রীয় বাহিনী ও একটি অ্যাম্বুলেন্স।

ফলাফলের দিন এই কেন্দ্রে ছিল টানটান উত্তেজনা। সকাল থেকে দু্ই শিবিরের শিবির ইঁদুর দৌড়ের পর বিকেলে দিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের জয়ের খবর আসে। শুরু হয়ে যায় সবুজ আবীর খেলা। যদিও পরে শেষবেলায় বাজিমাত করেন শুভেন্দু অধিকারীই। গেরুয়া শিবিরে অক্সিজেন এনে দেয় নন্দীগ্রামে শুভেন্দুর জয়। আর এরপরই পরিস্থিতি উত্তপ্ত হয় ওই অঞ্চলে। ঘর বাড়ি ভাঙচুর, মারধরের অভিযোগ ওঠে নন্দীগ্রামের এক ও দুই নম্বর ওয়ার্ডের একাধিক অঞ্চলে।

সেই সব জায়গাতেই গ্রামবাসীদের সঙ্গে কথা বলতে গেলেন স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধিরা। জানা গিয়েছে, এ দিন তাঁরা নন্দীগ্রামের কেঁদেমারি, বলরামপুর, জলপাই ইত্যাদি গ্রামেও এলাকার মানুষের সঙ্গে কথা বলবেন। যাঁদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তাঁদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হল, পুলিশের কাছে সে সব জানতে চাইবেন এই প্রতিনিধিরা।

দিন তিনেক আগে ভোট পরবর্তী অশান্তির ঘটনা নয়ে তদন্তে রাজ্যে এসেছে ওই প্রতিনিধি দল। আজ, শনিবার দুপুরে খোঁজখবর নিতে বীরভূমেও যায় ওই প্রতিনিধি দল। নানুর লাভপুর, ইলামবাজার, সাঁইথিয়া- যে সব এলাকা উত্তপ্ত হয়েছিল, সেখানে ঘুরে আক্রান্তদের খোঁজ খবর নেন তাঁরা।

আরও পড়ুন: দল কি ছাড়ছেন? জল্পনা উড়িয়ে নিজেই টুইট করলেন মুকুল

স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিব শ্রী গোবিন্দ মোহনের নেতৃত্বে বাংলায় এসেছে চার সদস্যের এক প্রতিনিধি দল। রাজ্য থেকে ফেরার পর ওই দল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে রিপোর্ট জমা দেবে। তার আগে গত কাল, শুক্রবার রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গেও বৈঠকে বসেছেন স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিব।