Nandigram: সরকারি সুবিধার প্রচার পৌঁছে দিতে হবে দুয়ারে দুয়ারে, নন্দীগ্রামে নিজের ঘরে লাউড স্পিকার বসিয়ে প্রচার পঞ্চায়েত সদস্যের!

TMC In Nandigram: সরকারি প্রকল্পের সুবিধা এলাকাবাসীকে দিতে নিজের ঘরের মাথায় লাউড স্পিকার বসালেন বাবলু। মাইক হাতে নির্দিষ্ট সময় অন্তর বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে হলে কী কী করতে হবে তা প্রচার করছেন।

Nandigram: সরকারি সুবিধার প্রচার পৌঁছে দিতে হবে দুয়ারে দুয়ারে, নন্দীগ্রামে নিজের ঘরে লাউড স্পিকার বসিয়ে প্রচার পঞ্চায়েত সদস্যের!
লাুড স্পিকার বসিয়ে প্রচার বাবলুর। নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 5:58 PM

নন্দীগ্রাম: নন্দীগ্রাম (Nandigram)। এখানকার বিজেপি বিধায়ক রাজ্যের বিরোধী নেতা। বারবার শুভেন্দু অধিকারী অভিযোগ করেন সরকারি প্রকল্পের সুবিধা পান কেবল তৃণমূলের লোকজন। এই অভিযোগে হালে তিনি আবার তৃণমূল উচ্চারণ করেন না। বলেন, তোলামূল। যদিও নন্দীগ্রামেরই এক তৃণমূল পঞ্চায়েত সদস্যের দাবি, এসব বিরোধীদের অপপ্রচার ও কুৎসা। সরকারি সুবিধা পান দল-মত নির্বিশেষে সবাই। তাই সরকারি প্রকল্পের সুবিধা এলাকাবাসীকে দিতে নিজের ঘরের মাথায় লাউড স্পিকার বসালেন তিনি। মাইক হাতে নির্দিষ্ট সময় অন্তর বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে হলে কী কী করতে হবে তা প্রচার করছেন।

এমন অভিনব উদ্যোগটি যিনি নিয়েছেন তাঁর নাম বাবলু মাইতি। নন্দীগ্রাম ১ নম্বর ব্লকের ভেকুটিয়া ১ গ্রাম পঞ্চায়েতের বৃন্দাবনপুর এলাকার পঞ্চায়েত সদস্য তিনি। রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প শুধুমাত্র তৃণমূল সমর্থিত ব্যক্তিরাই পায় এ হেন অভিযোগ বারবারই বলতে শোনা গিয়েছে বিরোধীদের। তবে বিরোধীদের এ ধরনের অভিযোগের কথা মাথায় রেখে মানুষ যাতে ‘অপপ্রচারে’ বিভ্রান্ত না হন তাই এমন উদ্যোগ নিয়েছেন তৃণমূলের বাবলু।

সর্বসাধারণ যাতে সরকারি সুবিধা থেকে বঞ্চিত না হন এবং সরকারি সমস্ত পরিষেবা সকলের হাতে তুলে দিতে পারেন, তাই অভিনব উদ্যোগ নন্দীগ্রামের এক পঞ্চায়েত সদস্যের। তিনি নিজ উদ্যোগে বাড়ির ছাদে লাউড স্পিকার লাগিয়ে সরকারি সমস্ত সুবিধার প্রচার করে যাচ্ছেন প্রতিনিয়ত। উদ্দেশ্য হল, বিরোধী থেকে তাঁর দল ও সাধারন মানুষ সমস্ত মানুষের কাছে সরকারি প্রকল্পের সুবিধা পৌঁছে দেওয়া এবং সবাইকে সরকারি প্রকল্প সম্বন্ধে সবাইকে সচেতন করা।

তৃণমূলের দাবি, বাংলায় সরকার ক্ষমতায় আসার পর রাজ্যের মানুষের জন্য কয়েকশো প্রকল্প চালু করা হয়েছে। কিন্তু গ্রামগঞ্জের অধিকাংশ মানুষের কাছেই সেই প্রকল্পের ধ্যানধারণা বা খোঁজ থাকে না। সেই সব প্রকল্পের পরিষেবা যাতে সকলেই পায় তার জন্য এই উদ্যোগ নিয়েছেন নন্দীগ্রাম-১ নম্বর ব্লকের ভেকুটিয়া- ১ গ্রাম পঞ্চায়েতের বৃন্দাবনপুর এলাকার পঞ্চায়েত সদস্য বাবলু মাইতি।

এলাকার মানুষ যাতে সময়ে রাজ্য সরকারের ঘোষনা করা প্রকল্পের পরিষেবাগুলির সঠিক খোঁজ এবং ওই পরিষেবা গ্রহণের জন্য নির্দিষ্ট সময়ে আবেদন করতে পারে তার জন্য নিজের বাড়ির ছাদে লাউড স্পিকার লাগিয়েছেন বলে জানিয়েছেন তিনি। যখন যে প্রকল্পের পরিষেবার আবেদন গ্রহণ করা হয় তখন মাইকে প্রচার করে দেন এই পঞ্চায়েত সদস্য। তিনি বলেন, “বিরোধীরা সব সময় অভিযোগ করতে থাকে, সরকারি প্রকল্পের পরিষেবার কথা শুধুমাত্র তৃণমূলের লোকেরা জানতে পারে এবং তারাই পরিষেবার সুযোগ পায়। অন্যান্যরা পায়না। তাই বিরোধীদের অভিযোগ মাথায় রেখে এবং সকলকে সরকারি সুবিধা পাইয়ে দেওয়ার লক্ষ্যে এই নবতম উদ্যোগ”।

পঞ্চায়েত সদস্যের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকার মানুষজন। তবে একে হাস্যকর উদ্যোগ বলছেন স্থানীয় বিজেপি নেতৃত্ব। তাদের দাবি কেন্দ্রীয় সরকারের একাধিক প্রকল্প রাজ্য সরকার তাদের নাম দিয়ে চালাচ্ছে এবং কেন্দ্রীয় প্রকল্প রাজ্যের নামে চালানোর জন্যই ওই পঞ্চায়েত সদস্য তাঁর নিজের বাড়িতে মাইক লাগিয়ে রাজ্য সরকারের নাম করে প্রচার চালাচ্ছেন। এটা হাস্যকর ব্যাপার ছাড়া বই আর কিছু না।

আরও পড়ুন: Purulia TMC Gram Panchayet: সদলবলে বিজেপি প্রধানের তৃণমূলের যোগ, পঞ্চায়েত ‘দখল’ করল ঘাসফুল