Soumen Mahapatra: ‘বিজ্ঞানের ছাত্রকে নিউটনের তৃতীয় সূত্র প্রয়োগে বাধ্য করবেন না’, হুঁশিয়ারি সৌমেনের

TMC: "অন্যান্য নির্বাচনে আমাদের মান্যতা দেবেন কিনা, সেটা আপনার বিষয়। কিন্তু যদি কেউ অবমাননা করেন, তাহলে মনে রাখুন, প্রতিটি ক্রিয়ার প্রতিক্রিয়া আছে। এটা বুঝে রাখুন। আমি বিজ্ঞানের ছাত্র। আমাকে বাধ্য করবেন না, নিউটনের তৃতীয় সূত্র প্রয়োগ করতে।''

Soumen Mahapatra: 'বিজ্ঞানের ছাত্রকে নিউটনের তৃতীয় সূত্র প্রয়োগে বাধ্য করবেন না', হুঁশিয়ারি সৌমেনের
করোনা পরিস্থিতিতে মানবিক আবেদন মন্ত্রীর। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 9:31 PM

পূর্ব মেদিনীপুর: রাজ্যজুড়ে একুশের বিধানসভা ভোটে তৃণমূলের বিপুল জয়ের মধ্যেও তাদের মাথাব্যথা পূর্ব মেদিনীপুরকে নিয়ে। ২০১১ সালের বিধানসভা ভোটে সবক’টি আসন নিজেদের দখলে নিয়েছিল ঘাসফুল, সেখানে একুশের ভোটে তা নেমে এসেছে নয়ে। সামনেই পুরভোট। এই প্রেক্ষিতে গোষ্ঠীকোন্দল নিয়ে কি অস্বস্তিতে তৃণমূল? শনিবার রাজ্যের মন্ত্রী তথা তমলুকের বিধায়ক সৌমেন মহাপাত্র সেদিকেই ইঙ্গিত করলেন। দলের নেতা ও কর্মীদের উদ্দেশে তাঁর আবেদন, ‘মশারির ভিতর মশারি তৈরি করবেন না।’ আর এ কথা তিনি বললেন নিজের বিধানসভা কেন্দ্রে দাঁড়িয়েই।

শনিবার নিজের বিধানসভায় দলের ভিতরে প্রকাশ্যে গোষ্ঠীকোন্দলের ইঙ্গিত দিলেন রাজ্যের সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র। তমলুক বিধানসভায় দলের গোষ্ঠীকোন্দল ঠেকাতে নিউটনের তৃতীয় সূত্র প্রয়োগের কথা বলেন তিনি। তাঁর মন্তব্যেই পরিষ্কার হল নিজের বিধানসভা কেন্দ্রে নেতাদের দলাদলি তিনি অস্বস্তিতেই।

এদিন ভরা মঞ্চ থেকে দলের গোষ্ঠীকোন্দলের দিকে ইঙ্গিত করে সৌমেনবাবুর নিদান, প্রত্যেক ক্রিয়ায় সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে। তাই দলের ভিতরে যাঁরা দলাদলির চেষ্টা করছেন তাঁদের পাল্টা প্রতিক্রিয়া দেওয়ার হুঁশিয়ার দিলেন তিনি।তমলুকে বিজয়া সম্মেলনী অনুষ্ঠানের মঞ্চ থেকে দলীয় কর্মীদের উদ্দেশে সৌমেন বলেন, “মশারির ভিতর মশারি তৈরি করবেন না। কোনও ব্যক্তিকে পছন্দ নয়, তা আপনার ও আমার মধ্যে রাখুন। ২০১৬-এর বিধানসভা নির্বাচনের পুনরাবৃত্তি ( হেরে যাওয়ায় পরিস্থিতি) করবেন না। কারণ সামনেই পুরসভা ভোট। তমলুক পৌরসভা আমার বিধানসভা এলাকার মধ্যেই পড়ে।”

সৌমেন মহাপাত্র আরও যোগ করেন, “কোনও জায়গায় একে অপরের সাহায্য নিয়ে গোপন বৈঠক করে এই বিধানসভায় চিড় ধরানোর চেষ্টা করবেন না। আপনারা আমাকে মান্যতা দিতে পারেন, বা নাও দিতে পারেন। অন্যান্য নির্বাচনে আমাদের মান্যতা দেবেন কিনা, সেটা আপনার বিষয়। কিন্তু যদি কেউ অবমাননা করেন, তাহলে মনে রাখুন, প্রতিটি ক্রিয়ার প্রতিক্রিয়া আছে। এটা বুঝে রাখুন। আমি বিজ্ঞানের ছাত্র। আমাকে বাধ্য করবেন না, নিউটনের তৃতীয় সূত্র প্রয়োগ করতে।” এভাবেই বিজয়া সম্মেলনের মঞ্চে সামনের পুরসভা ভোটে দলীয় গোষ্ঠীকোন্দল রুখতে হুঁশিয়ারি রাজ্যের জলসেচ মন্ত্রীর।

প্রসঙ্গত, পূর্ব মেদিনীপুর জেলার ১৬টি বিধানসভা আসনের মধ্যে এবার তৃণমূল জিতেছে ৯টিতে। বিজেপি-র ঝুলিতে এসেছে ৭টি। শুভেন্দু দু’বার (২০০৯ এবং ২০১৪) যে লোকসভা কেন্দ্র থেকে জিতেছিলেন, সেই তমলুক লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৭টি বিধানসভা আসনের মধ্যে ৩টি (নন্দীগ্রাম, ময়না এবং হলদিয়া) বিজেপি জিতেছে। তমলুকের বর্তমান সাংসদ শুভেন্দুর ভাই দিব্যেন্দু।

অন্যদিকে, ২০১১-র বিধানসভা ভোটের পূর্ব মেদিনীপুরের সবক’টি আসনেই জিতেছিল তৃণমূল। কিন্তু ২০১৬ সালের বিধানসভা ভোটেই অধিকারীদের প্রভাব কমার ইঙ্গিত মিলেছিল। জেলার ৩টি আসনে জিতেছিল বামেরা। অন্যদিকে রাজ্যের বিরোধী নেতা শুভেন্দু অধিকারী নিজের গড়ে বিজেপির ক্ষেত্র বাড়াতে ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই অবস্থায় দলের নেতাদের কোন্দলে অস্বস্তিতে সৌমেন মহাপাত্র।

আরও পড়ুন: বিজেপি-র কাছে হারছে কংগ্রেস, আর বিজেপিকে হারাচ্ছে তৃণমূল: Abhishek Banerjee