Nandigram: পাঁচ রাজ্য়ের ফল প্রকাশের পরই রাতারাতি বদলি নন্দীগ্রামে আইসি-র

Nandigram: দিনকয়েক আগেই আইসি-র বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন শুভেন্দু অধিকারী।

Nandigram: পাঁচ রাজ্য়ের ফল প্রকাশের পরই রাতারাতি বদলি নন্দীগ্রামে আইসি-র
পুরনো আইসি তুহিন বিশ্বাস (বাঁ দিকে), নতুন আইসি সুমন রায়চৌধুরী (ডান দিকে)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2022 | 3:55 PM

নন্দীগ্রামে : বিরোধী দলের নেতাদের আপত্তি, নাকি ঘাসফুল শিবিরের অপছন্দ! এখনও কারণটা স্পষ্ট নয়। তবে, ভিনরাজ্যে ভোটের ফল প্রকাশের পর বৃহস্পতিবার রাতেই এল নন্দীগ্রামের আইসি-কে বদলির নির্দেশ। কেন এমন সিদ্ধান্ত নেওয়া হল, তা এখনও স্পষ্ট নয়। তুহিন বিশ্বাস ছিলেন ওই থানার আইসি। এবার নতুন আইসি হলেন সুমন রায়চৌধুরী।

দীর্ঘদিন ধরেই রাজ্য রাজনীতির কেন্দ্রবিন্দুতে রয়েছে নন্দীগ্রাম। ২১-এর নির্বাচনে তা প্রমাণ হয়েছে। এক দিকে ছিলেন শুভেন্দু অধিকারী অপরদিকে তৃণমূল সুপ্রিমো নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অধিকারী পুত্রই শেষ হাসি হেসেছেন নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্রে। বিজেপির এ রাজ্য জয়ের স্বপ্ন পূরণ না হলেও নন্দীগ্রামের জয় কিছুটা হলেও অস্বস্তিতে ফেলে ছিল শাসক দলকে। সেই নন্দীগ্রামে আইসির বদলি ঘিরে উঠছে প্রশ্ন।

সম্প্রতি রাজ্যের বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিধায়ক সদ্য সমাপ্ত পুর নির্বাচনে লুঠ, ছাপ্পা ও সন্ত্রাসের অভিযোগ তুলে রাজ্য জুড়ে বনধে সামিল হয়েছিলেন। সেই বনধে পথ অবরোধ করার সময় নন্দীগ্রাম টেনগুয়া মোড়ে বিজেপির মহিলা ও পুরুষ কর্মীদের পুলিশ দেদার অত্যাচার করেছে বলে অভিযোগ তোলে গেরুয়া শিবির। থানার আই সির নেতৃত্বে সেই মারধর করা হয় বলে অভিযোগ ওঠে। ঘটনায় আহত হয়েছিলেন তিন মহিলাও। পরে সেই ঘটনার খবর পেয়ে বিধায়ক যান ও আহত মহিলাদের পাশে দাঁড়ান। কিন্তু ঘটনাস্থলে থানার আইসি না থাকায় দেখা হয়নি।

নন্দীগ্রাম থানার আইসি তুহিন বিশ্বাস তৃণমূলের হয়ে কাজ করছেন বলে অভিযোগ তোলেন শুভেন্দু। মাঝে বেশ কয়েকদিন কেটে গিয়েছে। গতকাল রাতেই হঠাৎ খবর আসে, নন্দীগ্রাম থানার আইসি কে হাওড়া জিআরপি তে বদলি করা হয়েছে। এই থানার দায়িত্বে আনা হয়েছে তমলুক কোর্ট ইনিস্পেক্টর সুমন রায়চৌধুরীকে।

কিন্তু হঠাৎ কেনই বা এমন সিদ্ধান্ত নেওয়া হল তা স্পষ্ট নয়। সূত্রের খবর, বার বার অভিযোগ আসছিল বিরোধী শিবির থেকে। শাসক দলের স্থানীয় নেতৃত্বের সঙ্গেও সম্পর্ক ভালো ছিল না বলেই জানা গিয়েছে। যদিও জেলা পুলিশের এক কর্তার দাবি এই বদলি নতুন কিছু নয়, রুটিন মাফিক হয়েছে। এই নিয়ে শাসকদলের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। গেরুয়া নেতা প্রলয় পালের দাবি, বিরোধীদের সঙ্গে স্থানীয় তৃণমূল নেতাদেরকে পাত্তা না দেওয়াতেই এই বদলি।

আরও পড়ুন : Bengal Budget: কোনও প্রকল্প বন্ধ হবে না, বাজেট প্রস্তাবের পর রাজ্যবাসীকে আশ্বাস মুখ্যমন্ত্রী মমতার