Haldia Municipality: হলদিয়া পুরসভার ১৫০০টি ফাইল নথি বাজেয়াপ্ত পুলিশের

Haldia Municipality: এরপর সেই ঘটনার তদন্তে নামে পুলিশ। তারপর বাজেয়াপ্ত হয় ১৫০টি ফাইল ও নথি।

Haldia Municipality: হলদিয়া পুরসভার ১৫০০টি ফাইল নথি বাজেয়াপ্ত পুলিশের
হলদিয়া পুরসভার ১৫০টি ফাইল নথি বাজেয়াপ্ত পুলিশের
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2022 | 10:31 AM

হলদিয়া: হলদিয়া পুরসভার ১৫০টি ফাইল ও নথি বাজেয়াপ্ত করল পুলিশ। দীর্ঘদিন ধরেই দুর্নীতি ও স্বজন পোষণের অভিযোগ উঠেছিল পুরসভার প্রাক্তন চেয়ারম্যানের বিরুদ্ধে। এরপর সেই ঘটনার তদন্তে নামে পুলিশ। তারপর বাজেয়াপ্ত হয় ১৫০টি ফাইল ও নথি।

সময়টা গত ২৯ সেপ্টেম্বর। ভবানীপুর থানায় একটি অভিযোগ দায়ের করেন হলদিয়া টাউনশিপের ৩/৩২ আজাদহিন্দ নগরের বাসিন্দা অরুনাংশু মুখোপাধ্যায়। হলদিয়া পুরসভার প্রাক্তন চেয়ারম্যান শুভেন্দু ঘনিষ্ঠ শ্যামল আদকের বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করেন তিনি। যার তদন্তে নেমে শ্যামলের বিরুদ্ধে আরও বহু দুর্নীতিতে যুক্ত থাকার প্রমাণ পান তদন্তকারীরা। বহুক্ষেত্রেই দেখা যায় অবৈধভাবে নিজের এবং আত্মীয়স্বজনদের ঠিকাদারি সংস্থাকে পুরসভার কাজের টেন্ডার পাইয়ে দিয়েছেন শ্যামল। সেই সমস্ত কাজ শেষ হওয়ার আগেই ঠিকাদার সংস্থাকে পুরো টাকা মেটানোর হয়েছে। অধিকাংশ কাজ শেষ না করেই ঠিকাদার সংস্থা টাকা নিয়ে চলে গিয়েছে।

শুক্রবার ও শনিবার হলদিয়া পুরসভায় তল্লাশি চালিয়ে শ্যামল আদকের সময়কালের ১৫০টি ফাইল বাজেয়াপ্ত করে পুলিশ। এর আগে ২০২১ সালের ১৬ অগষ্ট দুর্নীতি ও স্বজনপোষণের অভিযোগে রাজ্য পুর ও নগরোন্নয়ন দফতর শ্যামল আদকের বিরুদ্ধে এফআইআর কারার নির্দেশ দেয়। সেই নির্দেশের ভিত্তিতে পুরসভার তৎকালীন এক্সিকিউটিভ অফিসার হলদিয়া থানায় এফআইআর দায়ের করেন। সেই সময় পুরসভা থেকে বেশ কিছু নথি সংগ্রহ করেছিল পুলিশ।

শনিবার হলদিয়ার অতিরিক্ত পুলিশ সুপার শ্রদ্ধা পান্ডে বলেন, ‘গত ২৯ সেপ্টেম্বর একটা অভিযোগ জমা পড়েছে ভবানীপুর থানায়। যেখানে অভিযোগ করা হয়েছে হলদিয়ার মেঘনাদ সাহা ইনস্টিটিউটের কাছে একটি বিটুমিন রাস্তা তৈরির জন্যে নিময় না মেনে শ্যামল আদক তার পরিবারের লোকজনদের কাজ পাইয়ে দিয়েছেন। সেই অভিযোগের তদন্তে নেমে আরও একাধিক অনিয়মের ঘটনা নজরে এসেছে। পুরসভার একাধিক কাজে অনেক অনিয়ম-বেনিয়ম হয়েছে। কোটি কোটি টাকার দুর্নীতি হয়েছে বলে প্রাথমিক তদন্তে প্রমাণ মিলেছে।’

এছাড়াও পুলিশের তরফে জানানো হয়েছে, অভিযুক্ত হলদিয়া শ্যামল আদক এখন পলাতক। তিনি গাঢাকা দিয়েছেন। খোঁজ চলছে তাঁর।