Municipal Elections 2022: ‘মুখ রক্ষার’ জোর লড়াই কাঁথিতে! এ তরজা শুধুই দুই ফুলের নাকি অধিকারী বনাম গিরি…

Municipal Elections 2022: ভোটের দিন সকাল থেকে অধিকারীরা অভিযোগ তুলেছে, তাদের প্রতিটি পদক্ষেপে বাধা দেওয়ার চেষ্টা করেছে প্রশাসন।

Municipal Elections 2022: 'মুখ রক্ষার' জোর লড়াই কাঁথিতে! এ তরজা শুধুই দুই ফুলের নাকি অধিকারী বনাম গিরি...
ভোট কেন্দ্রে অখিল গিরি ও শিশির অধিকারী। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 11:55 PM

পূর্ব মেদিনীপুর: পুরভোটে রাজ্যের বিভিন্ন জায়গায় অশান্তির অভিযোগ উঠেছে দিনভর। বাদ যায়নি পূর্ব মেদিনীপুরের কাঁথি পুর এলাকাও। একটা সময় এই কাঁথিকে অধিকারীদের ‘গড়’ বলেই ধরা হত। যদিও এখন সেখানে অধিকারীদের সঙ্গে পাল্লা দিয়ে রাজনীতি করেন গিরিরাও। একদিকে কাঁথির শিশির অধিকারী, শুভেন্দু অধিকারীরা। অন্যদিকে অখিল গিরি, সুপ্রকাশ গিরি। এবারের ভোট দু’পক্ষের জন্যই অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সরাসরি অধিকারী পরিবারের কেউ এবার ভোটে টিকিট পাননি। অন্যদিকে সুপ্রকাশ ভোটে লড়ছেন ১৩ নম্বর ওয়ার্ড থেকে। কাঁথি পুরসভা তৃণমূল যদি হাতে পায়, তা হলে নিঃসন্দেহে এই পুরভোটে নতুন অধ্যায় লিখবে শাসকদল। অন্যদিকে শুভেন্দু অধিকারীর সাংগঠনিক শক্তিকে সামনে রেখে যদি বিজেপি এই পুরসভা হাতে পায় তা হলেও নয়া অধ্যায়ই তৈরি হবে উপকূলের জেলায়। গেরুয়া রাজনীতিতে নিঃসন্দেহে আরও ক্ষমতা বাড়বে শান্তিকুঞ্জের ছেলের।

ভোটের দিন সকাল থেকে অধিকারীরা অভিযোগ তুলেছে, তাদের প্রতিটি পদক্ষেপে বাধা দেওয়ার চেষ্টা করেছে প্রশাসন। তৃণমূলের বিরুদ্ধে দেদার ছাপ্পা ভোটের অভিযোগ তুলেছেন শিশির অধিকারী, দিব্যেন্দু অধিকারী, সৌমেন্দু অধিকারীরা। পাল্টা অখিল গিরি দাবি করেছে, কেন্দ্রীয় বাহিনীকে এগিয়ে নিয়ে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করা হয়েছে।

এতদিন ধরে ভোট হচ্ছে কাঁথিতে। কিন্তু এরকম আবহ এর আগে কাঁথিবাসী দেখেননি বলেই শোনা গিয়েছে এদিন। অনেকেই বলছেন, এই প্রথমবার কাঁথির পুরভোটে কিছুটা কোণঠাসা শান্তিকুঞ্জের সদস্যরা। পুরভোটের প্রচারে বিজেপি প্রার্থীর হয়ে মাঠ দাপিয়েছেন শুভেন্দু অধিকারী। কিন্তু রবিবার ভোট গ্রহণের দিন কেন্দ্রীয় নিরাপত্তার কারণে ভোট শেষ হওয়া পর্যন্ত তিনি ঘরেই ছিলেন। বিজেপি নেতাকর্মীদেরও তেমন সক্রিয়তা নজরে পড়েনি বলেই বারবার অভিযোগ উঠেছে। সেই সুযোগে বিজেপি কর্মীদের উপর আক্রমণও হয়েছে বলে অভিযোগ।

অন্যদিকে রবিবার কাঁথি পুরসভার ২১টি ওয়ার্ড দাপিয়ে বেড়িয়েছেন অধিকারী বিরোধী বলেই জেলার রাজনীতিতে পরিচিত অখিল গিরি ও তাঁর অনুগামীরা। বিজেপি নেতা সৌমেন্দু অধিকারীকে বুথে ঘুরে বেড়াতে দেখা গেলেও নিরাপত্তারক্ষী নিয়ে ওয়ার্ডে ওয়ার্ডে ঘুরতে গিয়ে বার তৃণমূলের বিক্ষোভ ও বাধার মুখে পড়তে হয় বলে অভিযোগ উঠেছে।

শুধু তৃণমূল কর্মীদের বিক্ষোভ নয়, এদিন সকাল সাড়ে ১১টা নাগাদ অধিকারী বাড়ি শান্তিকুজ্ঞ লাগোয়া কাঁথি কলেজের সামনে পুলিশ সৌমেন্দুর রাস্তা আটকায় বলেও অভিযোগ। দুপুরে কলেজ বুথে ভোট দিতে গিয়ে ছেলেকে বাধার মুখে পড়তে হয়েছে শুনে মেজাজ হারান শিশির অধিকারী। তিনি অভিযোগ করেন, কাঁথি পুরসভার ভোটে তৃণমূল ছাপ্পা ভোট দিচ্ছে, বুথ জ্যাম করছে। পুলিশকে কিছুটা ধমকের সুরেই এই বর্ষীয়ান নেতা এদিন প্রশ্ন করেন, কার নির্দেশে তাঁরা বাধা দিয়েছেন। এরপর তিনি সরাসরি অভিযোগ করেন, নন্দীগ্রামের হারের গ্লানি মেটাতেই এমন ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি করা হয়েছে।

শিশির অধিকারীর অভিযোগ, “পুলিশ অন্যায়ভাবে সৌমেন্দু অধিকারীকে বাধা দিয়েছে। আমার ৬০ বছরের রাজনৈতিক জীবনে এমন ঘটনা দেখিনি। তৃণমূল সব বুথে ছাপ্পা সন্ত্রাস করছে। তা আটকাতে যাওয়ার জন্যে বাধার মুখে পড়তে হয়েছে বারবার।” বিজেপি নেতা অসীম মিশ্রের কথায়, এটা পুরসভা ভোট নয়, প্রহসন। বিজেপির একাধিক নেতা কর্মী তৃণমূলের হাতে আক্রান্ত হলেও পুলিশ নির্বিকার বলেই দাবি করেন অসীম মিশ্র।

অন্যদিকে কাঁথির সাংসদ শিশির অধিকারীকে পাল্টা কটাক্ষ করেন রাজ্যের মন্ত্রী অখিল গিরি। অখিল বলেন, “যারা এতদিন সন্ত্রাসের রাজনীতি করে এসেছে, তারাই সন্ত্রাসের অভিযোগ করছে। আসলে অধিকারীদের পায়ের তলা থেকে মাটি সরে গিয়েছে বুঝতে পেরে প্রলাপ বকতে শুরু করেছেন উনি।” তৃণমূলের পাল্টা অভিযোগ, ১০ নম্বর ওয়ার্ডে বিজেপির লোকজন তৃণমূল নেতা তরুণ জানার উপর হামলা চালিয়েছে। আহত হয়ে চিকিৎসাধীন তরুণ। পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, যে সমস্ত অভিযোগ এসেছিল সেগুলি সমাধান করা হয়েছে। এগরা, কাঁথি ও তমলুক জেলার তিন পুরসভা মিলিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়েছে ৮৬ শতাংশ।

আরও পড়ুন: Municipal Elections 2022: ‘গোটা রাজ্যের কোথাও কেউ গুরুতর জখম নিয়ে হাসপাতালে ভর্তি হননি’; পুরভোট শান্তিপূর্ণই, দাবি ডিজির