Rail Blockade: জেলা প্রশাসনের তরফে এল চিঠি, ৩ দিনের রেল অবরোধে জেরবার সাধারণ জনগণ

Purulia: ইতিমধ্যে আদিবাসী কুর্মি সমাজের সঙ্গে বৈঠকেও বসেছে জেলা প্রশাসন। তবেও এতেও কোনও সমাধান সূত্র বের হয়নি প্রশাসনের তরফে।

Rail Blockade: জেলা প্রশাসনের তরফে এল চিঠি, ৩ দিনের রেল অবরোধে জেরবার সাধারণ জনগণ
কুড়মি সমাজের বিক্ষোভ (নিজস্ব চিত্র)
TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Sep 22, 2022 | 2:25 PM

পুরুলিয়া: লাগাতার তিনদিন ধরে চলছে বিক্ষোভ। একাধিক দাবি-দাওয়া নিয়ে বিক্ষোভ চলছে আদিবাসী কুড়মি সমাজের। পুরুলিয়ার কুস্তাউর স্টেশনে যাত্রী ভোগান্তি। বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব রেলের আদ্রা শাখার ট্রেন চলাচল। ইতিমধ্যে আদিবাসী কুড়মি সমাজের সঙ্গে বৈঠকেও বসেছে জেলা প্রশাসন। তবেও এতেও কোনও সমাধান সূত্র বের হয়নি প্রশাসনের তরফে।

আজকের বিক্ষোভের ছবি একনজরে

  1. অপরদিকে, বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ‘কুড়মি সমাজের লোকেদের সঙ্গে আমরা আছি। কিন্তু কুড়মি সমাজকে তৃণমূলের তরফে ক্ষেপিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে ছ’সাতটি সংগঠন আছে যাঁরা মূলত বিজেপির অ্যান্টি হিসাবে পরিচিত। তারাই তৃণমূলের অঙ্গুলি হিলনে এই কাজ করছে। কারণ তৃণমূল যেহেতু গোটা জঙ্গলমহলে ব্যাকফুটে চলে গিয়েছে, কারণ জঙ্গলমহল থেকে প্রচুর মানুষ আমাদের নবান্ন অভিযানে এসেছিলেন। দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের থেকে চোখ ঘোরানোর জন্য এই ইস্যুটাকে সামনে নিয়ে আসা হচ্ছে।’
  2. আন্দোলন নিয়ে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, ‘রাজ্য সরকার কী করছে? তাদের সঙ্গে আলাপ-আলোচনা করছেন না। সরকার কী করছে? এটা তো গণতান্ত্রিক দেশ।’
  3. তবে এই চিঠির উপর ভিত্তি করেই বাকি সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।
  4. আন্দোলনের নেতা অজিত প্রসাদ মাহাত বলেন, ‘জেলা প্রশাসনের পক্ষ থেকে আমাদের কাছে চিঠি দেওয়া হয়েছে।’ তবে চিঠিতে কী লেখা রয়েছে তা জানা যায়নি।
  5. অপরদিকে পুরুলিয়ায় বিক্ষোভকারী বোঝাতে এসে উপস্থিত হন জেলার অতিরিক্ত জেলাশাসক ও অতিরিক্ত পুলিশ সুপার সহ সমস্ত আধিকারিকরা।
  6. এ দিন, খেমাসুলিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মুণ্ডার কুশপুতুল দাহ করা হয়।
  7. যার ফলে লোধাসুলির সঙ্গে ঝাড়গ্রামের যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এর জেরে সমস্যায় পড়েন হাজার-হাজার মানুষ। ওই রাস্তা দিয়ে বাইক চালাতেও দিচ্ছে না অবরোধকারীরাও।
  8. বৃহস্পতিবার সকাল থেকেই ঝাড়গ্রাম এর লোধাশুলি এলাকায় ৬ নম্বর জাতীয় সড়কের পাশাপাশি ৫ নম্বর রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি শুরু করে আদিবাসী জনজাতি।
  9. এ দিন ঝাড়গ্রামের বিভিন্ন জায়গায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
  10. বুধবারের পরও বৃহস্পতিবার চলছে আন্দোলন।
  11. কুড়মি জাতিকে তফশিলী উপজাতি তালিকাভুক্ত করা ও আরও কয়েকটি দাবিকে সামনে রেখে মঙ্গলবার সকাল থেকেই খড়্গপুর গ্রামীণের খেমাশুলিতে রেল অবরোধ করেন কুড়মি মাহাতো সমাজ।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla