Kurmi protest: দিলীপের মন্তব্যে পারদ চড়ছে পুরুলিয়ায়, নেতার কুশপুতুল পুড়িয়ে বিক্ষোভ কুড়মি আন্দোলনকারীদের

Kurmi Protest: রবিবার ঝাড়গ্রাম জেলার শিলদাতে দলীয় কর্মসূচি সেরে লালগড়ের দলীয় কর্মসূচিতে যাওয়ার পথে দিলীপ ঘোষের পথ আটকান কুড়মিরা। নিজেদের দাবির স্লোগান দিতে থাকেন।

Kurmi protest: দিলীপের মন্তব্যে পারদ চড়ছে পুরুলিয়ায়, নেতার কুশপুতুল পুড়িয়ে বিক্ষোভ কুড়মি আন্দোলনকারীদের
দিলীপের কুশপুতুল পুড়িয়ে বিক্ষোভ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2023 | 3:43 PM

পুরুলিয়া: কুড়মি আন্দোলন নিয়ে বিজেপি-র সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষের মন্তব্যে ক্ষোভ বাড়ছে পুরুলিয়ায়। সেখানে পুনচার কুড়ুকতুপা মোড়ে বিজেপি নেতার কুশপুতুল দাহ করে বিক্ষোভ দেখান কুড়মি সমাজের সদস্যরা। সম্প্রতি, কুড়মি সম্প্রদায়ের আন্দোলনের নেতাদের ‘খালিস্তানিদের’ সঙ্গে তুলনা করে বিতর্ক বাড়িয়েছিলেন পশ্চিম মেদিনীপুরের তৃণমূল কো-অর্ডিনেটর ও পিংলার বিধায়ক অজিত মাইতি। পরে অবশ্য ক্ষমাও চাইতে হয় তাঁকে। আর এবার সেই একই কাজ করে বিতর্ক উস্কে দিলেন দিলীপ।

রবিবার ঝাড়গ্রাম জেলার শিলদাতে দলীয় কর্মসূচি সেরে লালগড়ের দলীয় কর্মসূচিতে যাওয়ার পথে দিলীপ ঘোষের পথ আটকান কুড়মিরা। নিজেদের দাবির স্লোগান দিতে থাকেন। পরে গাড়ি থেকে নামেন দিলীপ ঘোষ। বিক্ষোভকারীদের কথোপকথনের সময় বিতর্কিত মন্তব্য করেন। বিজেপি সাংসদের মন্তব্যে উঠে আসে কুড়মিদের আন্দোলনে চাল ডাল দিয়ে সাহায্য করেছেন দিলীপ। এরপরই প্রতিবাদের সুর চড়েছে জঙ্গলমহল জুড়ে।

আজ পুরুলিয়ার পুঞ্চার কুড়ুকতোপা মোড়ে সাংসদ দিলীপ ঘোষের কুশপুতুল দাহ করে কুড়মি সমাজের আন্দোলনকারী নেতৃত্ব। সেই সময় আবার পতীত পবন মাহাতো নামের এক ব্যক্তি বিক্ষোভকারীদের কটুক্তি করে বলে অভিযোগ। বিক্ষুব্ধ আন্দোলনকারীরা ওই ব্যক্তির উপর পুলিশের উপস্থিতিতেই চড়াও হয়। টেনে হিঁচড়ে নিয়ে যাওয়ার চেষ্টা করা হয় ওই ব্যক্তিকে। পতীত পবন বলেন, “দিলীপ ঘোষ মন্তব্য করেছেন। কিন্তু তার আগে মন্তব্য করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কথাই আমি বলেছি। কিন্তু এরা শুধু দিলীপ ঘোষের বিরুদ্ধে আন্দোলন করছে।” বর্তমানে থমথমে পরিবেশ ও ব্যাপক উত্তেজনা ওই এলাকায়। মোতায়েন রয়েছে পুলিশ।