Purulia: সাংস্কৃতিক জগতে নক্ষত্র পতন, প্রয়াত প্রখ্যাত নাটুয়া শিল্পী হাড়িরাম কালিন্দী

Natua Artist Hariram Kalindi: পুরুলিয়ার সাংস্কৃতিক জগতে বড় নাম হাড়িরাম কালিন্দী। বাবা লেড়ু কালিন্দীর হাতে ধরে ১২ বছর বয়সে হাড়িরামের নাটুয়ায় হাতেখড়ি।

Purulia: সাংস্কৃতিক জগতে নক্ষত্র পতন, প্রয়াত প্রখ্যাত নাটুয়া শিল্পী হাড়িরাম কালিন্দী
আর দেখা যাবে না হাড়িরামের এই নাচ! নিজস্ব চিত্র

পুরুলিয়া: দুর্গাপুজোর (Durga Puja) উৎসব ও আনন্দে রয়েছে একাধিক অনুসঙ্গ। তার মধ্যে একটি হল নাচ। শরতের আকাশ আর কাশফুলের দোলাতে শুরু হয় ঐতিহ্যশালী নাটুয়া নৃত্যের (Natua Dance) পরিবেশনা। যাঁর পায়ের তালে নাটুয়া নৃত্য সাংস্কৃতিক জগতে বিশেষ জায়গা করে নিয়েছিল, সেই হাঁড়িরাম কালিন্দী (Hariram Kalindi) আর নেই! ৮৫ বছর বয়সে ইহলোক ত্যাগ করলেন বিশিষ্ট নাটুয়া শিল্পী।

পুরুলিয়ার সাংস্কৃতিক জগতে বড় নাম হাড়িরাম কালিন্দী। বাবা লেড়ু কালিন্দীর হাতে ধরে ১২ বছর বয়সে হাড়িরামের নাটুয়ায় হাতেখড়ি। তিন ছেলে প্রহ্লাদ, কম্পাউন্ডার, গুরুপদ এমনকী তাঁদের নাতিদেরও এই নাচের পাঠ দিয়েছেন অশীতিপর হাড়িরাম। শুধু তো নাটুয়া নয়। তার সঙ্গে তিনি ছিলেন ঢাক বাজানোর ওস্তাদ। সেই হাড়িরাম এদিন প্রয়াত হলেন দেবেন মাহাতো মেডিকেল কলেজ ও হাসপাতালে। বয়স হয়েছিল পঁচাশি বছর।

দীর্ঘ কয়েক বছর ধরে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন। তবু শিল্পের আঙিনা ছেড়ে যাননি। নাটুয়া নাচের প্রবাদ প্রতীম লোকশিল্পী হাড়িরাম কালিন্দীর প্রয়াণে এদিন গভীর শোকের ছায়া নেমে এসেছে জেলা জুড়ে। পুরুলিয়া জেলার বলরামপুর ব্লকের অন্তর্গত পাঁড়দ্দা গ্রামে শিল্পীর মরদেহতে ফুল দিয়ে দিয়ে শ্রদ্ধা জানান বহু মানুষ। হাঁড়িরাম কালিন্দী নিজের জীবনে বহু অনুষ্ঠান করেছেন। সারা দেশ জুড়ে অজস্র অনুষ্ঠান করেছেন। অভিনয়ও করেছেন তিনি। প্রখ্যাত চলচ্চিত্রকার বুদ্ধদেব দাশগুপ্তের “উত্তরা” ছবিতে অভিনয় করেছিলেন তিনি।

আরও পড়ুন: Durga Puja 2021: ‘রঙ্গবতী’র ‘রঙ্গে’ উদ্দাম ফূর্তি! অষ্টমীতে এক মণ্ডপেই তিনশো মানুষ অনাকাঙ্খিত সত্যের মুখোমুখি

দেবীপক্ষে সাবেক মানভূমের অন্যতম আকর্ষণ নাটুয়া নাচ। সাবেক মানভূমের প্রায় ৬০০–৭০০ বছরের পুরনো পৌরুষদীপ্ত নাচ হল নাটুয়া। পৌরাণিক কাহিনি মতে, নাটুয়া নাচের উৎপত্তি শিবের সঙ্গে দুর্গার বিয়ের সময়ে। বলা হয়, শিবের নাচ বা শাস্ত্রমতে নটরাজ নৃত্যে যে মুদ্রার ব্যবহার হয়ে আসছে, তা এই নাটুয়া নাচ থেকেই এসেছে। মহালয়ার পর থেকে হাড়িরাম পরিবার নিয়ে নাটুয়া নাচের মহড়ায় মেতে ওঠেন। কোমরে ধুতি জড়িয়ে, মাথায় ফেটি বেঁধে, কোমরবন্ধনী-সহ দু’হাতে লম্বা করে রঙবেরঙের কাপড়ের পাড় নিয়ে নেচে চলেছেন হাড়িরাম।

আরও পড়ুন: Durga Pujo 2021: ‘সুজিতের আরও রেসপনসিবল হওয়া উচিত ছিল’, শ্রীভূমির পুজো ভেঙেছে আইন, তোপ দলেরই সাংসদের 

না, এমন দৃশ্য আর দেখা যাবে না। বিদায় নিলেন পুরুলিয়ার ‘নটরাজ’। পাঁড়দ্দা গ্রামের একেবারে শেষ প্রান্তে কালিন্দী মহল্লায় মহালয়ার পর সেই ঢাকের বোল আর হাড়িরাম মাহাতোর নাটুয়া নচের যুগলবন্দিও হল অতীত। শিল্পীর প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন সাংস্কৃতিক মহলের বিশিষ্টরা। তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে এদিন পাঁড়দ্দা গ্রামে।

আরও পড়ুন: Durga Puja 2021: ‘চাঁদা দেবে না মানে কী?’ বাড়িতে মদের বোতল ছুড়ে হুজ্জুতি ক্লাবকর্তাদের! 

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla