Tourist in Purulia: বড়দিনেই ধরানো হচ্ছে সরস্বতী পুজোর চাঁদার রসিদ! পর্যটকদের গাড়ি আটকে টাকা আদায়

Purulia: সম্প্রতি এই রকম অভিজ্ঞতার মুখে পড়তে হয়েছে কলকাতার পর্যটক রাজীব ঘোষকে।

Tourist in Purulia: বড়দিনেই ধরানো হচ্ছে সরস্বতী পুজোর চাঁদার রসিদ! পর্যটকদের গাড়ি আটকে টাকা আদায়
পর্যটকদের ভিড় পুরুলিয়ায়। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 12:30 PM

পুরুলিয়া: বড়দিনের মরসুমে পুরুলিয়ার বিপুল সংখ্যক পর্যটক আসছেন ঠিকই। কিন্তু অনেকেই খুব খারাপ অভিজ্ঞতার শিকার হচ্ছেন বলে অভিযোগ তুলছেন। চাঁদা জুলুমে অতিষ্ঠ হওয়ার অভিযোগ তুলছেন তাঁরা। বড়দিনের পুরুলিয়ায় ঘুরতে গিয়ে সরস্বতী পুজোর চাঁদা দিতে হচ্ছে বলেও অভিযোগ একাধিক পর্যটকের। টাকা না দিলে গাড়ি আটকে দেওয়া, কটু কথায়ও বিদ্ধ হতে হচ্ছে কাউকে কাউকে।

অযোধ্যা পাহাড় ট্যুরিজম সার্কিটে রয়েছে বহু পর্যটন স্থল। অভিযোগ, সেখানে যাওয়ার পথেই চাঁদার জুলুমের শিকার হচ্ছেন পর্যটকরা। কিছুটা দূরে দূরে রাখা হচ্ছে বাঁশের ব্যারিকেড। সেখানে পর্যটকদের বাহনগুলিকে আটকানো হচ্ছে। দাবি মেনে চাঁদা না দিলে চরম দুর্ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ। এ নিয়ে উদ্বেগে রয়েছেন এলাকার পর্যটন ব্যবসায়ীরাও। অবিলম্বে ব্যাবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছেন তাঁরা।

বাঘমুণ্ডী লজ ইউনিয়নের সহ-সম্পাদক সুজিত কুমার বলেন, তিল তিল করে অযোধ্যা পাহাড়ের পর্যটনকে তুলে ধরেছেন তারা। কিছু মানুষের জন্য তা নষ্ট হোক তা কোন অবস্থাতেই মেনে নেবেন না। পর্যটকদের পক্ষ থেকেও পুরুলিয়া জেলা প্রশাসনের কাছে এ নিয়ে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির প্রথম পর্যন্ত পর্যটকদের ঢল নামে পুরুলিয়ায়। তাঁদের কথা অনুযায়ী, এই সময়ই চাঁদার জুলুম সব থেকে বেশি দেখা যায়। বাঁশের ব্যারিকেড বসিয়ে চাঁদা আদায় কার্যত শিল্পে পরিণত করেছেন কিছু মানুষ বলে অভিযোগ উঠছে। স্থানীয় সূত্রে খবর, কিছু যুবক নিজেরাই পুজো কমিটি বা অন্য কোন কমিটির নামে রসিদ ছাপিয়ে তা ধরিয়ে দিচ্ছেন কিছু বাচ্চার হাতে। বাচ্চারাই তা থেকে টাকা তুলছে। এই ভাবে পুরো একটি চক্র কাজ করছে সেখানে বলে অভিযোগ। কেউ প্রতিবাদ করলে, তাঁকে হুমকির মুখেও পড়তে হচ্ছে বলে অভিযোগ।

সম্প্রতি এই রকম অভিজ্ঞতার মুখে পড়তে হয়েছে কলকাতার পর্যটক রাজীব ঘোষকে। তিনি বলেন, গত বুধবার বিকেলে খয়রাবেড়া ড্যামে যাওয়ার পথে বুড়দা গ্রামের কাছে অত্যন্ত তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হন তারা। সপরিবারে একটি গাড়ি ভাড়া করে বেড়াতে বেরিয়েছিলেন। সঙ্গে ছিল মহিলা, শিশু ও বয়স্করা। সরস্বতী পুজোর নামে ১০০ টাকা চাঁদার রসিদ ধরিয়ে দেওয়া হয় তাঁদের। এ নিয়ে বলতেই এলাকার কয়েক জন যুবক রীতিমত মারমুখি হয়ে ওঠেন বলে অভিযোগ। মহিলারা আটকাতে গেলে তাঁদের উপরও চড়াও হয় সেই যুবকরা। এমনকী গাড়ি জ্বালিয়ে দেওয়ার হুমকি পর্যন্ত দেওয়া হয় বলে জানিয়েছেন রাজীব ঘোষ। এ নিয়ে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন বাঘমুণ্ডীর বিধায়ক সুশান্ত মাহাতো। তাঁর বক্তব্য, এ নিয়ে পুলিশকে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন: একবার একান্ত আলাপচারিতায় মুকুলের একটি কথায় বিস্মিত হয়েছিলেন অনুব্রতও! এবার সামনে এল সেই প্রসঙ্গ

আরও পড়ুন: পুরভোটে অশান্তি হয়েছে কি না, জানতে আগ্রহী হাইকোর্ট, সিসিটিভি ফুটেজ সংরক্ষণ করার নির্দেশ