Rain in South Bengal: জেলায়-জেলায় কালবৈশাখীর দাপট, স্বস্তির বৃষ্টিতে ভিজল কলকাতা

Rain in South Bengal: অবশেষে স্বস্তির বৃষ্টিতে ভিজল দক্ষিণবঙ্গ। কালবৈশাখীর দাপট দেখা গেল একাধিক জেলায়। ঝড়ের কারণে ক্ষয়ক্ষতি হল একাধিক জায়গায়।

Rain in South Bengal: জেলায়-জেলায় কালবৈশাখীর দাপট, স্বস্তির বৃষ্টিতে ভিজল কলকাতা
ছবি - স্বস্তির বৃষ্টিতে ভিজল বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 8:00 PM

কলকাতা: পূর্বাভাস আগেই মিলেছিল। অবশেষে তীব্র দাবদহের হাত থেকে খানিক স্বস্তি পেল বাংলার বেশ কিছু জেলা। দেখা মিলল মরশুমের প্রথম কালবৈশাখীর। বিকেল হতে না হতেই ঘনকালো মেঘের দেখা মেলে বীরভূমে(Birbhum)। দুবরাজপুর ও সিউরিতে ভালো বৃষ্টির দাপট দেখতে পাওয়া যায়। অন্যদিকে তীব্র দাবদাহের পর কাটোয়াতেও স্বস্তি দিতে মাঠে নামল কালবৈশাখী। ঝড়ের তোড়ে কাটোয়া বাসস্ট্যাণ্ড এলাকায় বোর্ডে লাগানো বিজ্ঞাপনের ফ্লেক্স উড়ে গেল। সঙ্গে তাপমাত্রাও এক ধাক্কায় বেশ খানিকটা কমে গেল। তীব্র ঝড়ের সঙ্গে এল ঠাণ্ডা হাওয়া। মিলল সাময়িক স্বস্তি। প্রতীক্ষার প্রহর শেষে বৃষ্টিতে ভিজল মুর্শিদাবাদ। বিকেল গড়াতেই ধূলো ঝড়ের সাথে দমকা হাওয়া শুরু হয়। সাড়ে পাঁচটা নাগাদ শুরু হয়ে যায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। ৫৯ দিন পর স্বস্তির বৃষ্টিতে ভিজল কলকাতা।

হুগলিতেও(Hooghly) এদিন দেখা যায় কালবৈশাখীর দাপট। বলাগড় থেকে চন্দননগর, সর্বত্রই দেখা যায় বজ্রবিদ্যুতের ঝলকানি। অন্যদিকে আড়াই মাস পর ভিজল বাঁকুড়া। এদিকে দুদিন আগে বাঁকুড়ার তাপমাত্রা ছুঁয়ে ছিল ৪২ ডিগ্রির গণ্ডি। কিন্তু মাত্র কয়েক মিনিট বৃষ্টির স্থায়ীত্ব হলেও তাতে স্বস্তি ফিরেছে জেলার বাসিন্দাদের মনে। দমদম ক্যান্টনমেন্টে ঝোড়ো হাওয়া সঙ্গে টুপটাপ বৃষ্টির দেখা মেলে। নিউ টাউনেও ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি দাপট দেখতে পাওয়া যায়। তবে ঝড়-বৃষ্টিতে ক্ষয়ক্ষতিও হয়েছে বেশ কিছু জেলায়। বীরভূম জেলার একাধিক জায়গায় শুক্রবার দিন বিকেলে ব্যাপক ঝড়-বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু বাড়ি। কোথাও কোথাও বাড়ির ছাদে বা রাস্তার উপর ভেঙে পড়েছে গাছ। সিউড়ি শহরে একাধিক জায়গায় ইতিমধ্যে পরিস্থিতি স্বাভাবিক করতে রাস্তায় নেমেছে সিউড়ি পৌর প্রধান ও জেলা প্রশাসনের বিভিন্ন আধিকারিকরা।

অন্যদিকে প্রবল ঝড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার কারণে ট্রেন চলাচল ব্যাহত হয়েছে কাটোয়ায়। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে যায় হাওড়া- কাটোয়া এবং কাটোয়া- ব্যাণ্ডেল লোকাল। কাটোয়ার রেলগেটের কাছে ট্রেন দুটি দাঁড়িয়ে পড়ায় যানজটে আটকে পড়েন বহু মানুষ। প্রায় আধঘন্টা দাঁড়িয়ে থাকার পর ফের শুরু হয় ট্রেন চলাচল।

আরও পড়ুন- শুভেন্দু বসতে গিয়ে ভাঙল খাট, কুণাল বললেন, ‘অন্য কিছু ভেবে ভয় পেয়েছিলাম’