Sundorbon: দুর্যোগের আগেই রাতভর চলল সুন্দরবনের বাসিন্দাদের সরানোর কাজ, তত্পর প্রশাসন

Sundorbon: সাগরের এসডিপিও দীপাঞ্জন চট্টোপাধ্যায়, ওসি দেবাশিস রায় এবং ব্লকের বিপর্যয় মোকাবিলা আধিকারিকদের উপস্থিততে ঘোড়ামারা দ্বীপের চুনপুরি, হাটখোলা ও খাসিমারা এলাকায় উদ্ধারকার্য চলছে।

Sundorbon: দুর্যোগের আগেই রাতভর চলল সুন্দরবনের বাসিন্দাদের সরানোর কাজ, তত্পর প্রশাসন
বকখালিতে উদ্ধারকার্যে তত্পর প্রশাসন (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 7:51 AM

দক্ষিণ ২৪ পরগনা: ভারী বৃষ্টিপাতের কথা মাথায় রেখে সুন্দরবনের (Sundorbon) দ্বীপাঞ্চল ও উপকূলবর্তী নীচু এলাকার বাসিন্দাদের সরানোর কাজ শুরু করল প্রশাসন। সোমবার বিকেলে সাগর ব্লক প্রশাসন এবং পুলিশের তরফে ভাঙন কবলিত ঘোড়ামারা দ্বীপের বাসিন্দাদের সরিয়ে আনা হয়েছে।

সাগরের এসডিপিও দীপাঞ্জন চট্টোপাধ্যায়, ওসি দেবাশিস রায় এবং ব্লকের বিপর্যয় মোকাবিলা আধিকারিকদের উপস্থিততে ঘোড়ামারা দ্বীপের চুনপুরি, হাটখোলা ও খাসিমারা এলাকায় উদ্ধারকার্য চলছে। বাঁধের ধার থেকে সব মিলিয়ে প্রায় ১১০০ জনকে সাগরদ্বীপে সরিয়ে আনা হয়েছে। আপতত তাঁদেরকে স্থানীয় বামনখালি সাইক্লোন সেন্টারে রাখা হয়েছে।

অন্যদিকে বিপর্যয় মোকাবিলার জন্য এনডিআরএফের দুটি দলকে নামখানা এবং ডায়মন্ড হারবারে মোতায়েন রাখা হয়েছে। এছাড়া ঘোড়ামারা, সাগর, মৌসুনি দ্বীপ ও গোসাবায় একটি করে এসডিআরএফের দলকে প্রস্তুত রাখা হয়েছে।

দক্ষিণ ২৪ পরগনার সমুদ্র উপকূলবর্তী বকখালি, ফ্রেজারগঞ্জ, মৌসুনি, নামখানা ও কাকদ্বীপ এলাকায় শুরু হয়েছে বৃষ্টি। বকখালি সমুদ্রতটে নিরাপত্তা বাড়ানো হয়েছে। সিভিল ডিফেন্সের কর্মীরা প্রচার চালাচ্ছেন। দুপুরে সমুদ্রতটের টহল দিতে দেখা যায় নামখানা ব্লকের বিডিও শান্তনু সিংহ ঠাকুর ও উপকূল রক্ষী বাহিনীর ফ্রেজারগঞ্জ ঘাঁটির কমান্ডার এনপি সিংকে। আগামী দু’দিন সমস্ত হোটেলের বুকিং বন্ধ আছে।

জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। সোমবার বিকেল থেকে নীচু এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে তুলে আনা হবে। অন্যদিকে ভারী বৃষ্টিপাত শুরু হলে নতুন করে প্লাবনের আশঙ্কা রয়েছে।

সকাল থেকে পাথরপ্রতিমার অচিন্ত্যনগর গ্রাম পঞ্চায়েতের লক্ষ্মীপুর গ্রামের কাছে মৃদঙ্গভাঙা নদীর প্রায় ৬০ মিটার বেহাল বাঁধ মেরামতের কাজে হাত লাগান গ্রামবাসীরা। ইয়াসের প্রভাবে বাঁধ টোপকে প্লাবিত হয়েছিল এলাকা। তারপর থেকে প্রশাসন ও সেচ দফতরকে বেহাল বাঁধ মেরামতের দাবি জানিয়েও কোনও সুরাহা মেলেনি। অগ্যতা গ্রামবাসীরা বাঁধ মেরামতের কাজে হাত লাগান।

আবহাওয়া দফতরের পূর্বাভাস মঙ্গলবার দিনভর বৃষ্টি। বুধবার কমবে বৃষ্টি। সোমবার হালকা মাঝারি বৃষ্টি দু-এক পশলা দক্ষিণবঙ্গের সব জেলায়। ভারী বৃষ্টি দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে।

মঙ্গলবার দফায় দফায় বৃষ্টি দক্ষিণবঙ্গে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায়। ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়াতে।

৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বুধবার দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। বৃষ্টি চললেও বৃষ্টির পরিমাণ কমবে। পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রামে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন: Control Room ahead of Heavy Rain: দুর্যোগের আগে সজাগ কলকাতা সহ ১৪ জেলা, প্রতি ব্লক-পৌরসভায় কন্ট্রোল রুম