Namkhana: ‘ওই দেখুন আমাদের বাড়ি, নদী দেখেছেন এগিয়ে এসেছে, রাস্তাও নেই’

Namkhana: গত দুদিন ধরে হাতানিয়া-দোয়ানিয়া নদীর মাটির বাঁধের একাধিক জায়গায় ফাটল দেখা দিয়েছে। বেশ কিছু জায়গায় ধসের জেরে বড় বড় গাছ নদীগর্ভে তলিয়ে গিয়েছে। এই বাঁধ লাগোয়া কয়েকশো পরিবারের বাস। দ্রুত বাঁধ মেরামতি না হলে সেটি ভেঙে জল ঢোকার আশঙ্কা করছে বাসিন্দারা।

Namkhana: 'ওই দেখুন আমাদের বাড়ি, নদী দেখেছেন এগিয়ে এসেছে, রাস্তাও নেই'
রাস্তার বেহাল অবস্থা Image Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2024 | 10:58 AM

নামখানা: বর্ষা আসতেই বেড়েছে জল। নদী বাঁধে ধস। আবারও প্লাবনের আশঙ্কায় ঘুম উড়েছে নদীর পাড়ের বাসিন্দাদের। দক্ষিণ ২৪ পরগনার নামখানা ব্লকের একাধিক মাটির বাঁধে ধস নেমেছে। জানা যাচ্ছে, বেহাল হয়ে পড়েছে একাধিক এলাকার বাঁধ। এর জেরে উপকূলের বাসিন্দারা আতঙ্কে প্রহর গুনছে। ব্লক প্রশাসনের পক্ষ থেকে দ্রুত বাঁধ মেরামতির আশ্বাস দেওয়া হয়েছে। নামখানা পঞ্চায়েতের নামখানা এলাকার অবস্থা সবচেয়ে খারাপ।

গত দুদিন ধরে হাতানিয়া-দোয়ানিয়া নদীর মাটির বাঁধের একাধিক জায়গায় ফাটল দেখা দিয়েছে। বেশ কিছু জায়গায় ধসের জেরে বড় বড় গাছ নদীগর্ভে তলিয়ে গিয়েছে। এই বাঁধ লাগোয়া কয়েকশো পরিবারের বাস। দ্রুত বাঁধ মেরামতি না হলে সেটি ভেঙে জল ঢোকার আশঙ্কা করছে বাসিন্দারা।

এছাড়াও এই ব্লকের দ্বারিকনগর, গণেশনগর,নারায়ণগঞ্জ,দেবনগর, বুধাখালি,ঈশ্বরীপুর,মৌসুনিতে বাঁধের বেহাল দশা। নিম্নচাপের পাশাপাশি পূর্ণিমার কটালের জেরে নদী ও সমুদ্রের জলস্তর বেড়ে বাঁধের কানায় কানায় রয়েছে। যে কোনও মুহূর্তে বাঁধ ভেঙে প্লাবনের আশঙ্কা করা হচ্ছে। নামখানা ব্লক প্রশাসনের পক্ষ থেকে বাঁধ মেরামতির আশ্বাস দেওয়া হয়েছে। স্থানীয় এক বাসিন্দা বলেন, “যে পার্টিই আসুক এখানে বাঁধ আর হচ্ছে না। বাড়ির সামনে এই টুকু রাস্তা। এই রাস্তা দিয়ে কেউ যেতে পারে? দেখুন নদী কীভাবে এগিয়ে এসেছে।”