Ration Dealer: কখনও রেশনের চালে পোকা,কখনও মিলছেই না রেশন! ফের ডিলারকে ঘিরে বিক্ষোভ

Canning: ডিলার জানাচ্ছেন এখন গোডাউন খালি করার সময় সেই কারণে সামগ্রীতে মাছি থাকলেও থাকতে পারে।

Ration Dealer: কখনও রেশনের চালে পোকা,কখনও মিলছেই না রেশন! ফের ডিলারকে ঘিরে বিক্ষোভ
রেশন ডিলারকে ঘিরে বিক্ষোভ (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 3:43 PM

ক্যানিং: ফের রেশন সামগ্রী না পাওয়ার জেরে বিক্ষোভ। নিম্নমানের রেশন দেওয়ায় ফের এলাকাবাসীর বিক্ষোভের মুখে রেশন ডিলার।

দীর্ঘদিন ধরেই মিলছে না সরকারি রেশন। এবার এদের মধ্যে কেউ-কেউ রেশন পেলেও তা নিম্নমানের। এলাকাবাসীদের অভিযোগ তাদের নিম্নমানের চাল দিচ্ছে রেশন ডিলার। আর তা নিয়ে কার্যত ডিলারের বিরুদ্ধেই ক্ষোভ উগরে দিলেন এলাকাবাসী।

ঘটনাস্থান ক্যানিং থানার ট্যাংরাখালি গ্রাম। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, অনেকেই দীর্ঘদিন পাচ্ছেন না। আবার যারা পাচ্ছে তাদেরকে দেওয়া হচ্ছে নিম্নমানের পোকা ধরা চাল। এরপর আজ ট্যাংরাখালি গ্রামের রেশন ডিলার প্রকাশ চন্দ্র কয়ালের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন এলাকার মানুষ। তাদের অভিযোগ দীর্ঘদিন ধরে নিম্ন সামগ্রী চাল দিচ্ছেন ডিলার।

এর পাশাপাশি অনেকেই পাচ্ছেন না রেশন সামগ্রী। তবে এই বিষয়ে স্থানীয় ডিলার প্রকাশ চন্দ্র কয়াল জানান, “ওই প্রসেসটা আমি জানিনা। ওটা জেনে আমি গ্রাহকদের জানাবো। এখন গোডাউন খালি হচ্ছে। গোডাউন পরিষ্কার করা হচ্ছে তাই ওই কালো মাছি থাকবে। তবে এ বিষয়ে ক্যানিং ফুড ইন্সপেক্টরের কোনও প্রতিক্রিয়া মেলেনি।

এদিকে, আজ হুগলি থেকেও রেশন নিয়ে গ্রাহকদের বিক্ষোভ উঠেছে চোখে পড়ার মতো। ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়াল পান্ডয়ার বৈঁচিগ্রামের চৌবেরা গ্রামে। গ্রাহকদের অভিযোগ, তাঁদের দুয়ারে পৌঁছাচ্ছে না রেশন। গ্রামবাসীদের বক্তব্য, মুখ্যমন্ত্রী ঘোষণা করার পর সরকারি ভাবে দুয়ারে রেশন প্রকল্প চালু হয়েছে। পাণ্ডুয়া ব্লকের বিভিন্ন গ্রামে চলছে দুয়ারে রেশন। কিন্তু বৈঁচি চৌবেরার রেশন ডিলার এই প্রকল্প শুরু করেননি। অনেক দূর থেকে ডিলারের বাড়িতে আসতে হয় গ্রাহকদের। দোকানে এলেও বায়োমেট্রিক করা নিয়ে নানা বাহানা করেন ডিলার।

সেখ আব্দুল রসিদ নামে এক গ্রাহক বলেন, “সব জায়গায় দুয়ারে রেশন চালু হলেও চৌবেড়া গ্রামের ডিলার প্রভাত কর এক দিনও দুয়ারে রেশন দেননি। কয়েক মাইল হেঁটে গ্রাহকদের আসতে হয় রেশন নিতে। তার উপর বায়োমেট্রিক নিয়ে সমস্যা হলে রেশন থেকে বঞ্চিত হতে হয় গ্রাহককে। আমরা গ্রামবাসীরা তাকে অনেকবার অনুরোধ করেছি কিন্তু তিনি শোনেননি।আজ তাই বিক্ষোভ হয়েছে।”

প্রয়োজনে রেশন দোকান বন্ধ করে দেওয়া হবে বলেও হুমকি দেওয়া হয়।গ্রাহক লক্ষ্মী ক্ষেত্রপাল বলেন, “আমার ছেলের চার বছর বয়স। তার কার্ড হয়নি। দুয়ারে সরকারে বলেছিল তেরো বছর পর্যন্ত মায়ের সঙ্গে রেশন হবে। আগে কয়েকবার দিয়েছে, এখন বলছে আর দেবে না।” কোনও ছাপানো স্লিপ ছাড়া সাদা কাগজে লিখে রেশন দেন ডিলার অভিযোগ গ্রাহকদের।

আরও পড়ুন: Kolkata Municipal Election 2021: হতে পারে হামলা! আইবি খোঁজখবর নেওয়ার পরই CISF নিরাপত্তা বিজেপি প্রার্থীকে