Dengue: শিয়রে করোনা কাঁটা, জেলায় দাপট ডেঙ্গুর, বিপদের সিদুঁরে মেঘ দেখছে প্রশাসন

North Dinajpur: পরিস্থিতি সামাল দিতে পৃথক আইসোলেশন ওয়ার্ড তৈরির পথে হাঁটছে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ।

Dengue: শিয়রে করোনা কাঁটা, জেলায় দাপট ডেঙ্গুর, বিপদের সিদুঁরে মেঘ দেখছে প্রশাসন
উত্তর দিনাজপুরে জ্বরের প্রকোপ বৃদ্ধি, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 3:17 PM

উত্তর দিনাজপুর:  ক্রমেই চিন্তা বাড়াচ্ছে ডেঙ্গু সংক্রমণ। রায়গঞ্জ মেডিক্যালে (Raiganj Medical College Hospital) রোজই লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। প্রতিদিনই গড়ে ৮ থেকে ১০ জন জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হচ্ছেন, যাঁদের অধিকাংশই ডেঙ্গুতে আক্রান্ত। এদিকে, শুধু উত্তর দিনাজপুরে নয়, উত্তর ২৪ পরগনাতেও ডেঙ্গু (Dengue) আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়ে গিয়েছে।

মেডিক্যাল কলেজ সূত্রে খবর, গত কয়েকদিনে ম্যাক এলাইজা টেস্ট রিপোর্ট পজিটিভ আসছে।  একের পর এক এলাকার বাসিন্দারা আক্রান্ত হচ্ছেন। করোনার পাশাপাশি এভাবে ডেঙ্গু সংক্রমণ বৃদ্ধিতে বিপদের আশঙ্কা করছেন চিকিত্‍সকেরা। সূত্রের খবর, শুধু উত্তর দিনাজপুরেই নয়, দক্ষিণ দিনাজপুর থেকেও আক্রান্তরা রায়গঞ্জের মেডিক্যাল কলেজে এসে ভর্তি হচ্ছেন।

জ্বরের বাড়বাড়ন্তের কথা স্বীকার করেছে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষও। হাসপাতালের সহকারী অধ্যক্ষ প্রিয়ঙ্কর রায় বলেন, ‘‘জ্বর নিয়ে দৈনিক ৮ থেকে ৯ জন হাসপাতালে আসছেন। জ্বরের রোগীর সংখ্যা বেড়েছে। এর পাশাপাশি সব রকম পরীক্ষাও করা হচ্ছে। এখানে ডেঙ্গিরও কয়েক জন রোগী আছেন।’’

পরিস্থিতি সামাল দিতে পৃথক আইসোলেশন ওয়ার্ড তৈরির পথে হাঁটছে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ। ডেঙ্গু ছাড়া অন্য় জ্বরের প্রকোপ কেন বাড়ছে তা নিয়ে চিন্তায় মেডিক্যাল কলেজ। ইতিমধ্যেই হাসপাতালে কালাজ্বর নিরাময় ও নিয়ন্ত্রণে বিশেষ বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়েছে।  জ্বরে আক্রান্তের সংখ্যায় রাশ টানতে কী কী পদক্ষেপ করা যায় সেদিকে নজর দেওয়া হচ্ছে।

উত্তর দিনাজপুরের ইসলামপুর মহকুমার চাকুলিয়া, গোয়ালপোখরের বেশ কয়েকজন জ্বরে আক্রান্ত রয়েছেন বলে জানা গিয়েছে। সেইসঙ্গে ইটাহার, রায়গঞ্জ এবং দক্ষিন দিনাজপুরের বেশকিছু রোগী রায়গঞ্জ মেডিকেলে চিকিৎসাধীন। যাঁদের অনেকেরই এখনও জ্বরে আক্রান্ত হওয়ার কারণ জানা যায়নি। যা নিয়ে উদ্বেগ রয়েছে।

শুধু উত্তর দিনাজপুর নয়, ডেঙ্গুভয় ছড়িয়েছে মালদাতেও। ডেঙ্গু প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা নিতে শুরু করল ইংরেজাবাজার পুরসভা। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ডেঙ্গু প্রতিরোধে ইতিমধ্যেই পুরসভার সঙ্গে একাধক বৈঠক করা হয়েছে। তৈরি করা হয়েছে একটি বিশেষ দলও। সেই দলের প্রতিনিধি, প্রত্যেক ব্লকে বাড়ি বাড়িতে গিয়ে খোঁজ নিচ্ছেন। পাশাপাশি এলাকায় কোথাও জল জমে রয়েছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।

ইতিমধ্যে, উত্তর ২৪ পরগনায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে রোজই। মৃত্যু হয়েছে ১৫ জনের। পরিসংখ্যানে স্পষ্ট, ডেঙ্গি কতটা উদ্বেগের কারণ হয়ে উঠেছে। ২০-২৭ অক্টোবর, ঠিক তার আগের যে সপ্তাহটা ছিল, এক সপ্তাহে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২০০-র ঘরে ঘোরাফেরা করছিল। এখন ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়ে গিয়েছে।

নিম্নচাপের যে বৃষ্টি হল রাজ্যে তারপরই ডেঙ্গুর বাড়বাড়ন্ত হওয়া শুরু হয়েছে। পুজোর ঠিক আগেই এক টানা বর্ষণে ভেসেছে রাজ্যের বিভিন্ন প্রান্ত। বিগত বছরগুলিতে দেখা গিয়েছে, কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে ডেঙ্গুর বাড়বাড়ন্ত ছিল চোখে পড়ার মতো। এ বছরেও তার ব্যতিক্রম হয়নি। শুধু তাই নয়, এ বছর উত্তরবঙ্গেও নজরে পড়েছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি মোকাবিলায় সেখানেও যুদ্ধকালীন তত্‍পরতায় কাজ করছে প্রশাসন।

আরও পড়ুন: Soumitra Khan: ‘আপনি তো বিজনেসম্যান, কিছুই বোঝেননি…সেরেল্যাক খান মাঝে মাঝে’