Skin Diseases: একের পর এক শিশু ও মহিলাদের শরীরে র‌্যাশ-চুলকানি, তারপর ঘা, নয়া ‘আতঙ্ক’ শহরে

Raiganj: জানা গিয়েছে, কুলিক নদী লাগোয়া দেবীনগর,বীরনগর,শক্তিনগর,পশ্চিম বীরনগর এলাকার ২২,২৩,২৬,২৭,৮ ও ৯ নম্বর ওয়ার্ডে প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন বলে স্থানীয় সূত্রে খবর মিলেছে। শুধু তাই নয়, ইতিমধ্যেই রায়গঞ্জের সোহারই এলাকার বাসিন্দা এক গৃহবধূর অজানা পোকার কামড়ে মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

Skin Diseases: একের পর এক শিশু ও মহিলাদের শরীরে র‌্যাশ-চুলকানি, তারপর ঘা, নয়া 'আতঙ্ক' শহরে
কী হচ্ছে রায়গঞ্জে?Image Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2024 | 2:07 PM

রায়গঞ্জ: বর্ষাকাল মশা-মাছির উৎপাতের জেরে ডেঙ্গি-ম্যালেরিয়ার বাড়-বাড়ন্ত নতুন কিছু নয়। তবে এবার ছড়াল নয়া আতঙ্ক। পোকার আক্রমণে অতিষ্ঠ গোটা রায়গঞ্জ শহর। ইতিমধ্যে বহু বাসিন্দা এই পোকার কামড়ে আক্রান্ত হয়েছেন। চর্মরোগের শিকার হতে হচ্ছে বলে খবর। বিশেষত শিশু ও মহিলারা পোকার কামড়ে আক্রান্ত হচ্ছে। তবে কোন পোকা এইভাবে কামড়াচ্ছে তা এখনও জানা যায়নি।

জানা গিয়েছে, কুলিক নদী লাগোয়া দেবীনগর,বীরনগর,শক্তিনগর,পশ্চিম বীরনগর এলাকার ২২,২৩,২৬,২৭,৮ ও ৯ নম্বর ওয়ার্ডে প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন বলে স্থানীয় সূত্রে খবর মিলেছে। শুধু তাই নয়, ইতিমধ্যেই রায়গঞ্জের সোহারই এলাকার বাসিন্দা এক গৃহবধূর অজানা পোকার কামড়ে মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া থেকে গৃহবধু প্রত্যেকেই আক্রান্ত। আক্রান্ত যুবতী রুনা সিং বলেন “আমি জঙ্গলের কাছে দাঁড়িয়েছিলাম। মনে হল হাতে পোকা কামড়াল। জ্বালা করতে শুরু করল। তারপর ফোস্কা পড়ল। ধীরে ধীরে সেটা বাড়ল। ডাক্তার বলল পোকা কামড়েছে সেই কারণে হয়ত।”

পোকার কামড়ে কী হচ্ছে?

এলাকাবাসীর দাবি, প্রথমে আক্রান্ত স্থানে র‌্যাশ বের হচ্ছে। সঙ্গে ব্যথা,তারপর চুলকানি ও জ্বালা অনুভব। কারও-কারও ক্ষেত্রে জ্বর। চিকিৎসরা প্রথমে ভাইরাস বা ছত্রাকজনিত কারণ বলে অনুমান করছিলেন। পরবর্তীতে তাঁরাও বলছেন বিষাক্ত পোকার কামড়েই এই ঘটনা।

চিকিৎসকদের দাবি, বর্ষাকালে ঝোপঝাড় বেড়ে যাওয়ায় অজানা পোকার আক্রমণ বলে দাবি। দ্রুত পদক্ষেপ না করলে বিপদ বাড়তে পারে বলে আশঙ্কা চিকিৎসকদের। ডক্টর শান্তনু দাস বলেন, “আমি এখনও এই ধরনের রোগী দেখিনি। তবে একজন রোগীর মৃত্যুর খবরও পেয়েছি। মনে হচ্ছে অজানা পোকাড় কামড় থেকেই হচ্ছে। এর সংস্পর্শে এলে এই ধরনের ঘটনা ঘটতে পারে। মুলত, পোকার থেকেই এই জিনিস বলে মনে করা হচ্ছে।”

যদিও ঝোপঝাড় বাড়লেও তা নিয়ন্ত্রণে রাখার সাফাইয়ের কাজ চলছে বলে দাবি পুর কর্তৃপক্ষের। ২৭ নম্বর ওয়ার্ডের কোঅর্ডিনেটক প্রসেনজিৎ সরকার বলেন, “শুধু আমার ওয়ার্ড নয়। আরও একাধিক ওয়ার্ডে এমন অজানা পোকা কামড়াচ্ছে। এরপর ঘা হয়ে যাচ্ছে। আমরা সকলকেই বলছি মশারি টাঙিয়ে ঘুমোতে।”