Raigang Medical College Hospital: বাড়ছে সংক্রমণ, জ্বর-শ্বাসকষ্টের সমস্যায় হাসপাতালে ভর্তি একাধিক শিশু

Raigang Medical College Hospital: আবার আষাঢ়ের প্রথমে দু'একদিন বৃষ্টি হলেও সেভাবে আর বৃষ্টি হচ্ছে না। বরং অস্বস্তিকর গরম আর ঘর্মাক্ত পরিবেশে নাজেহাল অবস্থা।

Raigang Medical College Hospital: বাড়ছে সংক্রমণ, জ্বর-শ্বাসকষ্টের সমস্যায় হাসপাতালে ভর্তি একাধিক শিশু
রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি শিশুরা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2022 | 9:58 AM

উত্তর দিনাজপুর: হু হু বাড়ছে সংক্রমণ। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে জ্বর ও শ্বাসকষ্টের সমস্যায় ভুগছে একাধিক শিশু। উপসর্গ নিয়ে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন প্রচুর শিশু। জেলা জুড়ে বাড়ছে আতঙ্ক। তবে অত্যাধিক গরমে আবহাওয়ার পরিবর্তনে ‘ভাইরাল ফিভার’ বলেই দাবি মেডিক্যাল কর্তৃপক্ষের। ইতিমধ্যেই শুধুমাত্র রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ার্ড ও সিসিইউ মিলে ১৬ জন রোগী ভর্তি রয়েছেন। তাঁরা প্রত্যেকেই কোভিড পজেটিভ। সোমবার রাতেই বিহারের কাটিহারের বাসিন্দা পেশায় পরিযায়ী শ্রমিক মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন কোভিড আক্রান্ত এক ব্যাক্তির মৃত্যু ঘটেছে।

জেলা জুড়েই উৎকন্ঠা বাড়ছে। তবে চিন্তা বাড়াচ্ছে শিশুদের জ্বর, শ্বাসকষ্ট। মেডিক্যাল কলেজ হাসপাতালে শিশু বিভাগে ভর্তি রয়েছে বেশ কয়েকটি শিশু। সেইসঙ্গে প্রতিদিনই একই উপসর্গ নিয়ে সদ্যোজাত থেকে এক বছর পর্যন্ত শিশুদের হাসপাতালের শিশু বিভাগের আউটডোরে চিকিৎসক দেখাতে আসছেন তাদের অভিভাবকরা।

প্রায় প্রত্যেক শিশুরই উপসর্গ এক। সকলেরই জ্বর রয়েছে। সঙ্গে অনেক শিশুরই শ্বাসকষ্ট। তবে সর্দির কারণে অনেক শিশুর শ্বাসকষ্ট হচ্ছে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। এদিকে দিনে দিনে কোভিড বৃদ্ধি পাওয়ায় সংক্রমণের আশঙ্কা থাকছেই, তবে চিকিৎসাধীন শিশুদের মধ্যে কোভিডের উপসর্গ থাকলে তাদের র‍্যাপিড টেস্ট করা হচ্ছে বলে মেডিক্যাল কর্তৃপক্ষ জানিয়েছেন।

আবার আষাঢ়ের প্রথমে দু’একদিন বৃষ্টি হলেও সেভাবে আর বৃষ্টি হচ্ছে না। বরং অস্বস্তিকর গরম আর ঘর্মাক্ত পরিবেশে নাজেহাল অবস্থা। আর এই আবহাওয়ার বদলের কারণেই মরসুমের ভাইরাসদের কারণেই শিশুদের মূলত জ্বর হচ্ছে। সঙ্গে শ্বাসকষ্ট হচ্ছে। কোনও কোনও শিশুর ক্ষেত্রে এটা প্রবল। এমনটাই জানিয়েছেন চিকিৎসক ও মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের।

তবে সবরকমভাবে মেডিক্যাল কলেজের চিকিৎসা দেওয়ার জন্য প্রস্তুত আছে, তাই আতঙ্কিত না হওয়ার দাওয়াই দিয়েছেন এমএসভিপি। তবে প্রচুর শিশুর জ্বর-শ্বাসকষ্ট ভাবাচ্ছে তাদের অভিভাবক এমনকি চিকিৎসকদেরও একাংশকেও।

রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের এমএসভিপি প্রিয়ঙ্কর রায় বলেন, “এখন আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। এই সময়ে এই ধরনের উপসর্গ দেখা দেওয়া অত্যন্ত স্বাভাবিক। শ্বাসকষ্টও স্বাভাবিক। এখন ৬ জন ভর্তি, তারা সুস্থ। তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।”