Raiganj Coronation High School: রায়গঞ্জ করোনেশনের প্রধান শিক্ষক বরখাস্ত, অবশেষে চাকরিতে যোগ সেই শিক্ষিকার

Uttar Dinajpur: যিনি হাইকোর্টে মামলা করেছিলেন সেই শিক্ষিকা সংযুক্তা রায় এদিন কাজে যোগ দেন।

Raiganj Coronation High School: রায়গঞ্জ করোনেশনের প্রধান শিক্ষক বরখাস্ত, অবশেষে চাকরিতে যোগ সেই শিক্ষিকার
বাঁদিকে শিক্ষিকা সংযুক্তা রায়। শিক্ষক জ্যোতির্ময় চৌধুরী। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 8:13 PM

উত্তর দিনাজপুর: আদালত বৃহস্পতিবারই প্রধান শিক্ষককে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে। তিনি যাতে কোনওভাবেই কাজে যোগ দিতে না পারেন তার কথা বলা হয়েছে। শুক্রবার ফাঁকাই ছিল রায়গঞ্জ করোনেশন হাইস্কুলের প্রধান শিক্ষকের আসন। অন্যদিকে যিনি হাইকোর্টে মামলা করেছিলেন সেই শিক্ষিকা সংযুক্তা রায় এদিন কাজে যোগ দেন। সংযুক্তা রায় বলেন, “এই মামলা এখনও আদালতে বিচারাধীন। আদালতের অর্ডার কপি আমিও এখনও পাইনি। এখনই কিছু বলতে চাইছি না।” জেলায় করোনেশন স্কুলের একটা সুখ্যাতি আছে। মাধ্যমিকে এই স্কুল থেকে প্রথম দশে থাকার রেকর্ডও রয়েছে। সেখানে স্কুলকে আদালত অবধি টেনে নিয়ে যাওয়া নিয়ে কিছুটা অসন্তুষ্ট প্রাক্তনীরা। এভাবে ‘নেগেটিভ’ খবরে উঠে আসা ভাল লাগছে না স্কুলের শিক্ষকদেরও।

শিক্ষিকা সংযুক্তা রায় বলেন, “আমার কাছেও এটা একেবারে কাম্য ছিল না। আমি এটা কখনওই চাইনি। তাই গত সাত মাস ধরে স্কুলের কাছেই বারবার বিষয়টি জানিয়েছি। কিন্তু দীর্ঘ সময় আমি কাজে যোগ দিতে না পেরে বাধ্য হয়ে আদালতে যাই। তার আগে আমি কিন্তু স্কুলেই এসেছিলাম। নিঃসন্দেহে স্কুলের বদনাম আমারও বদনাম। আমি এই স্কুলেরই অংশ। কিন্তু অধিকারের লড়াইয়ে গিয়ে আমাকে বাধ্য হয়েই এটা করতে হয়েছে। আমি ব্যক্তিগতভাবে কাউকে কিছু বলতেও চাইনি।” একইসঙ্গে সংযুক্তা রায় জানান, একটা স্কুলকে বদনাম করা অত সহজ নয়। স্কুলের শিক্ষা সংস্কৃতিই স্কুলের মানকে উঁচু করে। তাই এ ধরনের ঘটনা সে ক্ষেত্রে গুরুত্ব পাবে বলে মনে করেন না তিনি।

প্রসঙ্গত, বৃহস্পতিবারই কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়, উত্তর দিনাজপুরের নাম করা স্কুল রায়গঞ্জ করোনেশন হাইস্কুলের প্রধান শিক্ষক কালীচরণ সাহাকে বরখাস্ত করা হল। সঙ্গে আর্থিক জরিমানাও করা হয়। সংযুক্তা রায়কে কাজে যোগ দিতে বাধা দেওয়ার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। এরপরই ওই শিক্ষিকা সংযুক্তা রায় আদালতের দ্বারস্থ হন। ২০২০ সালে এই স্কুলে চাকরি পেয়েছিলেন সংযুক্তা। অভিযোগ, এরপর এতগুলো দিন তাঁর নিয়োগ আটকে রাখা হয়।

করোনেশন হাইস্কুলের প্রাক্তন ছাত্র দীপাঞ্জন সরকার নিজেও শিক্ষকতা করেন হেমতাবাদের একটি স্কুলে। তিনি বলেন, “আমি এই স্কুলে পড়তাম। এই স্কুলের ঐতিহ্য জেলার সকলেই জানেন। কিন্তু এই ধরনের ঘটনা প্রশ্ন উস্কে দেয়, করোনেশন নিজের ঐতিহ্য ধরে রাখতে পারবে কি না। ইদানিং এই সংশয় তৈরি হচ্ছে।”

স্কুলের ইতিহাসের শিক্ষক জ্যোতির্ময় চৌধুরীর কথায়, “অত্যন্ত দুর্ভাগ্যজনক এ ধরনের ঘটনা। শুধু রায়গঞ্জ নয়, গোটা উত্তরবঙ্গের ঐতিহ্য। সেই করোনেশন এখন খবরে উঠে আসছে, কিন্তু নেগেটিভ খবর। বিতর্কিত এ ধরনের ঘটনা মানুষের মনে নানা প্রশ্ন জাগাচ্ছে। এভাবে প্রচারের আলোয় করোনেশন আসতে চায়নি।”

আরও পড়ুন: Nandigram Case: ঘরে দুই মহিলা, ঢালা হল কেরোসিন… নন্দীগ্রামের ঘটনায় বিস্ফোরক দাবি শুভেন্দুর