Corruption List: ভারতে কতটা দুর্নীতি হয়, বেরল ‘রেজাল্ট’, জেনে নিন বিশ্বে স্থান কত?

Corruption Perceptions Index: দুর্নীতির তালিকায় শীর্ষে রয়েছে সোমালিয়া। তার র‌্যাঙ্কিং ১১। তারপরই রয়েছে ভেনেজুয়েলা, সিরিয়া, দক্ষিণ সুদান। তালিকায় এরপরে রয়েছে ইয়েমেন।  এই সমস্ত দেশেই দুর্নীতি চরম পর্যায়ে পৌঁছেছে। দেশের অভ্যন্তরীণ সঙ্কট, সশস্ত্র অভিযানের কারণে দেশের পরিকাঠামো ভেঙে পড়েছে। তালিকায় রয়েছে উত্তর কোরিয়ার নামও।

Corruption List: ভারতে কতটা দুর্নীতি হয়, বেরল 'রেজাল্ট', জেনে নিন বিশ্বে স্থান কত?
প্রতীকী চিত্রImage Credit source: pinterest
Follow Us:
| Updated on: Jan 31, 2024 | 1:09 PM

ওয়াশিংটন: শুধু ভারতেই নয়, বিশ্বের সমস্ত দেশেই কম-বেশি দুর্নীতি রয়েছে। মঙ্গলবার প্রকাশ করা হল বিশ্বের সবথেকে বেশি ও কম দুর্নীতিগ্রস্ত দেশগুলির তালিকা। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (Transparency International) তরফে প্রকাশিত ২০২৩ সালের কোরাপশন পারসেপশন ইনডেক্সের (Corruption Perceptions Index) তথ্যে দুর্নীতিগ্রস্থ দেশগুলির তালিকা তৈরি করা হয়েছে। তালিকায় দেখা গিয়েছে, সবথেকে কম দুর্নীতিগ্রস্ত দেশ হল ডেনমার্ক (Denmark)। আর সবথেকে দুর্নীতিগ্রস্ত দেশ হল সোমালিয়া (Somalia)।

মোট ১৮০টি দেশের উপরে সমীক্ষায় সিপিআই শূন্য থেকে ১০০-র  র‌্যাঙ্কিং তৈরি করেছে। শূন্য হল সবথেকে দুর্নীতিগ্রস্ত ও ১০০ হল দুর্নীতিমুক্ত।  বিশ্ব ব্যাঙ্ক, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম সহ নানা সংস্থা থেকে তথ্য সংগ্রহ করে এই তালিকা তৈরি করা হয়েছে।

বিশ্বের সবথেকে দুর্নীতিগ্রস্ত দেশ-

দুর্নীতির তালিকায় শীর্ষে রয়েছে সোমালিয়া। তার র‌্যাঙ্কিং ১১। তারপরই রয়েছে ভেনেজুয়েলা, সিরিয়া, দক্ষিণ সুদান। তালিকায় এরপরে রয়েছে ইয়েমেন।  এই সমস্ত দেশেই দুর্নীতি চরম পর্যায়ে পৌঁছেছে। দেশের অভ্যন্তরীণ সঙ্কট, সশস্ত্র অভিযানের কারণে দেশের পরিকাঠামো ভেঙে পড়েছে। তালিকায় রয়েছে উত্তর কোরিয়ার নামও।

সবথেকে কম দুর্নীতিগ্রস্ত দেশ-

সবথেকে কম দুর্নীতির তালিকায় শীর্ষে রয়েছে ডেনমার্ক। তার র‌্যাঙ্কিং ৯০। এই নিয়ে ষষ্ঠবার দুর্নীতিমুক্ত দেশের তালিকায় শীর্ষ স্থান দখল করল ডেনমার্ক। ডেনমার্কের সুষ্ঠ বিচারব্যবস্থাকেই এর জন্য কৃতিত্ব দেওয়া হয়েছে। প্রসঙ্গত, বিশ্বের সবথেকে সুখী দেশও ডেনমার্ক।

দুর্নীতিমুক্ত দেশগুলির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ফিনল্যান্ড (৮৭)। তৃতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড (৮৫)। এরপরে রয়েছে নরওয়ে (৮৪), সিঙ্গাপুর (৮৩), সুইডেন (৮২), সুইৎজারল্যান্ড (৮২), নেদারল্যান্ড (৭৯), জার্মানি (৭৮) ও লাক্সেমবার্গ (৭৮)।

ভারতের স্থান কততে?

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় রয়েছে ভারতের নামও। তবে অনেকটাই পিছনে। ৩৯ স্কোর নিয়ে দুর্নীতিগ্রস্থ দেশের তালিকায় ৯৩ তম স্থানে রয়েছে ভারতের নাম। ২০২২ সালে দুর্নীতিতে ভারতের স্কোর ছিল ৪০, র‌্যাঙ্ক ছিল ৮৫। পাকিস্তানের স্কোর ২৯, শ্রীলঙ্কার স্কোর ৩৪।