New Currency: ডিসেম্বর থেকে মিলবে ৫০০০ টাকার নোট?

New Currency: ভারতে এতদিন সর্বোচ্চ মুদ্রার অঙ্ক ছিল ২০০০ টাকা। তবে ২০২৩ সালেই কেন্দ্রের তরফে ২০০০ টাকার নোট বাতিল করে দেওয়া হয়। এবার বাজারে আসতে চলেছে ৫০০০ টাকার নোট। 

New Currency: ডিসেম্বর থেকে মিলবে ৫০০০ টাকার নোট?
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Aug 24, 2024 | 5:17 PM

ইসলামাবাদ: কোথাও ১ টাকা থেকেই মুদ্রা শুরু, কোথাও ১০,০০০ থেকে মুদ্রার অঙ্ক শুরু হয়। বিভিন্ন দেশে মুদ্রা বা কারেন্সি আলাদা। ভারতে এতদিন সর্বোচ্চ মুদ্রার অঙ্ক ছিল ২০০০ টাকা। তবে ২০২৩ সালেই কেন্দ্রের তরফে ২০০০ টাকার নোট বাতিল করে দেওয়া হয়। এবার বাজারে আসতে চলেছে ৫০০০ টাকার নোট।

তবে ভারত নয়, এই নোট চালু করছে পড়শি দেশ পাকিস্তান। বড় ঘোষণা করেছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্ক। সেন্ট্রাল ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, চলতি বছরের শেষভাগেই নতুন ৫০০০ টাকার নোট চালু হবে। পলিমার প্লাস্টিক কারেন্সি আনা হবে। শুধু তাই নয়, পুরনো নোটগুলিকেও নতুনভাবে ডিজাইন করা হবে।

স্টেট ব্যাঙ্ক অব পাকিস্তানের গভর্নর জামিল আহমেদ ইসলামাবাদে ব্যাঙ্কিং অ্যান্ড ফিনান্স কমিটির বৈঠকে  বলেন যে সমস্ত কাগজের মুদ্রা বদলে এই বছরের ডিসেম্বরের মধ্যে নতুন ডিজাইনের নোট আনা হবে। হলোগ্রাম যুক্ত ১০, ৫০, ১০০, ৫০০, ১০০০ এবং ৫০০০ টাকার নোট ইস্যু করা হবে।

এই খবরটিও পড়ুন

পুরনো নোট কি বাতিল হয়ে যাবে? 

নতুন নোট ইস্যু করা হলেও, এখনই সম্পূর্ণভাবে বাতিল করা হবে না পুরনো নোট। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, পুরোনো নোটগুলি আগামী পাঁচ বছরের জন্য চালু থাকবে। সময়ের সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় ব্যাঙ্ক বাজার থেকে পুরনো নোটগুলি তুলে নেবে।