Pakistan: পাকিস্তানে ফের বিস্ফোরণে, হত ছয়; জঙ্গি হামলায় মৃত্যু বেড়েছে ১৩৮ শতাংশ!

Explosion in Pakistan’s Punjab province: বৃহস্পতিবার (১ জুন), পাকিস্তানের পঞ্জাব প্রদেশে এক বাড়িতে বিস্ফোরণে একই পরিবারের অন্তত ছয়জন নিহত এবং তিনজন আহত হয়েছেন। এই ঘটনার সঙ্গে নাশকতার যোগ না পাওয়া গেলেও, সেই দেশে জঙ্গি হামলায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ১৩৮ শতাংশ!

Pakistan: পাকিস্তানে ফের বিস্ফোরণে, হত ছয়; জঙ্গি হামলায় মৃত্যু বেড়েছে ১৩৮ শতাংশ!
বিস্ফোরণের পর ঘটনাস্থলে পাক পুলিশ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 9:22 PM

ইসলামাবাদ: বৃহস্পতিবার (১ জুন), পাকিস্তানের পঞ্জাব প্রদেশে এক বাড়িতে বিস্ফোরণে একই পরিবারের অন্তত ছয়জন নিহত এবং তিনজন আহত হয়েছেন। নিহতদের মধ্যে এক দেড় বছরের শিশুও রয়েছে। এলাকাটি লাহোর থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে অবস্থিত। বিস্ফোরণের কারণ এখনও পর্যন্ত জানা যায়নি। পাক পুলিশ জানিয়েছে, দাইরা দ্বীন পানাহ এলাকার বাসিন্দা মহম্মদ ইকবাল স্ক্র্যাপ মেটালের ব্যবসা করতেন। প্রায়ই তিনি বাড়িতে পুনঃব্যবহারযোগ্য সামগ্রী জমা করতেন। প্রাথমিকভাবে, এই ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছিল। পরে হাসপাতালে মৃত্যু হয় শিশুটির। পাক পুলিশ বলেছে, “বৃহস্পতিবার সকালে, ইকবালের বাড়ির স্টোররুমে একটি শক্তিশালী বিস্ফোরণ ঘটে। এই ঘটনায় ইকবাল, তাঁর স্ত্রী হাসিনা, তাদের দুই নাবালক সন্তান এবং দুই মহিলা আত্মীয়ের মৃত্যু হয়েছে। এই ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।”

প্রাথমিকভাবে পুলিশের অনুমান, সম্ভবত কিছু বিস্ফোরক দ্রব্য ওই বাড়িটিতে মজুত করা ছিল। সেগুলিতেই বিস্ফোরণ ঘটেছে। ঘটনার পরপরই বোমা নিষ্ক্রিয়কারী দল এবং গোয়েন্দা সংস্থার কর্মীরাও ঘটনাস্থলে পৌঁছে প্রমাণ সংগ্রহ করেন। এই ঘটনার তদন্তের জন্য জেলা পুলিশ কর্মকর্তার নেতৃত্বে একটি তদন্ত দল গঠন করা হয়েছে। পাক পঞ্জাব প্রদেশের ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী মহসিন নকভি বিস্ফোরণে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন। প্রাদেশিক পুলিশ প্রধানকে তিনি ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে ২৪ ঘণ্টার মধ্যে একটি রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

প্রাথমিকভাবে এই ঘটনার পিছনে কোনও নাশকতার ঘটনা নেই বলেই মনে করা হচ্ছে। তবে পাক সংবাদমাধ্যম ‘ডন’ এক প্রতিবেদনে, সেই দেশে ক্রমবর্ধমান বিস্ফোরণ এবং সন্ত্রাসবাদী হামলা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ডনের ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের অগস্টে তালিবানরা আফগানিস্তানের ক্ষমতায় ফেরার পর থেকেই পাকিস্তানে সন্ত্রাসবাদী হামলা ব্যাপকভাবে বেড়েছে। তালিবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকে পাকিস্তানে নাশকতায় ঘটনা ৭৩ শতাংশ বেড়েছে। আর এই ধরণের ঘটনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ১৩৮ শতাংশ।