Iran Actress Arrested: অস্কারজয়ী সিনেমার অভিনেত্রীকে গ্রেফতার করল ইরান সরকার

Iran Anti Hijab Protest: দ্য সেলসম্যান' খ্যাত অভিনেত্রীকে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টের ভিত্তিতে শনিবার আটক করা হয়। জানা গিয়েছে, গত ৮ ডিসেম্বর আলিদোস্তি তাঁর ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে একটি পোস্ট করেন। সেই পোস্টে তিনি লিখেছিলেন, "আপনাদের নিশ্চুপ থাকা নিপীড়ন ও অত্যাচারীদের সমর্থন করাকেই বোঝায়।"

Iran Actress Arrested: অস্কারজয়ী সিনেমার অভিনেত্রীকে গ্রেফতার করল ইরান সরকার
গ্রেফতার হওয়া অভিনেত্রী।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2022 | 12:11 PM

তেহরান: তিন মাস কেটে গিয়েছে, এখনও হিজাব বিতর্ক জেরে শুরু হওয়া বিক্ষোভ-প্রতিবাদের আগুন নেভেনি। সরকারের বিরুদ্ধে যাতে কেউ সোচ্চার না হন, তার জন্য কঠোর অবস্থান গ্রহণ করেছে ইরান সরকার। বিক্ষোভকারীদের লাঠিপেটা থেকে শুরু করে তাদের উপরে গুলি চালানো, শাস্তি দিতে কোনও খামতিই রাখেনি সে দেশের সরকার। শনিবার ইরান সরকার অস্কারজয়ী এক অভিনেত্রীকে গ্রেফতার করল হিজাব বিরোধী আন্দোলনে সমর্থন জানানোর জন্য। ইরানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, তারানেহ আলিদোস্তি(Taraneh Alidoosti) (৩৮) নামক এক অভিনেত্রীকে আটক করা হয়েছে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি ভুয়ো ও বিকৃত তথ্য প্রকাশ করেছেন, যা বিশৃঙ্খলা তৈরি করতে পারে।

‘দ্য সেলসম্যান’ খ্যাত অভিনেত্রীকে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টের ভিত্তিতে শনিবার আটক করা হয়। জানা গিয়েছে, গত ৮ ডিসেম্বর আলিদোস্তি তাঁর ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে একটি পোস্ট করেন। সেই পোস্টে তিনি লিখেছিলেন, “আপনাদের নিশ্চুপ থাকা নিপীড়ন ও অত্যাচারীদের সমর্থন করাকেই বোঝায়।” আলদোস্তি তাঁর ওই পোস্টের ক্য়াপশনে লিখেছিলেন, “প্রত্যেকটি আন্তর্জাতিক সংগঠন, যারা প্রতিনিয়ত  রক্ত ঝরতে দেখেও কোনও পদক্ষেপ করছেন না, তারা মানবজাতির কাছে লজ্জা”। উল্লেখযোগ্যভাবে ওই দিনই ইরানে মোহসেন  শেহকারি নামক বছর ২৩-র এক যুবককে জনসপক্ষে ফাঁসি দেওয়া হয় হিজাব বিরোধী আন্দোলনে সমর্থন জানানোর জন্য।

উল্লেখ্য, ২০১৬ সালে ‘দ্য সেলসম্যান’ সিনেমা অস্কার পায়। সম্প্রতিই তারানেহ আলিদোস্তি অভিনীত সিনেমা “লেইলা’স ব্রাদার্স”ও কান চলচ্চিত্র উৎসবে দেখানো হয়।

ইরানের হিজাব বিরোধী আন্দোলনের সূচনা হয় মাহসা আমিনি নামক ২২ বছর বয়সী এক যুবতীর পুলিশি হেফাজতে মৃত্যুর পর থেকে। মাহসার মৃত্যুর দিনও আলিদোস্তি ইন্সটাগ্রাম পোস্টে লিখেছিলেন, “এটা বন্দিদশার অভিশাপ”। ক্যাপশনে লেখেন, “ভুলে যাবেন না ইরানের মহিলাদের কী কী বিষয়ের সম্মুখীন হতে হচ্ছে। ওর নাম বলুন, সকলের মধ্যে খবরটা ছড়িয়ে দিন।”
হিজাব বিরোধী আন্দোলনে সমর্থন জানাতে গত ৯ নভেম্বর ইরানের অভিনেত্রী হিজাব ছাড়াও নিজের ছবি পোস্ট করেছিলেন।