Air Pollution: বায়ু দূষণ চরমে, এক সপ্তাহে অসুস্থ হয়ে হাসপাতালে প্রায় ২ লক্ষ মানুষ

গত কয়েকদিন ধরে যানবাহন, কারখানা থেকে নির্গত ধোঁয়া ও ফসল পোড়ানোর ধোঁয়ার অপ্রীতিকর হলুদ-ধূসর মিশ্রণে আবৃত রয়েছে ব্যাংকক।

Air Pollution: বায়ু দূষণ চরমে, এক সপ্তাহে অসুস্থ হয়ে হাসপাতালে প্রায় ২ লক্ষ মানুষ
থাইল্যান্ডে বায়ু দূষণ চরমে।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 5:10 AM

ব্যাংকক: বায়ু দূষণ (Air Pollution) চরমে উঠেছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, গত এক সপ্তাহে বায়ুদূষণের জেরে অসুস্থ হয়ে প্রায় ২ লক্ষ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে। যা নিয়ে উদ্বিগ্ন প্রশাসন। ঘটনাটি অবশ্য ভারতের নয়, প্রতিবেশী দেশ থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের (Bangkok)।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক অন্যতম পর্যটন কেন্দ্র। সেই শহরে প্রায় ১ কোটি ১০ লক্ষ মানুষের বাস। সেই শহর গত কয়েকদিন ধরে যানবাহন, কারখানা থেকে নির্গত ধোঁয়া ও ফসল পোড়ানোর ধোঁয়ার অপ্রীতিকর হলুদ-ধূসর মিশ্রণে আবৃত রয়েছে।

প্রশাসন সূত্রে খবর, চলতি বছরের গোড়া থেকে এখনও পর্যন্ত ব্যাংককের কমপক্ষে ১৩ লক্ষ মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। প্রত্যেকের মধ্যেই নানা ধরনের অ্যালার্জি, শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দিয়েছে। তবে গত এক সপ্তাহে ২ লক্ষ মানুষের অসুস্থ হয়ে পড়েছে। যা অত্যন্ত গুরুতর বলে দাবি চিকিৎসকেরা। পরিস্থিতি মোকাবিলায় ইতিমধ্যে সে দেশের স্বাস্থ্য মন্ত্রকের তরফে শিশু ও অন্তঃসত্ত্বা মহিলাদের ঘর থেকে না বেরোনোর আবেদন জানানো হয়েছে। অন্যান্যদের ক্ষেত্রে N-95 মাস্ক পরে ঘরের বাইরে বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে।

এর আগে জানুয়ারির শেষের দিকে এবং ফেব্রুয়ারির শুরুতে দেশের দূষণ চরমে উঠেছিল। সেই সময় স্থানীয় প্রশাসন লোকেদের বাড়ি থেকে না বেরিয়ে ওয়ার্ক ফ্রম হোম করার আহ্বান জানিয়েছিল। এবারও পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে পরিস্থিতি আরও খারাপ হলে বিশেষ নির্দেশিকা জারি করা হবে বলে জানিয়েছেন ব্যাংককের গভর্নর চ্যাডচার্ট সিট্টিপুন্টের মুখপাত্র।

স্বাস্থ্য মন্ত্রকের দাবি, সপ্তাহের শুরু থেকেই বায়ুর গুণমান খারাপ হতে শুরু করে। ব্যাংককের ৫০টি জেলায় পিএম২.৫ কণার মাত্রা ছিল স্বাভাবিক মাত্রার থেকে বিপজ্জনকভাবে বেশি। ফলে বাতাসে এই অতিসূক্ষ্ম দূষণ-কণিকার মাত্রা বাড়তে থাকলে শ্বাসগ্রহণের মাধ্যমে তা রক্তে প্রবেশ করে। সেখান থেকে শুরু হয় অসুস্থতা।

বৃহস্পতিবারও বিশেষ উন্নতি হয়নি সেই পরিস্থিতির। দূষণের সূক্ষ্ম থেকে সূক্ষ্মতম কণিকা, যার ব্যাস ২.৫ মাইক্রোমিটার বা তারও কম, তাকে বলা হয় পিএম২.৫ কণা। ২.৫ মাইক্রোমিটার মানে মানুষের একটি চুলের ব্যাসের ৩০ ভাগ কম। পরিস্থিতি সবচেয়ে খারাপ ছিল উত্তরের শহর চিয়াং মাইতে। কৃষিপ্রধান এই অঞ্চলে কৃষকরা বছরের এই সময়ে ফসলের খড় পোড়ায়। ফলে দূষণের মাত্রা অত্যধিক বেড়ে যায়। যার পরিণাম, দুপুরের দিকে জনপ্রিয় পর্যটন কেন্দ্র ব্যাংকক শহর আইকিউএয়ার পর্যবেক্ষণ সংস্থার দ্বারা বিশ্বের তৃতীয়-সবচেয়ে দূষিত শহরের তালিকায় স্থান পেয়েছে।