Ajit Doval meets Putin: পকেটে ইউক্রেনের শান্তি পরিকল্পনা, পুতিনের সঙ্গে বৈঠক অজিত ডোভালের

Ajit Doval meets Putin: ব্রিকস গোষ্ঠীর জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক চলছে রাশিয়ায়। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর), তারই ফাঁকে রুশ প্রেসিডেন্টের সঙ্গে দেখা করলেন অজিত ডোভাল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইউক্রেন সফরের আড়াই সপ্তাহ পর রাশিয়া সফরে গিয়েছেন অজিত ডোভাল। শোনা যাচ্ছে, তাঁর পকেটে রয়েছে ইউক্রেন শান্তি পরিকল্পনা।

Ajit Doval meets Putin: পকেটে ইউক্রেনের শান্তি পরিকল্পনা, পুতিনের সঙ্গে বৈঠক অজিত ডোভালের
ভ্লাদিমির পুতিনের সঙ্গে হাত মেলালেন অজিত ডোভালImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Sep 13, 2024 | 9:04 AM

মস্কো: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ব্রিকস গোষ্ঠীর জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক চলছে রাশিয়ায়। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর), তারই ফাঁকে রুশ প্রেসিডেন্টের সঙ্গে দেখা করলেন অজিত ডোভাল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইউক্রেন সফরের আড়াই সপ্তাহ পর রাশিয়া সফরে গিয়েছেন অজিত ডোভাল। ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনায়, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, চলমান যুদ্ধের অবসান ঘটাতে ইউক্রেন এবং রাশিয়া দুই দেশকে একসঙ্গে বসতে হবে। তিনি আরও জানিয়েছিলেন, ভারত এই অঞ্চলে শান্তি ফেরাতে সক্রিয় ভূমিকা নিতে প্রস্তুত। তাহলে কি শান্তি ফেরানোর ফর্মুলা নিয়েই রুশ প্রেসিডেন্টের সঙ্গে দেখা করলেন অজিত ডোভাল?

ভারতের রুশ দূতাবাস সোশ্যাল মিডিয়ায় একটি ছবিতে শেয়ার করেছে। ছবিতে ভ্লাদিমির পুতিন এবং অজিত ডোভালকে হাত মেলাতে দেখা গিয়েছে। সূত্রের খবর, অজিত ডোভালের এই রুশ সফরের লক্ষ্যই হল রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিরসন। প্রধানমন্ত্রী মোদীর শান্তি পরিকল্পনা নিয়েই তিনি প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দেখা করতে গিয়েছেন বলে জানা গিয়েছে।

আরও জানা গিয়েছে, অজিত ডোভালের সঙ্গে আলোচনায় রুশ প্রেসিডেন্ট নেতা আশা প্রকাশ করেছেন, আগামী মাসে রাশিয়ার কাজানে বার্ষিক ব্রিকস সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদী। ব্রিকস শীর্ষ সম্মেলনের পাশাপাশি, আগামী ২২ অক্টোবর প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠক করার প্রস্তাবও দিয়েছেন পুতিন। এর আগে, প্রধানমন্ত্রী মোদীর মস্কো সফরের সময় দুই দেশের মধ্যে বিভিন্ন চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সেগুলি বাস্তবায়নের কাজ কতদূর এগোলো এবং ভবিষ্যতের রূপরেখা তৈরি করা হবে অক্টোবরের বৈঠকে, এমনটাই জানিয়েছে রাশিয়ান দূতাবাস। পুতিনকে উদ্ধৃত করে রুশ সংবাদমাধ্যম জানিয়েছে, “আমরা আমাদের ভালো বন্ধু নরেন্দ্র মোদীর জন্য অপেক্ষা করছি এবং তাঁকে স্বাগত জানাচ্ছি।”

শুধু পুতিনের সঙ্গেই নয়, গত বুধবার সেন্ট পিটার্সবার্গে রুশ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সের্গেই শোইগুর সঙ্গে বৈঠক করেন অজিত ডোভাল। ‘পারস্পরিক স্বার্থের’ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে দুজনে আলোচনা করেছেন বলে জানা গিয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর যে আলোচনা হয়েছিল, তা নিয়ে দুই দেশের নিরাপত্তা উপদেষ্টার মধ্যে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।