Jack Ma: প্রায় এক বছর পর প্রকাশ্যে জ্যাক মা! সরকারের সঙ্গে সম্পর্কের উন্নতির আভাস?

Jack Ma and Alibaba: গত ১ সেপ্টেম্বর পূর্ব ঝেজিয়াং প্রদেশের বেশ কয়েকটি কৃষি গ্রীনহাউজ পরিদর্শন গিয়েছেন মা, এমন ছবি ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। আর তার পরের দিন, আলিবাবা জানায় যে তারা ২০২৫ সালের মধ্যে "সাধারণ সমৃদ্ধির" জন্য ১০০ বিলিয়ন ইউয়ান (১৫.৫ বিলিয়ন ডলার) বিনিয়োগ করছে।

Jack Ma: প্রায় এক বছর পর প্রকাশ্যে জ্যাক মা! সরকারের সঙ্গে সম্পর্কের উন্নতির আভাস?
ফাইল চিত্র।

বিশ্ব: সেই ২০২০ সালের অক্টোবর মাস। সাংহাইয়ে একটি সভায় বক্তৃতা করে শি জিনপিং সরকারের রোষে পড়েছিলেন আলিবাবা (Alibaba) কর্ণধার জ্যাক মা (Jack Ma)। তার পর থেকে তাঁকে প্রকাশ্যে দেখাই যায়নি সেভাবে। সরেছে এশিয়ার সবচেয়ে ধনী শিল্পপতির মুকুট-ও। সেই জ্যাক মা-কে হঠাৎই দেখা গিয়েছে তার ব্যবসায়ী সহযোগীদের সঙ্গে বৈঠক করতে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশ, সম্প্রতি হংকংয়ে তাঁর ব্যবসায়িক সহযোগীদের সঙ্গে বৈঠক করেন।

২০২০-র অক্টোবরে একটি বক্তৃতায় শিল্পক্ষেত্রে সরকারি বিধিনিষেধের সমালোচনা করেছিলেন জ্যাক মা। তার পরেই অ্যান্ট গ্রুপের তরফে ৩ হাজার ৭০০ কোটি ডলারের শেয়ার যা বাজারে ছাড়া হচ্ছিল, তা রুখে দেয় চিন সরকার। আঘাত নেমে আসে আলিবাবার উপরও। খোয়া যায়, এশিয়ার সবচেয়ে ধনী শিল্পপতির মুকুট-ও। তার পর থেকে বিভিন্ন গুজব শোবা গিয়েছে জ্যাক মা সম্পর্কে। কোনও কোনও সংবাদমাধ্যম দাবি করেছেন, শিল্পপতিকে গৃহবন্দি করেছে চিন সরকার। কারণ যাই হোক, জ্যাক মা কোথায় আছেন, সেটাই বড় কৌতূহলের বিষয় হয়ে দাঁড়ায়। সেইই অক্টোবরের পর এবারের অক্টোবর, এক বছর পর এটাই জ্যাক মা-র প্রথম বিজ়নেস ট্রিপ।

আলিবাবা-র তরফে অবশ্য তাৎক্ষণিকভাবে এ নিয়ে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। জ্যাক মা-র মন্তব্য সাধারণত তাঁর কোম্পানির মাধ্যমেই আসে। তবে একাধিক সংবাদমাধ্যম দাবি করেছে, গত কয়েক দিনে বেশ কয়েকজন শিল্পপতির সঙ্গে বৈঠক করেছেন। যা নিয়ে জল্পনা, ফের ব্যবসাতে সক্রিয় হচ্ছেন জ্যাক মা।

পূর্ব চিনের হংঝৌতে অবস্থিত জ্যাক মা-র ব্যবসায়িক সাম্রাজ্যের সদর দফতর। সেই এলাকার বাসিন্দাও তিনি। এক সময় ব্রিটিশ উপনিবেশে থাকা জায়গায় একটি বিলাসবহুল বাড়ি রয়েছে মা-র। সেখানে তাঁর কিছু অফশোর কোম্পানির ব্যবসায়িক কার্যকর্মও হয়।

ইংরেজির শিক্ষক থেকে এশিয়ার অন্যতম ধনী ব্যবসাদার জ্যাক মা গত জানুয়ারিতে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে একদল শিক্ষকের সঙ্গে একটি আলোচনামূলক বৈঠক করেছিলেন। তার পর থেকে যেন অদৃশ্য হয়ে যান জ্যাক মা। অন্যদিক আলিবাবার শেয়ারের ক্রমহ্রাসমান দর জ্যাক মা-র গতিবিধি সম্পর্কে সবাইকে কৌতূহলী করে তোলে।

গত ১ সেপ্টেম্বর পূর্ব ঝেজিয়াং প্রদেশের বেশ কয়েকটি কৃষি গ্রীনহাউজ পরিদর্শন গিয়েছেন মা, এমন ছবি ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। আর তার পরের দিন, আলিবাবা জানায় যে তারা ২০২৫ সালের মধ্যে “সাধারণ সমৃদ্ধির” জন্য ১০০ বিলিয়ন ইউয়ান (১৫.৫ বিলিয়ন ডলার) বিনিয়োগ করছে। যা চিনের রাষ্ট্রপতি শি জিনপিং পরিচালিত সম্পদ ভাগাভাগি উদ্যোগের সহযোগী হিসাবে কোনও কর্পোরেট জায়ান্টের প্রথম ঘোষণা। এর মধ্যে যে প্রশ্ন উঠে আসছে, অবশেষে কি জ্যাক মা ও চিন সরকারের সম্পর্কের উন্নতি ঘটল? কয়েকটি সংবাদমাধ্যম তো তাই দাবি করছে।

আরও পড়ুন: Hilsa: নিয়ম অমান্য করে মা ইলিশ ধরায় বাংলাদেশে ফের আটক ৪৪ জেলে!

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla