USA Flights: দেরিতে চলছে ৫০০০ বিমান, কয়েক ঘণ্টা পর আমেরিকায় চালু স্বাভাবিক উড়ান পরিষেবা

All flights across USA grounded: টেকনিক্যাল গ্লিচ বা প্রযুক্তিগত বিভ্রাটের জেরে আমেরিকা জুড়ে সমস্ত বিমানগুলিকে বসিয়ে দেওয়া হল।

USA Flights: দেরিতে চলছে ৫০০০ বিমান, কয়েক ঘণ্টা পর আমেরিকায় চালু স্বাভাবিক উড়ান পরিষেবা
আমেরিকা জুড়ে সমস্ত বিমানগুলিকে বসিয়ে দেওয়া হল (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2023 | 10:06 PM

ওয়াশিংটন: টেকনিক্যাল গ্লিচ বা প্রযুক্তিগত বিভ্রাট। আর এর জেরে বুধবার (১১ জানুয়ারি) আমেরিকা জুড়ে সমস্ত বিমানগুলিকে বসিয়ে দিতে হল। স্থানীয় সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী, সেই দেশের একটি প্রধান কম্পিউটার ব্যবস্থায় প্রযুক্তিগত ত্রুটির কারণে এই অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হয়েছে। এরপরই আমেরিকার সমস্ত বিমান বসিয়ে দেওয়া হয়েছে। আমেরিকার ফেডেরাল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, বুধবার সকালে (স্থানীয় সময় অনুযায়ী) ‘নোটিশ টু এয়ার মিশনস’ বা ‘নোটাম’ নামে বিমান পরিবহণের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যবস্থায় ত্রুটি দেখা দিয়েছে। পাইলট ও বিমানের ক্রু সদস্যদের সঙ্গে গুরুত্বপূর্ণ তথ্য ভাগ করে নেওয়ার কাজ করে এই ‘নোটাম’। এই ব্যবস্থাটি খারাপ হয়ে যাওয়ায় পাইলটরা তাঁদের ফ্লাইট প্ল্যানই দেখতে পারছেন না। বেশ কয়েক ঘণ্টা পর অবশ্য ফের স্বাভাবিক উড়ান পরিষেবা চালু করা গিয়েছে।

এফএএ আরও জানিয়েছিল, নোটাম সিস্টেমে কয়েকটি বিষয় ঠিকঠাক চললেও, কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ করতে ব্যর্থ হচ্ছিল এই কম্পিউটার ব্যবস্থাটি। পাইলট এবং বিমানের অন্যান্য কর্মীদের কোনও বিপদ সম্পর্কে কিংবা বিমানবন্দরের বিভিন্ন পরিষেবা এবং ফ্লাইট প্ল্যানে কোনও পরিবর্তন হচ্ছে কি না, সেই সম্পর্কে সতর্ক করতে পারছিল না ব্যবস্থাটি। কখন ব্যবস্থাটি ঠিক হবে, তা নিশ্চিত করে জানাতে পারেনি এফএএ।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটঅ্যাওয়্যার জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৫০০০ টি বিমানের সময় পিছিয়ে দেওয়া হয়েছে। বাতিল করতে হয়েছে আরও ৯০০টি বিমান বাতিল করতে হয়েছে। এর কয়েকটি আমেরিকারই এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার কথা ছিল। কয়েকটি যাওয়ার কথা ছিল দেশের বাইরে। অন্য দেশ থেকে আমেরিকায় আগত বিমানগুলিও সেই দেশের আকাশসীমায় ঢুকতে পারছে না। মধ্যেই যা হাওয়াই থেকে ওয়াশিংটন, পেনসিলভানিয়া থেকে টেক্সাস – আমেরিকার সমস্ত বিমান বন্দর থেকে, তাদের দুর্ভোগের কাহিনি সোশ্যাল মিডিয়ায় ভাগ করে নিয়েছেন বিমানযাত্রীরা। আচমকা বিমান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই সমস্যায় পড়েছেন। কেউ কেউ জানতেই পারেননি, কেন বিমানগুলিকে বসিয়ে দেওয়া হল। ভারতের অসামরিক বিমান পরিবহণ সংস্থা ডিজিসিএ জানিয়েছে, এর জেরে ভারতের কোনও বিমানকে সমস্যায় পড়তে হয়নি।